Safest Bank – নতুন বছরে 3টি সুরক্ষিত ব্যাংকের নাম জানালো RBI. আপনার কোন লস হবে না।

Safest Bank বা সুরক্ষিত ব্যাংক কোন গুলো? সেই সম্পর্কে আমাদের সকল ভারতীয় নাগরিকদের জানার ইচ্ছা অনেক বেশি থাকে। কারণ ব্যাংক হল বিনিয়োগের একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান। দেশের মধ্যে বেশিরভাগ মানুষ ব্যাংকে টাকা রাখা কেই অগ্রাধিকার দেন। মানুষ ব্যাংকে টাকা জমা করে নিজের লাভের জন্য। কিন্তু সেই ব্যাংক যদি আপনার টাকা মেরে আপনাকে ঠকায়, তখন কেমন লাগে।

Advertisement

Safest Bank List In India 2024.

তাই সবার আগে জেনে নেওয়া জরুরী আপনি যে ব্যাংকে টাকা রাখছেন সেটি আদৌ নিরাপদ কিনা? বেশিরভাগ ক্ষেত্রেই বেসরকারি ব্যাংক গুলির গ্রাহকরা এই অভিযোগ জমা করেন। যেমন কয়েক বছর আগে Yes Bank, IDBI Bank এর মত নামকরা বেসরকারি ব্যাংক গুলিতে (Private Sector Bank) ধরা পড়েছে এমনই সব ঘটনা। তবে সরকারি ব্যাংক গুলিও (Public Sector Bank) যে সম্পূর্ণ নিরাপদ (Safest Bank) তা একেবারেই বলা যাবে না।

Advertisement

এখন চিন্তার বিষয় কোন ব্যাংকে টাকা রাখলে সবচেয়ে ভালো হবে। যেখানে আপনার একটি টাকাও মার যাবে না, উল্টে লাভ আপনিই পাবেন। এক্ষেত্রে ব্যাংক নিয়ামক সংস্থা RBI দেশের সবচেয়ে নিরাপদ ব্যাংক গুলির একটি তালিকা প্রকাশ (Safest Bank List) করেছে। এগুলি আরবিআই মারফত বিশ্বস্ততার স্বীকৃতি পেয়েছে। তাই এই সমস্ত ব্যাংকে আপনি চোখ বুজে টাকা রাখতে পারেন। গত দু-তিন মাস আগে এই দেশের কয়েকটি বড় বড় পাবলিক সেক্টর ব্যাংকে জরিমানা শাস্তি দিয়েছিল আরবিআই।

অভিযোগ, ব্যাংকিং ব্যবস্থার বিশেষ কিছু রুলস নাকি মানে নেই সেই সমস্ত ব্যাংক। এই কারণে কোন ব্যাংক কে এক কোটি, কাউকে পাঁচ কোটি, কাউকে এক লক্ষ টাকার জরিমানা ভোগ করতে হয়েছে। এই সমস্ত ব্যাংক গুলির মধ্যে ছিল স্টেট ব্যাংক (SBI), পাঞ্জাব ব্যাংক (PNB) এবং সিন্ধ ব্যাংকের মতো বিখ্যাত রাষ্ট্রায়ত্ত ব্যাংক। তার আগে আবার ওই একই কারণে বেশ কিছু সমবায় ব্যাংককেও (Safest Bank) জরিমানা শাস্তি দিয়েছে আরবিআই।

এমনকি কয়েকটি সরকারি ব্যাংকের লাইসেন্সও বাতিল করা হয়েছে। যার কারণে এই সকল ব্যাংক গুলির গ্রাহকদের একাউন্টে পড়েছে প্রভাব। তাহলে কিভাবে বলা যাবে সরকারি ব্যাংক গুলিও সম্পূর্ণ নিরাপদ? তাই আপনি যদি নিজের টাকা বাঁচাতে চান, তাহলে আর বি আই এর সুপারিশ করা ব্যাংক গুলিতেই টাকা বিনিয়োগ (Safest Bank) করুন। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) Domestic Systemically Important Banks (D-SIBs) এর লিস্ট প্রকাশ করেছে।

Advertisement

২০১৫ সাল থেকে আর বি আই এই সুরক্ষিত ব্যাংক বা Safest Bank এর তালিকা তৈরির কাজ শুরু করেছে। ব্যাংকের স্বাস্থ্য, আমানতের পরিস্থিতি, ঋণ আদায়ের অবস্থা ইত্যাদি বহু মানদণ্ড যাচাই করে সবচেয়ে নিরাপদ ব্যাংক গুলির তালিকা তৈরি করা হয়েছে। সম্প্রতি তা সম্পূর্ণ হয়েছে এবং সেই তালিকা অফিসিয়ালি প্রকাশ (Safest Bank) করেছে আরবিআই মানুষের সুবিধার জন্য।

RBI এর নিরাপদ ব্যাংকের তালিকা

  • স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (State Bank Of India).
  • এইচডিএফসি ব্যাংক (HDFC Bank).
  • আইসিআইসিআই ব্যাংক (ICICI Bank).
LIC Nivesh Plus (এলআইসি জীবন প্লাস পলিসি)

আরবিআই সুপারিশ অনুযায়ী, এই তিনটি ব্যাংকে আপনার গচ্ছিত সম্পদ সর্বদা আপনারই থাকবে (Safest Bank). কোন কারনেই আপনার একাউন্ট থেকে একটি পয়সাও চোট যাবে না। শুনলে অবাক হবেন, এই তিনটি ব্যাংকের ওপর আরবিআই নজরদারি চালিয়ে যাচ্ছে এখনো। ব্যাংক ঋণ থেকে শুরু করে কাস্টমার সার্ভিস এবং ইনসিওরেন্স সব ক্ষেত্রেই আরবিআই পরীক্ষা নিরীক্ষা করছে ব্যাংক গুলিকে।

মাত্র 100 টাকা করে জমিয়ে কোটি টাকা ফেরত নিন। বিশ্বাস না হলে উপায় জেনে নিন।

তাই এখানে অর্থ জমা করে আপনি নিশ্চিন্তে থাকতে পারেন। কিন্তু এই আলোচনাতে একবার বলা হচ্ছে না যে ভারতের (India) বাকি সকল সরকারি বা বেসরকারি ব্যাংক অসুরক্ষিত। এছাড়াও এই ব্যাংকে (Safest Bank) টাকা জমা করলে টাকা মার যাবেই এমনটা নয়। আপনারা সব কিছু জেনে নিয়ে তবেই নিজেদের কষ্টের উপার্জন এর টাকা জমা করবেন নিজের ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য।
Written by Nabadip Saha.

নতুন বছরে সুদ বাড়লো। এই 6 টি ব্যাংকে টাকা রাখলে পাবেন 8% পর্যন্ত সর্বোচ্চ

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment