Indian Currency – 500 টাকার নোটে স্টার থাকলেই বাতিল!!! RBI এর বড় ঘোষণা।

বর্তমানে সর্বাধিক ব্যবহার করা ভারতীয় মুদ্রা (Indian Currency) ৫০০ টাকার নোট (500 Rupees Note) নিয়ে এক জরুরি খবর জানা যাচ্ছে। আমরা সকলেই জানি যে RBI এর তরফে ২০০০ টাকার নোট (2000 Rupees Note) মার্কেট থেকে তুলে নেওয়া হয়েছে। আর এরই সঙ্গে উৎসবের মরশুম চলাকালীন বাজারে খুচরোর সমস্যা অনেক বৃদ্ধি পেয়েছে এবং এরই সঙ্গে ৫০০ টাকার স্টার চিহ্ন দেওয়া নোট অবৈধ বলে কিছু সংবাদমাধ্যমে একটি খবর প্রচারিত হচ্ছে কিছুদিন ধরে।

Advertisement

500 Rupees Indian Currency Notes Validity News By RBI.

এবার ভারতীয় মুদ্রা (Indian Currency) স্টারমার্ক যুক্ত ৫০০ টাকার নোটকে বৈধ বলে ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India). রিজার্ভ ব্যাংকের পাশাপাশি স্টারমার্ক যুক্ত ৫০০ টাকার নোটের বৈধতার বিষয়ে এক্স হ্যান্ডেলে বিবৃতি দিয়েছে প্রেস ইনফরমেশন বিউরো (PIB). মূলত, বেশ কিছুদিন ধরে স্টারমার্ক যুক্ত ৫০০ টাকার নোট অবৈধ বলে বাজারে খবর ভাইরাল হওয়ায় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া দেশের জনগণের সুবিধার্থে এই বিষয়ক সিদ্ধান্তটি ঘোষণা করেছে।

Advertisement

অতীতে পুরোনো ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের পর সম্প্রতি ২০০০ টাকার নোট বাতিল করা হয়েছে রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে। তবে, এবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে উঠে এল বড় আপডেট। সম্প্রতি সমাজ মাধ্যমে একাধিক পোস্টে দাবি করা হচ্ছিল যে সকল ৫০০ টাকার নোটে স্টার মার্ক রয়েছে সে গুলি নকল। কিন্তু বিগত বৃহস্পতিবার স্টারমার্ক যুক্ত ৫০০ টাকার নোটের (Indian Currency) ব্যাপারে আরবিআই বিবৃতি জারি করেছে। রিজার্ভ ব্যাংক স্পষ্ট ভাষায় জানিয়েছে, অন্যান্য নোটের মতো স্টার মার্ক দেওয়া ৫০০ টাকার নোট বৈধ।

Upper Primary TET (উচ্চ প্রাথমিক টেট)

রিজার্ভ ব্যাংকের পাশাপাশি এই বিষয়ে বিবৃতি দিয়েছে পিআইবি ফ্যাক্ট চেক টিমও। তারপরেই এই ঘটনার আসল সত্যতা জানা যায়। পিআইবি এর এক্স হ্যান্ডেলে জানানো তথ্য অনুযায়ী, যে সকল ব্যক্তির কাছে স্টারমার্ক যুক্ত ৫০০ টাকার নোট গুলি রয়েছে, তাদের ভয় পাওয়ার কোনো কারণ নেই। স্টারমার্ক যুক্ত ৫০০ টাকার নোট গুলি জাল, এই ধরনের খবর সম্পূর্ণ ভিত্তিহীন। মূলত রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া ২০১৬ সাল থেকে ৫০০ টাকার নোটে (Indian Currency) স্টার মার্ক দেওয়া শুরু করেছে।

Holiday List – আবার 4 দিন বাড়তি ছুটি ঘোষণা। নভেম্বর মাসে স্কুল কলেজ ও সরকারী অফিসে মোট 16 দিন ছুটি থাকবে। নতুন ছুটির তালিকা দেখুন।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তথ্য অনুযায়ী, স্টার চিহ্নযুক্ত নোট ছাপানো হয় ভুল ক্রমিক সংখ্যার নোট বা কোনও কারণে একটি অব্যবহারযোগ্য নোট (Indian Currency) বদলে ফেলার জন্যেও। স্টারমার্ক যুক্ত ৫০০ টাকার নোটের বিষয়ে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে জানানো এই বিরাট ঘোষণায় স্বস্তি বোধ করছেন দেশের অসংখ্য সাধারণ মানুষেরা। আর এতদিন যেই খবর শুনতে পাওয়া যাচ্ছে সেই খবর সম্পূর্ণ ভিত্তিহীন খবর।
Written by সম্প্রীতি বোস।

Advertisement

ICDS Asha Kormi Recruitment – রাজ্যে ফের আশাকর্মী নিয়োগ বিজ্ঞপ্তি। বিজ্ঞপ্তি ও আবেদন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment