Advertisement
Arrear DA Salary hike (বকেয়া ডিএ বেতনবৃদ্ধি)
Advertisement

নতুন বছরের শুরুতে ডিএ বিহীন (Dearness Allowance) নতুন বর্ষের শুভেচ্ছা স্যোশাল মিডিয়ায় আদান প্রদান করে একপ্রকার প্রতিকী প্রতিবাদ জানিয়েছিলেন রাজ্য সরকারী কর্মীরা। বিভিন্ন সংবাদ মাধ্যমে রাজ্য সরকারি কর্মীদের একপ্রকার মিথ্যে স্বান্তনা দিয়েছিল একাধিক সংবাদ মাধ্যম যে, জানুয়ারীর থেকেই বকেয়া মহার্ঘ ভাতা পেয়ে যাবেন। যদিও সরকারের তরফ থেকে তেমন কোনো ঘওসনা বা ইঙ্গিত ছিলো না। কিন্তু ডিএ নিয়ে এই খবর গুলো কে রটালো কেউ জানে না।

Advertisement

ডিএ সংক্রান্ত সর্বশেষ খবর

এদিকে ২০১৬ সাল থেকে রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ নিয়ে যে মামলা ঝুলে রয়েছে, তার ফয়সালা একপ্রকার নিশ্চিত। সুপ্রিম কোর্টেই তার ফয়সালা হবে। রাজ্য সরকারকে কর্মচারীদের সমস্ত বকেয়া Dearness Allowance দিতে হবে। এমনটাই আশা প্রকাশ করলেন রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠন ইউনিটি ফোরামের আহ্বায়ক দেবপ্রসাদ হালদার। কিন্তু সেটা কবে, তা কেউ জানে না। তাই নতুন পথ অবলম্বন করার ঘোষণা হয়েছে। আগামী ২৭শে জানুয়ারী সারা রাজ্য অচল হয়ে যাবে। কোনও সরকারী কর্মী কাজ করবেন না।

২০২৩ সালের শুরুতেই ইউনিটি ফোরামের আহ্বায়ক জানান, ২০১৬ সাল থেকে সরকারি কর্মচারীদের বকেয়া DA সংক্রান্ত ঝুলে থাকা মামলার নিষ্পত্তি হয়ে যাবে সুপ্রিম কোর্টে। রাজ্য সরকারের দায়ের করা স্পেশাল লিভ পিটিশন (SLP) খারিজ হয়ে যাবে। সরকারি কর্মীদের ডিএ পাওয়া একপ্রকার নিশ্চিত। নতুন বছরে এটাই আশার খবর। যদিও সেটা আদৌ পুরন হবে কিনা, কেউ জানে না।।

Advertisement

এদিকে বকেয়া DA পাওয়ার আশায় বুক বাঁধতে শুরু করেছেন সরকারি কর্মচারীরা।। তবে সরকারি কর্মচারীরা আশা করেছিলেন, ২০২৩ এর শুরুতে রাজ্য সরকার হয়তো কিছুটা পরিমাণে হলেও ডিএ বা মহার্ঘ ভাতা প্রদান করবে। কিন্তু সরকারের তরফে তা করা হয়নি।

২০১৬ সালে রাজ্য সরকারি কর্মচারীরা স্টেট। অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালে (SAT) প্রাথমিকভাবে মামলা দায়ের করেন। সেখানে ধাক্কা খাওয়ার পরে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করা হয় সরকারি কর্মচারীদের তরফে। গত ২০ মে রাজ্য সরকারকে বকেয়া DA দেওয়ার জন্য হাইকোর্টের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়। কিন্তু রাজ্য সরকার সরকারি কর্মচারীদের বকেয়া মহার্ঘ ভাতা প্রদান করেনি।

EK24 News

তারপরেই সরকারের তরফে হাইকোর্টে রিভিউ পিটিশন দাখিল করা হয়। যদিও কলকাতা হাইকোর্ট সেই রিভিউ পিটিশন খারিজ করে দেয়। এরপরেই সরকারি কর্মচারীদের সংগঠনের তরফে আদালত অবমাননার মামলা দায়ের করা হয়। তার পরিপ্রেক্ষিতে রাজ্য সরকারের তরফে হলফনামা দায়ের করে জানানো হয়, সুপ্রিম কোর্টে Special Leave Petition দাখিল করা হয়েছে।

Advertisement

প্রতিমাসে অল্প অল্প করে বিনিয়োগ করে সারাজীবন এলআইসি এর পেনশন পান।

বকেয়া DA সংক্রান্ত হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে SLP দাখিল করে রাজ্য সরকার। এখনো পর্যন্ত সুপ্রিম কোর্টে শুনানি শুরু হয়নি। জানা যাচ্ছে, নতুন বেঞ্চ গঠন করে সুপ্রিম কোর্টে এই বকেয়া মামলার শুনানি হবে। জানুয়ারি মাসের তৃতীয় সপ্তাহে শুনানি শুরু হতে পারে। তবে এখনো পর্যন্ত দিনক্ষণ চূড়ান্ত হয়নি।

নতুন বছরে এই 3 ব্যাংকে টাকা রাখলে পাবেন সর্বোচ সুদ, দেখতে দেখতে টাকা ডবল।

এই প্রসঙ্গেই ইউনিটি ফোরামের আহ্বায়ক আশাপ্রকাশ করে জানান, নতুন বছরে সরকারি কর্মচারীদের জয় হবে। বকেয়া মহার্ঘ ভাতা পাওয়াটা একপ্রকার নিশ্চিত। অন্যদিকে শিক্ষক নেতা স্বপন মণ্ডল জানিয়েছেন, ডিএ দেওয়ার প্রস্তাব হয়েছে, শীঘ্রই ঘোষণা হবে। এদিকে ২৬ জানুয়ারীর মধ্যেই কেন্দ্রীয় সরকারী কর্মীরা ডিএ এর খবর পাবেন বলে জানিয়েছে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক।
Written by Rajib Ghosh.

PAN Card নিয়ে নতুন নির্দেশিকার ঘোষণা করল কেন্দ্রীয় সরকার

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement