Advertisement
Salary Hike Adhoc Bonus Increased (বোনাস বৃদ্ধি)
Advertisement

DA আন্দোলনের মধ্যেই রাজ্য সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা (Salary Hike Adhoc Bonus Increased. মহা আনন্দের খবর রাজ‍্য সরকারি কর্মীদের, যা ঘোষণা করলেন মুখ‍্যমন্ত্রী, পকেটে ঢুকবে মোটা অঙ্কের টাকা। কাদের জন্য এই ঘোষণা, কত টাকা বাড়ছে, জেনে নিন। বকেয়া ডিএ নিয়ে যখন রাস্তায় বসে আন্দোলন করছেন রাজ্য সরকারি কর্মচারীদের একাংশ, ঠিক সেই সময়েই রাজ্যের সরকারি কর্মচারীদের জন্য যে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তাতে রাজ্য সরকারি কর্মচারীরা কার্যত দু হাত তুলে আনন্দে আত্মহারা। কারন স্যোশাল মিডিয়ায় উৎসবে মেতে ভিডিও পোষ্ট করছেন, কর্মীদের একাংশ।

Advertisement

Salary Hike Adhoc Bonus Increased:

কি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী? রাজ্যের সমস্ত সরকারি কর্মীদের জন্য অ্যাডহক বোনাস বাড়ানোর সিদ্ধান্ত জানিয়েছেন মুখ্যমন্ত্রী। সরকারি কর্মীরা তাদের ৪ হাজার ৮০০ টাকা অ্যাড হক বোনাস (Adhoc Bonus Increased) পেতেন, সেই বোনাসের পরিমাণ বাড়িয়ে ৫৩০০ টাকা করে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু যে অ্যাড হক বোনাস বাড়িয়েছেন মুখ্যমন্ত্রী তাই নয়, পাশাপাশি সরকারি কর্মীদের জন্য ফেস্টিভ্যাল অ্যাডভান্সও (Increased Festival Advance) বাড়িয়ে দেওয়া হয়েছে। আগে যেখানে পশ্চিমবঙ্গ সরকার ফেস্টিভ‍্যাল অ্যাডভান্স দিত ১৪ হাজার টাকা, তার পরিমাণ এক ধাক্কায় বাড়িয়ে মুখ্যমন্ত্রী করে দিয়েছেন ১৬০০০ টাকা।

Advertisement

সরকারি কর্মচারীদের জন্য এসগ্র‍্যাশিয়ার অংক যেটা ছিল ২৭০০ টাকা, সেটাই এবার ২৯০০ টাকা করে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কি বলবেন এবার আন্দোলনকারী সরকারী কর্মচারীরা, এই প্রশ্ন উঠছে। তার কারণ, কেন্দ্রীয় হারে ডিএ মেটানোর দাবিতে রাজ্য সরকারি কর্মচারীদের একাংশের (Salary Hike Adhoc Bonus Increased) সংগঠন যৌথ সংগ্রামী মঞ্চের তরফ থেকে যখন বারবার বিভিন্ন ধরনের কর্মসূচির হুঁশিয়ারি দেওয়া হচ্ছে, তখন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছিলেন, কেন্দ্রীয় সরকারের চাকরির সঙ্গে রাজ্য সরকারের চাকরির পরিকাঠামো সম্পূর্ণ আলাদা। দুই সরকারের বেতনক্রম আলাদা।

Advertisement

ফলে রাজ্যের চাকরি করে কেন্দ্রের হারে DA দেওয়া কখনোই সম্ভব নয়। তার পাশাপাশি, মুখ্যমন্ত্রী এও বলেন, যদি DA দিতে হয়, ভালোভাবে দেব। কেন্দ্রীয় বঞ্চনার কথা তুলে ধরেন তিনি। রাজ্যজুড়ে একাধিক প্রকল্পের কেন্দ্রীয় বরাদ্দের টাকা দেওয়া বন্ধ রেখেছে মোদি সরকার। আর তার ফলে রাজ্য সরকারের পক্ষ থেকে বহু প্রকল্প বাস্তবায়িত করা যাচ্ছে না। ১০০ দিনের কাজ, প্রধানমন্ত্রী আবাস যোজনা থেকে শুরু করে বহু গুরুত্বপূর্ণ প্রকল্পের টাকা (Salary Hike Adhoc Bonus Increased) দিচ্ছে না কেন্দ্র। এই বিষয়টি DA আন্দোলনকারীদের উদ্দেশ্যে তুলে ধরেছিলেন তিনি। রাজ‍্য বাজেটে সরকারি কর্মচারীদের জন্য ৩ শতাংশ DA ঘোষণা করে সরকার।

মার্চ মাস থেকেই সরকারি কর্মচারীরা মোট ৬ শতাংশ DA পাচ্ছেন। কিন্তু তাতেও রাজ্য সরকারি কর্মচারীদের একাংশ খুশি হতে পারেননি। রাজ্য সরকারি কর্মচারীরা কি কি সুযোগ সুবিধা (Salary Hike Adhoc Bonus Increased) পান, সেই বিষয়টিও সরকারের তরফে একাধিকবার তুলে ধরা হয়েছে। বাংলায় তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর থেকে শিক্ষক শিক্ষিকাদের মাসের ১ তারিখেই নিয়মিত বেতন হচ্ছে।

EK24 News

এবার গরমে ঠান্ডায় কাঁপিয়ে দেবে, মাত্র 12000 টাকার এই ফ্যান, লোকে নাম দিয়েছে গরিব মানুষের AC.

সরকারের সমস্ত দপ্তরের আধিকারিক, কর্মীরা সব ধর্ম সম্প্রদায়ের উৎসবে নিয়মিত ছুটি পাচ্ছেন। যখনই আর্থিকভাবে সম্ভব হচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার সরকারি কর্মীদের বিভিন্নভাবে সুবিধা ঘোষণা (Salary Hike Adhoc Bonus Increased) করছেন। রাজ্যে বহু আর্থিক সমস্যা সত্বেও সরকারি কর্মচারীদের বেতন, পেনশন নিয়মিত দিয়ে যাচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। বকেয়া DA মামলা বর্তমানে রয়েছে সুপ্রিম কোর্টে বিচারাধীন। সেখানে এখনো পর্যন্ত শুনানি শুরু হয়নি।

Advertisement

DA নিয়ে বড় খবর, অবশেষে লড়াই শেষ, খুশির জোয়ারে ভাসছে সরকারি কর্মীরা।

তবে এর মধ্যেই যৌথ সংগ্রামী মঞ্চের তরফে বিভিন্ন কর্মসূচি ঘোষণা করে সরকারকে চাপে ফেলার কৌশল নেওয়া হচ্ছে। যখন রাজ্যজুড়ে এরকম একটা আবহ, ঠিক সেই সময়ই রাজ্য মন্ত্রিসভার বৈঠকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারি কর্মচারীদের বোনাস (Salary Hike Adhoc Bonus Increased) উৎসব অ্যাডভান্স (Festival Advance) বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। ফলে এবার থেকে আর্থিক দিক দিয়ে আরো বেশ কিছুটা সুবিধা পেতে চলেছেন রাজ্য সরকারি কর্মীরা।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement