Advertisement
SBI Account Charges (ষ্টেট ব্যাংকে খরচ বাড়লো)
Advertisement

পাবলিক সেক্টরের দেশের বৃহত্তম ব্যাঙ্ক, স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া বা এসবিআইয়ের গ্রাহকদের SBI Account নিয়ে নতুন নির্দেশিকা। SBI গ্রাহকদের জন্য নতুন বছরেই শুরুতেই খারাপ খবর। মূলত SBI এর হোম লোন গ্রাহকদের পকেটের উপর চাপ বাড়তে চলেছে। এছাড়া SBI Debit ও Credit Card এর চার্জ বাড়তে চলেছে।

Advertisement

গতকাল অর্থাৎ ১৫ ই জানুয়ারি RBI গভর্ণর শক্তিকান্ত দাস জানান যে, রেপো রেটের হার এক্ষুনি কমানো সম্ভব হবেনা। অর্থাৎ ঋণের জন্য গ্রাহকদের বেশি সুদ গুণতে হবে। এর পাশাপাশিই SBI Account এর নতুন নোটিফিকেশন প্রকাশিত হয়েছে। সেখানে জানা যাচ্ছে, SBI MCLR (Marginal Cost of Funds Based Lending Rate, অর্থাৎ ঋণের ওপর সুদের হার) বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

SBI Account Charges:

গত বছরের ১৫ জানুয়ারি থেকে সুদের হার বেড়ে চলেছে। MCLR বাড়ানোর ফলে ১ বছরের জন্য নেওয়া ঋণের ওপর সুদ বেড়ে হয়েছে ৮.৪০%, ৬ মাসের ক্ষেত্রে ৮.৩০% এবং ৩ মাসের জন্য ৮%। আবার ২ বছরের জন্য ৮.৫০% এবং ৩ বছরের হিসেবে সেটা বেড়ে ৮.৬০% করা হয়েছে।

Advertisement

পাশাপাশি MCLR বাড়ার সাথে সাথেই বাড়তে চলেছে SBI Account EMI এর খরচ। আপনার গাড়ি, বাড়ি ইত্যাদির ওপর নেওয়া ঋণের ওপর সুদের হারও আরো কিছুটা বাড়বে। ফলে এসবিআই গ্রাহকদের মাত্রা বেশ খানিকটা বাড়বে।

প্রসঙ্গত, কেবল SBI নয়, অন্য সমস্ত ব্যাঙ্কগুলিও একের পর এক অন্য তাঁদের হোম লোনে সুদের হার বৃদ্ধি করছে। এদের মধ্যে এইচডিএফসি ব্যাঙ্ক ও ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ব্যাঙ্কদুটি হোম লোনের পাশাপাশি অন্য ঋণেও সুদের হার বৃদ্ধি করেছে।
রিপোর্ট বলছে, এইচডিএফসি ব্যাঙ্কের তরফে MCLR বৃদ্ধি করা হয়েছে 50 বেসিস পয়েন্ট,অন্যদিকে ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (BoI) RBLR বেড়ে হয়েছে 35 বেসিস পয়েন্ট।

EK24 News

2023 সালে Fixed Deposit এর সুদের হার ৮% বৃদ্ধি করল এই কেন্দ্রীয় সরকারী ব্যাংক।

পরিষেবা কর বাড়ছেঃ
SBI Account গ্রাহকদের ডেবিট কার্ড, ক্রেডিট কার্ডের বিভিন্ন পরিষেবা কর বাড়ছে, আর তার সাথে বাড়ছে ট্যাক্স। এদিকে মিনিমাম ব্যাল্যান্স নিয়ে নতুন নিয়ম পহেলা জানুয়ারী থেকেই চালু হয়ে গেছে। আগের নিয়মে একই ব্যাংকে দুটি একাউন্ট থাকলে যেকোনো একটিতে মিনিমাম ব্যাল্যান্স থাকলেই কোনও চার্জ কাটতো না। কিন্তু এবার প্রত্যেকটি SBI Account এর ক্ষেত্রে মিনিমাম ব্যাল্যান্স রাখতে হবে।

Advertisement

নতুন বছরে বিরাট আয়কর ছাড় ঘোষণা, বহু মানুষের ট্যাক্স লাগবেনা, অনেকের মাত্র 5% ট্যাক্স

তবে যেসব গ্রাহকদের ফিক্সড ডিপোজিট বা FD আছে, তারা খানিকটা স্বস্তি পাবেন, কারণ FD তে দারুণ সুদের হারে রিটার্ন দিচ্ছে ব্যাংকটি। যদিও ধীরে ধীরে সুদ কমানো আর বিভিন্ন চার্জ বেড়ে যাওয়ায় গ্রাহকদের চাপ বাড়ছে। এই বিষয়ে আপনার মতামত নিচে কমেন্ট করে জানাতে পারেন।
Written by Antara Banerjee.

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement