Advertisement
Banking Services
Advertisement

Banking Services – এই 4 ব‍্যাঙ্কের নিয়মে বদল, টাকা থাকলে এক্ষুনি দেখুন।

ধীরে ধীরে কমে যাচ্ছে ব্যাঙ্কের সুদের হার, উপরন্তু বাড়ছে বিভিন্ন সার্ভিস (Banking Services) চার্জ। আর প্রতিনিয়ত ব্যাংকে টাকা রাখা গ্রাহকদের কাছে কষ্টকর হয়ে উঠছে। কারন একদিকে আয় কমছে আর অন্যদিকে মানুষের রোজগার কমছে। আর এরই মধ্যে দেশের অন্যতম বৃহত্তর চারটি ব্যাংক বড়সড় নিয়ম বদল করলো। এক নজরে দেখে নেওয়া যাক।

Advertisement

টাকা সঞ্চয় করার জন্য প্রত্যেকেই প্রথমে ব্যাংকের একটি সেভিংস অ্যাকাউন্ট (Savings Account) খোলেন। সেই একাউন্টে সঞ্চয় করা টাকা ধাপে ধাপে জমানোর চেষ্টা করেন। কিন্তু বর্তমানে দেখা যাচ্ছে, সেভিংস অ্যাকাউন্টে টাকা রাখা মানে একেবারেই লাভজনক নয়। একদিকে দৈনন্দিন বাজারের সমস্ত জিনিসের মূল্যবৃদ্ধি, অন্যদিকে ব্যাংকের সেভিংস অ্যাকাউন্ট সহ বিভিন্ন ধরনের প্রকল্পে টাকা রাখলে সেই অর্থে লাভ তোলা সম্ভব হচ্ছে না।

যেভাবে মূল্যবৃদ্ধি হচ্ছে সেইভাবে সেভিংস অ্যাকাউন্ট থেকে সুদ পাওয়া যাচ্ছে না। ব্যাংক অ্যাকাউন্টে জমা টাকা রাখলে সময়ের সঙ্গে তার মূল্য কমে যাচ্ছে। এইরকম একটা পরিস্থিতিতে বিনিয়োগ (Banking Services) করার জন্য ভালো প্রকল্প হলো ফিক্সড ডিপোজিট Fixed Deposit.

Advertisement

নিরাপদে, নিশ্চিন্তে, একটা নির্দিষ্ট মেয়াদের জন্য FD-তে টাকা বিনিয়োগ করলে অন্যান্য প্রকল্পের তুলনায় অনেকটা উঁচু হারে রিটার্ন পাওয়া যায়। তাই সমস্ত মানুষ এই মুহূর্তে FD করার দিকেই নজর দিয়েছেন। তবে যখন FD করার ক্ষেত্রে গ্রাহকেরা বেশি আগ্রহী ঠিক সেই সময়ে ব্যাংকগুলো মেয়াদ-পূর্তির আগে ফিক্সড ডিপোজিট (Banking Services) ভাঙলে লস হওয়ার নিয়ম জারি করেছে। অর্থাৎ নির্দিষ্ট মেয়াদ শেষ হওয়ার আগে ফিক্সড ডিপোজিট ভেঙে ফেলা যাবে না। এবার দেখে নেওয়া যাক, কোন ব্যাংক গ্রাহকদের Fixed Deposit-এ কি হারে সুদ দিচ্ছে।

আরও পড়ুন, রাজ্যের সমস্ত মহিলাদের বিনামূল্যে সেলাই মেশিন দিচ্ছে সরকার, কিভাবে পাবেন

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া State Bank of India:
দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাংক SBI FD-র ক্ষেত্রে নিয়মের পরিবর্তন করেছে। এবার থেকে গ্রাহকের 5 লক্ষ টাকা পর্যন্ত FD মেয়াদ পূর্তির আগে প্রত্যাহার করলে 0.50 শতাংশ জরিমানা করা হবে। 5 লক্ষ টাকার বেশি ফিক্সড ডিপোজিট থাকলে 1 শতাংশ জরিমানা (Banking Services) দিতে হবে।

EK24 News

আইসিআইসিআই ব্যাংক ICICI Bank:
এই ব্যাংকেও এক বছরের আগে টাকা তুললে 0.50 শতাংশ জরিমানা দিতে হবে। আবার এক বছরের বেশি সমস্ত FD- এর জন্য 1 শতাংশ জরিমানা (Banking Services) দিতে হবে।

Advertisement

অ্যাক্সিস ব্যাঙ্ক Axis Bank:
এই ব্যাংক একটি নিয়ম বের করেছে, সেক্ষেত্রে কোনো জরিমানা দিতে হবে না। যদিও অ্যাক্সিস ব্যাঙ্ক 1 শতাংশ জরিমানা ঘোষণা করেছে। যদি মূল আমানতের 25 শতাংশ তুলতে চান, তাহলে 1 শতাংশ সুদ গুনতে হবে না। যদি অ্যাক্সিস ব্যাংকের ট্যাক্স সেভার ডিপোজিট এর ফিক্সড ডিপোজিট এর গ্রাহক হন, তাহলে মেয়াদ পূর্তির আগে কোনো টাকা তুলতে পারবেন না।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক Punjab National Bank:
এই রাষ্ট্রায়ত্ত ব্যাংকে যদি মেয়াদপূর্তির আগে এফডি ভাঙতে চান, তাহলে 1 শতাংশ জরিমানা দিতে হবে।
Written by Rajib Ghosh.

ধামাকা পলিসি! LIC-র এই স্কিমে 150 টাকা বিনিয়োগে মিলছে 19 লক্ষ টাকা।

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement