সরকারী ব্যাংক দেউলিয়া ঘোষণা, 5 দিনের মধ্যে গ্রাহকদের টাকা তুলে নেওয়ার নির্দেশ RBI এর।

ব্যাংক দেউলিয়া হতে চলেছে, 5 দিনের মধ্যে টাকা তুলে নেওয়ার নির্দেশ, নাহলে আর টাকা পাবেন না এই Bank থেকে।

অতিমারী পরিস্থিতিতে ধাক্কা খেয়েছে দেশের অর্থনীতি। অনেকেই তা সামলে নিলেও পারেনি একাধিক ব্যাংক, তাই আরও একটি ব্যাংক দেউলিয়া হওয়ার পথে। তাই গ্রাহকদের টাকা তুলে নেওয়ার নির্দেশ দিলো খোদ রিজার্ভ ব্যাংক বা RBI. জানুন বিস্তারিত।

Advertisement

আপনি কি রুপি কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের গ্রাহক? এই ব্যাঙ্কে আপনার অ্যাকাউন্ট রয়েছে ? সম্প্রতি এই ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করে দিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI), আর স্বভাবতই এই ব্যাংক দেউলিয়া হতে চলেছে। তাই এই ব্যাংকে অ্যাকাউন্ট থাকলে আর একমুহূর্ত দেরী না করে তুলে নিন সব টাকা। কারণ, একটি নির্দিষ্ট দিনের পর আর এই ব্যাংক থেকে কোনরকম লেনদেন করতে পারবেন না গ্রাহকরা। তাই আর রিস্ক না নিয়ে তুলে ফেলুন আপনার ভাগের টাকা।

Advertisement

RBI এর জারি করা নির্দেশিকা অনুযায়ী, ২২ সেপ্টেম্বর ২০২২ এর পর থেকে রুপি কো-অপারেটিভ ব্যাঙ্কের গ্রাহকরা অ্যাকাউন্ট থেকে আর কোনওরকম টাকা তুলতে পারবেন না ৷ যদি কোনও গ্রাহকের এই ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট থাকে সেক্ষেত্রেও সমস্যায় পড়তে হতে পারে ৷ তাই এর জন্য আরও দুদিন সময় দেওয়া হয়েছে।

রিজার্ভ ব্যাঙ্ক রুপি কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের গ্রাহকদের তাদের অ্যাকাউন্ট থেকে টাকা তোলার জন্য সেভিংস একাউন্টে ২২ ও স্থায়ী আমানতের ক্ষেত্রে ২৫ সেপ্টেম্বর ২০২২ পর্যন্ত সময় দিয়েছে ৷ এই প্রতিবেদনটি লেখা হচ্ছে ২০ সেপ্টেম্বর। তাই হিসেবমতো রুপি কো-অপারেটিভ ব্যাংক লিমিটেডের গ্রাহকদের কাছে টাকা তোলার জন্য হাতে মাত্র আর তিনদিন সময় রয়েছে ৷ অতএব আর দেরী না করে তুলে নিন টাকা। নইলে ব্যাংক দেউলিয়া ঘোষণা হলে বিপদে পড়বেন।

রিজার্ভ ব্যাঙ্কের ১০ অগাস্ট একটি নির্দেশিকা জারি করে, সেখানে জানানো হয়েছিল, পুণের রুপি কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের লাইসেন্স ১০ অগাস্ট থেকে ৬ সপ্তাহ পর বাতিল করে দেওয়া হবে, এবাওং ব্যাংক দেউলিয়া হয়ে যাবে ৷ অর্থাৎ, আগামী ২২ সেপ্টেম্বর এই সময় শেষ হতে চলেছে ৷ আর রুপি কো-অপারেটিভ ব্যাঙ্ক এর গ্রাহকেরা এর পর আর টাকা তুলতে পারবেন না।

Advertisement

নতুন রূপে বাংলা আবাস যোজনা – নতুন করে নাম নেওয়া হচ্ছে, এবার সবাই পাবে নগদ দেড় লাখ টাকা, বদলে গেল

এই প্রসঙ্গে জেনে রাখুন, কোনও ব্যাঙ্ক হঠাৎ বন্ধ হয়ে গেলে বা দেউলিয়া হয়ে গেলে সর্বোচ্চ ৫ লক্ষ টাকা অব্দি ডিপোজিট ইনস্যুরেন্স কভার পাওয়া যায় ৷ DICGC আপনাকে এই ইনস্যুরেন্স কভার দিয়ে থাকে৷ অর্থাৎ, এই ব্যাঙ্কে যদি ৫ লক্ষ টাকার কম রেখে থাকেন আপনি, তাহলে আপনি পুরো টাকাই পেয়ে যাবেন ৷

ব্যাঙ্ক বন্ধ বা ব্যাংক দেউলিয়া হয়ে গেলে নিয়ম অনুযায়ী, আপনার যত টাকায় থাকুন না কেন সর্বোচ্চ আপনি ৫ লক্ষ টাকা পর্যন্ত পাবেন ৷ সেক্ষেত্রে যদি আপনার ফিক্সড ডিপোজিটের পরিমাণ হয় ৫ লক্ষ্যের বেশি, তাহলে কিন্ত আপনার সম্পূর্ণ টাকা ফেরত পাওয়ার আশা খুবই ক্ষীণ।
Written by Antara Banerjee.

State Bank of India এর গ্রাহকদের জন্য বিরাট সুখবর, সম্পূর্ণ বিনামূল্যে পাবেন এই পরিষেবা।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment