Salary Hike – পশ্চিমবঙ্গে DA ঘোষণার পরই আবার সুখবর দিলেন মুখ্যমন্ত্রী। নতুন বছরে জোড়া বেতনবৃদ্ধি। পকেটে ঢুকবে মোটা টাকা।

পশ্চিমবঙ্গের সমস্ত রাজ্য সরকারি কর্মীদের জন্য Salary Hike তথা বেতন বৃদ্ধি নিয়ে আবারও সুখবর! নতুন বছরে জোড়া উপহার পেলেন তারা।
জোড়া উপহার কেন?
কদিন আগেই মুখ্যমন্ত্রী স্বয়ং জানিয়েছেন রাজ্য সরকারি কর্মীদের ৪ শতাংশ DA (Dearness Allowance Salary Hike) বৃদ্ধির কথা। আর এবার বড়দিনের বিশেষ চমক হিসেবে তিনি রাজ্য সরকারি কর্মীদের দিলেন আরেক উপহার। সরকারি তথ্য অনুযায়ী, খুব শীঘ্রই পদোন্নতির সুযোগ পেতে চলেছেন রাজ্য সরকারি কর্মীরা (West Bengal State Government Employees).

Advertisement

Salary Hike For West Bengal State Government Employees

রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে কর্মরত ব্যক্তিদের জন্য এই নির্দেশ আনা হয়েছে। একদিকে ডিএ বৃদ্ধির (DA Hike) ফলে বেতন অনেকটাই বাড়ছে (Salary Hike) রাজ্য সরকারি কর্মীদের, আবার তার ওপর পদোন্নতি হলে সেই বেতন যে কত বাড়বে তা কেউ আশা করতে পারছেন না।

Advertisement

সরকারী কর্মীদের জন্য ঘোষণা

রাজ্য সরকারের বিভিন্ন দপ্তর গুলিতে নতুন পদ তৈরি করা হয়েছে। সূত্রের খবর, সবমিলিয়ে মোট ৯২ টি পদ রয়েছে বর্তমানে। যার মধ্যে সহ সচিব হিসাবে থাকছে ৩৮টি পদ। উপ সচিব হিসাবে আরও ৩৬টি পদ তৈরি করা হচ্ছে। যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব হিসাবেও আরও ১০টি পদ তৈরি করা হচ্ছে। এতে নতুন চাকরি ও হবে। পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে নিযুক্ত যেকোনো কর্মী এই সকল পদগুলোতে সরাসরি প্রমোশনের (Employees Benefits Promotion) দ্বারা যাওয়ার সুযোগ পাবেন।

  • সহ সচিব 👇
  • উপ সচিব 👇
  • যুগ্ম সচিব 👇
  • অতিরিক্ত সচিব

এই পদ্ধতিতে পদোন্নতি পাবেন কর্মচারীরা। তবে এটিও শোনা যাচ্ছে, একেবারে অতিরিক্ত সচিব পদেও নাকি উন্নীত হতে পারবেন রাজ্য সরকারি কর্মীরা।
দীর্ঘদিন ধরে নিজেদের পদোন্নতি না হওয়ায় তা নিয়ে রাজ্যের কর্মীরা বিক্ষোভ করেছেন সরকারের বিরুদ্ধে। অনেকেরই মত, একদিকে রাজ্য সরকারি দপ্তর গুলিতে নতুন পদ সৃষ্টি হচ্ছে না। অন্যদিকে প্রত্যেক প্রমোশনের মধ্যে বয়সসীমার অত্যাধিক ফারাক থাকার কারণে অনেক কর্মীই সুযোগ পাচ্ছেন না উচ্চ পদে কাজ করার, বয়স পেরিয়ে যাচ্ছে তাদের।

প্রমোশন কিভাবে হবে?

এই কারণে যদিও চলতি বছরের সেপ্টেম্বর মাসে কর্মীদের সেই দাবি পূরণ করার অঙ্গীকার করে সরকার।
প্রথমত বলা হয়, সরকারি দপ্তরে প্রথম প্রমোশনটি কর্মীদের ৮ বছর বাদেই হবে, কিন্তু দ্বিতীয় ও তৃতীয় প্রমোশনের ক্ষেত্রে বয়সসীমা এক বছর করে কমিয়ে যথাক্রমে ১৫ ও ২৪ বছর করা হবে এবার।
দ্বিতীয়ত জানানো হয়, রাজ্য সরকারি ক্ষেত্রগুলিতে নতুন করে সচিব সহ অন্যান্য উচ্চ পদ সৃষ্টি করা হবে। আর বছরের শেষেই, সেই কথা রাখল সরকার। এবার পদোন্নতি ও বেতন বৃদ্ধি (Promotion and Salary Hike) নিয়ে সমস্যা মিটতে চলেছে রাজ্য সরকারি কর্মীদের।

Advertisement

আরও পড়ুন, PhonePe, Google Pay, Paytm UPI থেকে লেনদেন করলে এবার GST দিতে হবে। খরচ বাড়লো গ্রাহকদের।

রাজ্য সরকারী কর্মীদের সুখবর

গত কয়েকদিন আগেই ৪ শতাংশ ডিএ বৃদ্ধির (DA Salary Hike) অর্ডার পাশ করেছে রাজ্য। ১ জানুয়ারি ২০২৪ থেকে কার্যকর হতে চলেছে তা। ফেব্রুয়ারি মাসের বেতনে কর্মীরা সেই অতিরিক্ত বেতন (Salary Hike) লাভ করবেন। তবে অনেকেরই মন্তব্য, “রাজ্য সরকারকে বারবার বলা সত্ত্বেও আমাদের প্রাপ্যটা দেওয়া হচ্ছে না।” অর্থাৎ এতেও ঠিক খুশি নন রাজ্য সরকারি কর্মীরা। তবে সম্প্রতি মুখ্যমন্ত্রীর এই পদোন্নতির ঘোষণাটি তাদেরকে অনেকটাই আনন্দ দিতে পারে। দীর্ঘ লড়াইয়ের পর অবশেষে এই জোড়া উপহার নতুন বছরটিকে রাজ্য সরকারি কর্মীদের জন্য যথেষ্ট সুখের করতে চলেছে, একথা বোঝাই যায়।

আরও পড়ুন, 500 টাকার নোট বাতিল!! লোকসভা ভোটের আগে RBI এর বড় ঘোষণা।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment