রাজ্যে নিয়মিত পঠনপাঠন শুরু করতে বড় ঘোষণা শিক্ষাদপ্তরের, কবে থেকে শুরু হচ্ছে ক্লাস?

অতিমারি কেঁড়ে নিয়েছে দুটি বছর, তাই আর সময় নষ্ট করতে চাইছে না পশ্চিমবঙ্গ শিক্ষা দপ্তর, রাজ্যে নিয়মিত পঠনপাঠন শুরু করতে বড় ঘোষণা শিক্ষাদপ্তরের, কবে থেকে শুরু হচ্ছে ক্লাস, জেনে নিন বিস্তারিত।

Advertisement

স্কুল কবে খুলবে কেউ জানে না, কিন্তু এইভাবে তো অনন্তকাল চলতে পারে না। তাই নয়া উদ্যোগ শিক্ষা দপ্তরের। এবার ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত টেলিফোনে ক্লাস! বড় ঘোষণা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর।প্রসঙ্গত গত বছরই করোনা পরিস্থিতিকে মাথায় রেখে রাজ্য স্কুল শিক্ষা দপ্তর নবম ও দশম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য টেলিফোনে ক্লাস শুরু করেছিল। ইতিবাচক ফলাফল পাওয়ার পর এ বছর আরও এক ধাপ এগোল এই প্রকল্প নিয়ে রাজ্য সরকার।শনিবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) ঘোষণা করেন, নবম ও দশম শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য গত বছর চালু করা হয়েছিল এই প্রকল্প। আমরা ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য এই প্রকল্প চালু করছি। আগামী সপ্তাহ থেকে এই প্রকল্প শুরু করা হবে।
কী ভাবে এই প্রকল্প চলবে সে বিষয়ে ব্যাখ্যা করেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু(Bratya Basu)। এই ক্লাস চালানো হবে দুটি পর্যায়ে। শিক্ষামন্ত্রী বলেন রবিবার বাদে সকাল ১০.৩০ থেকে বেলা দেড়টা পর্যন্ত ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর জন্য ক্লাস হবে। দুপুর দেড়টা থেকে বিকেল সাড়ে চারটে পর্যন্ত নবম-দশম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য এই ব্যবস্থা থাকবে। সে ক্ষেত্রে পুরো ব্যবস্থাটিকে পরিচালনার জন্য ১৩২৪জন শিক্ষক শিক্ষিকাদের নিয়ে একটি দল গঠন করা হয়েছে।

Advertisement

শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এ প্রসঙ্গে বলেন রাজ্যের পড়ুয়াদের জন্য এই সুবিধার ব্যবস্থা করা হচ্ছে। ১৮০০১২৩৮২৩ এই টোল ফ্রী নম্বরে ফোন করতে হবে ছাত্র ছাত্রীদের টেলিফোনে ক্লাসের জন্য। তবে সে ক্ষেত্রে বর্তমান করোনা পরিস্থিতিতে টেলিফোনের ক্লাসের মাধ্যমে মূলত ছাত্র ছাত্রীদের যে সন্দেহ গুলি যে প্রশ্নগুলো তৈরি হবে সেই প্রশ্নের উত্তর পেতে পারেন। শনিবার এমনটাই বলেন শিক্ষা মন্ত্রী।

আপনার কি মনে হয়, শিক্ষাদপ্তরের এই নয়া সিদ্ধান্ত কতটা ফলপ্রসু হবে। মন্তব্যে অবশ্যই জানাবেন।

Advertisement
শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment