Madhyamik Routine 2023 – বদলে গেল মাধ্যমিক পরীক্ষার সূচি, নতুন রুটিন Download করুন।

বদলে গেল মাধ্যমিক পরীক্ষার সূচি (Madhyamik Routine 2023). কোন পরীক্ষার তারিখ পরিবর্তন হলো। কি কারনে এই পরিবর্তন। ও কিভাবে নতুন রুটিন পাবেন, জেনে নিন।
এবারের মাধ্যমিক পরীক্ষা শুরু হতে খুব বেশি দিন বাকি নেই। ইতিমধ্যেই মধ্যশিক্ষা পর্ষদের (WBBSE) চূড়ান্ত প্রস্তুতি নেওয়া হয়ে গিয়েছে।

Advertisement

এবারের মাধ্যমিক পরীক্ষায় যথেষ্ট কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। ছাত্র-ছাত্রী থেকে শুরু করে অভিভাবকেরা এই মাধ্যমিক পরীক্ষা নিয়ে যথেষ্ট তৎপর থাকেন। তার কারণ, অভিভাবকদের কাছে তার সন্তানের প্রথম বড় পরীক্ষা এটি। তাই মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Routine 2023) দিতে গেলে পড়ুয়াদের অভিভাবকরা পরীক্ষা কেন্দ্রে যান।

Advertisement

Madhyamik Routine 2023

মাধ‍্যমিকের রুটিন (Madhyamik Routine 2023) ইতিমধ্যে জানিয়ে দিয়েছে মধ‍্যশিক্ষা পর্ষদ। তবে এবার সেই রুটিনে পরিবর্তন করা হলো। তার কারণ, মুর্শিদাবাদের সাগরদিঘি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। আর সেই উপনির্বাচনের জেরে মাধ্যমিকের ইতিহাস পরীক্ষার (Madhyamik Routine 2023 History Examination) দিন বদল করা হয়েছে। মাধ্যমিকের ইতিহাস পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি হওয়ার কথা ছিল। এবার সেই দিন বদলে ইতিহাস পরীক্ষা হবে ১ মার্চ। এদিন বোর্ডের তরফে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হয়েছে।

মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে, মাধ্যমিক পরীক্ষার বাকি সমস্ত বিষয়ের যে রুটিন দেওয়া হয়েছে তার কোনো পরিবর্তন হচ্ছে না। পরীক্ষার স্থান ও কাল অপরিবর্তিত থাকবে। শুধুমাত্র ইতিহাস পরীক্ষার দিনের বদল করা হয়েছে। যেহেতু সাগরদিঘি বিধানসভার উপনির্বাচন রয়েছে। তাই ২৭ ফেব্রুয়ারির বদলে মাধ্যমিকের ইতিহাস পরীক্ষা নেওয়া হবে ১ মার্চ। বাকি পরীক্ষার দিনগুলিতে কোনো বদল হয়নি বলেই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

আরও পড়ুন, টাটা স্কলারশিপ 2023 এর আবেদন প্রক্রিয়া শুরু। কীভাবে আবেদন করবেন?

সাগরদিঘি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের দিন ঘোষণার পরেই জানা যায়, ওই দিনই রয়েছে মাধ্যমিকের ইতিহাস পরীক্ষা। ফলে পরীক্ষার্থী এবং অভিভাবক সকলেই চিন্তিত হয়ে পড়েন। মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় আগেই বলেছিলেন, বিষয়টি খতিয়ে দেখে সকলের সঙ্গে কথা বলে যত শীঘ্র সম্ভব বিজ্ঞপ্তি জারি করা হবে।

Advertisement

মাধ্যমিক সাজেশন পেতে এখানে ক্লিক করুন

গত ২৯ ডিসেম্বর রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যান পালন দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত রাষ্ট্রমন্ত্রী এবং সাগরদিঘির বিধায়ক সুব্রত সাহা প্রয়াত হন। সেই সাগরদিঘি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হতে চলেছে। আর সেই কারণেই মাধ্যমিক পরীক্ষার ইতিহাসের দিন (Madhyamik Routine 2023) বদল করা হয়েছে। ইতিমধ্যেই বোর্ডের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে।
Written by Rajib Ghosh.

নতুন রুটিন ডাউনলোড করতে ক্লিক করুন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment