দেশের 9 টি সরকারী বড় ব্যাংক কে জরিমানা করলো RBI, দেউলিয়া হওয়ার আগে এই ব্যাংকে একাউন্ট থাকলে সতর্ক হোন।

দেশের ব্যাংকিং ব্যবস্থার উপরে নজরদারি করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(RBI). কোনো ব্যাংক নিয়ম-নীতি লঙ্ঘন করলে তার উপরে কড়া পদক্ষেপ গ্রহণ করা হয়। RBI- এর জারি করা অর্থনৈতিক ক্ষেত্রে সমস্ত নিয়ম মেনে চলতে হয় দেশের সব ব্যাংক এবং আর্থিক সংস্থাকে। কোনোরকম অনিয়ম হলেই লাইসেন্স বাতিল করে দেওয়ার মতো কড়া পদক্ষেপ নেওয়া হয়।

Advertisement

ইতিমধ্যেই বেশ কয়েকটি ব্যাংকের লাইসেন্স বাতিল করে দিয়েছে RBI. একটি বড় ব্যাংকের লাইসেন্স বাতিল করা হয়েছে। তার সঙ্গে আরও ৯টি ব্যাংককে জরিমানা করা হয়েছে। সব মিলিয়ে মোট ১২ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে RBI এর তরফে। তবে ব্যাংকের লাইসেন্স বাতিল করলেও গ্রাহকদের কোনো সমস্যা হবে না। কারণ তাদের সমস্ত আমানতের দায়িত্ব থাকছে রিজার্ভ ব্যাংকের উপরে।

Advertisement

RBI এর তৎপরতা

লাইসেন্স বাতিল হয় কেন?
RBI- এর দেওয়া নিয়ম অমান্য করলে ব্যাংকের লাইসেন্স বাতিল করে দেওয়া হয়। এছাড়াও গ্রাহকদের সঙ্গে সংশ্লিষ্ট চুক্তি না মানার কারণে এবং ব্যাংকের পুঁজি নিয়ে আর বি আই এর নিয়ম না মানার জন্যই এই ধরনের কড়া পদক্ষেপ গ্রহণ করে আর বি আই।

কোন কোন ব্যাংকের উপরে পদক্ষেপ নেওয়া হয়েছে?
RBI- এর তথ্য অনুযায়ী, ওড়িশার বেরহামপুর সহকারী আরবান ব্যাংককে ৩.১০ লক্ষ টাকা, মহারাষ্ট্রের ওসমানাবাদ জনতা সহকারি ব্যাংককে ২.৫ লক্ষ টাকা এবং সান্তরামপুর আরবান কো-অপারেটিভ ব্যাংক লিমিটেডকে ২ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

পশ্চিমবঙ্গের কোঅপারেটিভ ব্যাংক, ও স্মল ফিনান্স ব্যাংক, গুজরাটের নবনগর কো-অপারেটিভ ব্যাংক লিমিটেডকে ২৫ হাজার টাকা এবং মধ্যপ্রদেশের জেলা সহকারি কেন্দ্রীয় ব্যাংক লিমিটেড, ছত্রিশগড়ের রেনুকা নাগরিক সহকারী ব্যাংক লিমিটেড ও ঝাড়খণ্ডের জামশেদপুর আরবান কো-অপারেটিভ ব্যাংক লিমিটেডকে ১ লক্ষ টাকা করে জরিমানা ধার্য করা হয়েছে।

Advertisement

একাধিক ব্যাংকে একাউন্ট থাকলে RBI এর এই নিয়ম মানুন, নইলে সব টাকা জলে যাবে।

এছাড়াও ওড়িশার কেন্দ্রপাড়া আরবান কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড এবং মধ্যপ্রদেশের কৃষ্ণা মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংক লিমিটেডকে ৫০ হাজার টাকা করে জরিমানা ধার্য করা হয়েছে।
জরিমানার টাকার অংক কম, কারন এটা সতর্কতার জন্য করা হয়েছে। আগামী ৩ মাসের মধ্যে নিজেরদের ভুল না শোধরালে আরও বড় পদক্ষেপ নেওয়া হবে।

গ্রাহকদের কি করণীয়?
যদিও Reserve Bank of India এর নিয়ম মতো গ্রাহকেরা টাকা ফেরত পাবেন। কিন্তু এটা মনে রাখবেন, আপনার যত টাকাই থাক না কেন, সব মিলিয়ে ৫ লাখের বেশি ফেরত পাবেন না। আগে এই সীমা ১ লাখ পর্যন্ত ছিল। এখন ৫ লাখ করা হয়েছে। কিন্তু একাধিক ব্যাংকে একাউন্ট থাকলেও সব মিলিয়ে সর্বোচ্চ ৫ লাখ টাকাই পাবেন।

মাত্র ৫৫ টাকা জমিয়ে প্রতি মাসে পেনশন ৩০০০ টাকা, বাকি টাকা সব সরকার দেবে।

সুতরাং জেনে বুঝে টাকা রাখুন। আর মনে রাখবেন, ব্যাংক বাতিল হলে তখন টাকা তোলার যে হিড়িক পড়বে, সেই লম্বা লাইনে সারাদিন দাঁড়িয়ে থাকতে পারবেন তো? এই ব্যাপারে আপনার মতামত নিচে কমেন্ট করে জানাবেন। আরও একটি সরকারি ব্যাংক প্রাইভেট হচ্ছে, সেই ব্যাপারে আপডেট আসছে।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment