SBI Asha Scholarship – স্কলারশিপ দিচ্ছে স্টেট ব্যাংক, স্কুল কলেজের পড়ুয়ারা টাকা পেতে আবেদন করুন।

এই SBI Asha Scholarship স্কলারশিপে আবেদন করলেই মিলবে মোটা অঙ্কের টাকা, পড়ুয়ারা এক্ষুনি অ্যাপ্লাই করুন।
আর্থিকভাবে পিছিয়ে পড়া পড়ুয়াদের উচ্চ শিক্ষার ক্ষেত্রে এগিয়ে যাওয়ার জন্য সরকারি এবং বেসরকারি উভয়স্তরেই একাধিক স্কলারশিপ এর ব্যবস্থা রয়েছে। একদিকে সরকারের তরফে যেমন পড়ুয়াদের স্কলারশিপ (Scholarship) এর ব্যবস্থা করা হয়।

Advertisement

SBI Asha Scholarship 2023:

ঠিক একইভাবে বিভিন্ন কর্পোরেট সংস্থা এবং বেসরকারি সংস্থা উচ্চশিক্ষার ক্ষেত্রে আর্থিকভাবে পিছিয়ে পড়া পড়ুয়াদের এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে আর্থিক সহায়তা করার জন্য স্কলারশিপের বন্দোবস্ত করে থাকে। এই বছরে সেরকম একটি স্কলারশিপের বিষয়ে আলোচনা করা হবে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (State Bank of India) তরফে SBI Asha Scholarship স্কলারশিপের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এই স্কলারশিপের পুরো নাম এসবিআই আশা স্কলারশিপ ২০২৩ (SBI Asha Scholarship 2023).

Advertisement

SBI Scholarship Apply Online:

ভারত সরকারের এই সংস্থা দেশের মেধাবী এবং দুস্থ ছাত্র ছাত্রীদের জন্য এই স্কলারশিপ দেওয়ার মাধ্যমে সমাজের অনগ্রসর মানুষের উন্নয়নের স্বার্থে কাজ করতে চায়। সেই কারণেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ফাউন্ডেশন শুরু করছে. SBI Asha Scholarship সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক:
কত টাকা পাবেন?
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে জানানো হয়েছে, চলতি বছরে সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পর্যন্ত SBI Asha Scholarship স্কলারশিপ আবেদনকারী যোগ্য প্রার্থীরা পেতে পারেন।

কিভাবে আবেদন করা যাবে:
নিজের মোবাইল বা কম্পিউটারের মাধ্যমে বাড়িতে বসেই আবেদন করতে পারবেন পড়ুয়ারা। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে বাড়িতে বসে আবেদনের জন্য সমস্ত প্রয়োজনীয় তথ্য পূরণ করতে হবে। বিস্তারিত তথ্য পূরণ করার পরে সাবমিট অপশনে ক্লিক করতে হবে।

হারিয়ে গেল উচ্চ মাধ্যমিকের খাতার বান্ডিল, কোন স্কুলের খাতা? পরীক্ষার্থীদের রেজাল্টের কি হবে?

SBI Asha Scholarship 2023 এর জন্য আবেদনের যোগ্যতাঃ
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে যে নির্দেশিকা প্রকাশ করা হয়েছে, তাতে জানানো হয়েছে, দেশের যেকোনো NIRF অনুমোদিত বিশ্ববিদ্যালয় IIT, IIM বা PhD পাঠরত পড়ুয়ারা এই স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবেন। বিগত বছরে প্রার্থীদের কমপক্ষে ৭৫ শতাংশ একাডেমিক স্কোর থাকতে হবে। আবেদনকারীদের পরিবারের বার্ষিক আয় ৩ লক্ষ টাকার নিচে হতে হবে।

Advertisement

রাজ্যের স্কুলে মিড ডে মিল নিয়ে বেশ চিন্তায় শিক্ষামন্ত্রী, টুইট করলেন ব্রাত্য বাবু! বিস্তারিত দেখুন।

আবেদনের সময়সীমা
SBI Scholarship এর আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। আগামী ৩০ এপ্রিল ২০২৩ পর্যন্ত এই স্কলারশিপের জন্য আবেদন করা যাবে।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment