Advertisement
DA Hike West Bengal
Advertisement

অবশেষে বকেয়া ডিএ পেতে চলেছেন (DA Salary Hike) সরকারি কর্মীরা। ৩৮ শতাংশ হারে সরকারি কর্মীরা DA পেতে চলেছেন। এই নিয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে নবান্নের পক্ষ থেকে। বিজ্ঞপ্তি জারির পর প্রশ্ন উঠেছে, তবে কি কেন্দ্রীয় হারে রাজ্য সরকারি কর্মীরা মহার্ঘ ভাতা পাবেন? নবান্ন কি কেন্দ্রীয় হারে DA দেওয়ার বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছে? এই নিয়ে সোশ্যাল মিডিয়ায় জল্পনা চলছে।

Advertisement

কাদের জন্য DA ঘোষণা?

তবে তার মধ্যেই পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, কারা ৩৮ শতাংশ হারে মহার্ঘভাতা পাবেন।
রাজ্য সরকারি কর্মীদের কথায়, Dearness Allowance বৃদ্ধির যে বিজ্ঞপ্তি জারি হয়েছে তাতে রাজ্যের হয়ে কেন্দ্রীয় সরকারে কর্মরত কর্মীদের ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করা হয়েছে। অর্থাৎ রাজ্যের হয়ে কেন্দ্রীয় সরকারের অধীনে যে সমস্ত কর্মীরা কাজ করেন তাদের ক্ষেত্রেই Dearness Allowances বৃদ্ধির কথা জানানো হয়েছে।

Advertisement

এতে রাজ্য সরকারি কর্মীদের কোনও লাভ নেই। বরঞ্চ সাধারন রাজ্য সরকারি কর্মীরা যে ৩ শতাংশ হারে ডিএ পাচ্ছেন সেটা বাড়ছে না। তাতে আরও ক্ষোভে ফুটছেন রাজ্যের সরকারি কর্মীরা। কারন একই দপ্তরে কাজ করে বেতনের এই বৈষম্য কার্যত মেনে নেওয়া যায়না। সব থেকে আশ্চর্যের বিষয় হলো, সরকারে পক্ষ থেকে যারা লড়ছেন, তারা কেন্দ্রীয় হারে ডিএ, পে কমিশন পাচ্ছেন, অথচ কর্মীদের যাতে ডিএ দিতে না হয়, সেই জন্য তাঁরাই রাজ্যের হয়ে গলা ফাটাচ্ছেন।

Advertisement

গত ১২ অক্টোবর পশ্চিমবঙ্গ সরকারের অর্থ দপ্তরের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএর হার সংশোধন নিয়ে বলা আছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কেন্দ্রীয় সরকারের অর্থমন্ত্রকের পক্ষ থেকে ডিএ নিয়ে গত ৩ অক্টোবর যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে সেখানে কেন্দ্রীয় সরকারের কর্মীদের ৩৪ শতাংশ থেকে বাড়িয়ে ৩৮ শতাংশ DA করার কথা ঘোষণা করেছে অর্থমন্ত্রক।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের iPhone কেনার নির্দেশ নবান্নের, এত টাকা পাবেন কোথায়, চিন্তায় কর্মীরা।

কেন্দ্রীয় সরকার সপ্তম বেতন কমিশনের আওতায় কেন্দ্রের সরকারি কর্মীদের ৪ শতাংশ ডিএ বৃদ্ধির কথা ঘোষণা করেছে। অর্থমন্ত্রকের পক্ষ থেকে পুজোর মধ্যেই সেই বিজ্ঞপ্তি জারি করা হয়। ফলে কেন্দ্রীয় সরকারি কর্মীরা চলতি বছরের জুলাই মাস থেকে ৩৮ শতাংশ DA পেতে চলেছেন।

EK24 News

বারংবার Lottery কেটে হয়রাণ? দীপাবলিতে ভাগ্যের চাকা ঘোরাতে নতুন টিপস দেখুন এখুনি।  

গত ২০ মে কলকাতা হাইকোর্ট ৩ মাসের মধ্যে রাজ্যের সরকারি কর্মীদের বকেয়া ডিএ মিটিয়ে দেওয়ার জন্য নির্দেশ দেয়। কিন্তু সেই সময়সীমা শেষ হওয়ার আগে হাইকোর্টে রাজ্য সরকার রিভিউ পিটিশন দাখিল করে। যদিও ২২ সেপ্টেম্বর সেটি খারিজ হয়ে যায়। তবে রাজ্যের সরকারি কর্মীরা আপাতত ৩ শতাংশ হারেই DA পাবেন। যাবতীয় বিভ্রান্তি দূর হয়ে করার জন্যই নবান্ন বিজ্ঞপ্তি জারি করেছে।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
Advertisement
One thought on “Salary Hike – পশ্চিমবঙ্গে 38% DA দেওয়ার বিজ্ঞপ্তি নবান্নের, কোন কর্মীদের কত টাকা বাড়ছে বেতন, ভালো করে বুঝে নিন।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement