Advertisement
RBI new rules on Savings Account
Advertisement

Savings Account : সেভিংস অ্যাকাউন্টে বছরে বেশি টাকা রাখলেই, দাখিল করতে হবে আইটি রিটার্ন।

ব্যঙ্কিং সেক্টরে উল্লেখযোগ্য হারে সুদ কমানোর পর, এবার Savings Account এ গ্রাহকের টাকা রাখা নিয়ে আবার চাপ বাড়লো সাধারন মানুষের। এবার অতিরিক্ত টাকা সেভিংস এ রাখলে তার হিসাব দিতে হিবে, আর তার সাথে দিতে হবে অতিরিক্ত ট্যাক্স। কি কি নতুন নিয়ম হলো দেখে নেওয়া যাক।

Advertisement

বর্তমান তথ্য-প্রযুক্তির যুগে টেকনোলজির মাধ্যমে যেমন কাজ করা সহজ হয়েছে। তেমন বিশেষ বিশেষ পেশাদারি ক্ষেত্রে পদোন্নতির সাথে সাথে বেড়েছে আয়ের পরিমাণ। তবে দেশে আয়কর দিয়ে থাকেন মাত্র ১.৬% মানুষ। আরও বেশি সংখ্যক মানুষ যাতে আয়কর দেন, সেজন্য কেন্দ্রীয় সরকার কিছু নতুন নিয়ম আনল (Savings Account)।

প্রসঙ্গত, আয়কর নিয়ম ১৯৬২ অনুযায়ী, কোনও ব্যক্তির আয় মৌলিক সীমার চেয়ে বেশি হলে আয়কর রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক। তাছাড়াও, বেশ কয়েকটি শর্তের কথা বলা হয়েছে। পরবর্তী সময়ে কেন্দ্রীয় সরকার সেগুলির পরিবর্তন করেছে। যার ফলে আইটিআর ফাইল করা বাধ্যতামূলক হয়ে উঠেছে। Savings Account

Advertisement

২০১৯ সালে কেন্দ্রীয় সরকারের তরফে নিয়মে বলা হয়েছিল, কোনও ব্যক্তির অ্যাকাউন্টে যদি ১ কোটি টাকা বা তার বেশি টাকা থাকে, অথবা কোনও ব্যক্তি যদি বিদেশ ভ্রমণের জন্য ২ লাখ টাকা বা বিদ্যুতের বিল হিসেবে ১ লাখ টাকার বেশি টাকা খরচ করে থাকেন। তবে তাদের আইটি রিটার্ন ফাইল করা বাধ্যতামূলক।

আরও একটি নিয়মের কথা বলা হয়েছিল। কোনও ব্যক্তির আয় মৌলিক ছাড়ের সীমার চেয়ে কম হলেও তিনি যদি এই মানদন্ডের একটিও পূরন করে ফেলেন, তাকে আয়কর রিটার্ন দাখিল করতে হবে। Savings Account

EK24 News

ষ্টেট ব্যাংকে একাউন্ট থাকলে দেখুন, নয়তো গুনতে হবে অতিরিক্ত

সম্প্রতি কিছুদিন আগে অর্থাৎ ২১ এপ্রিল, ২০২২ সালে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস বা CBDT বিজ্ঞপ্তি জারি করে ৪ টি নতুন শর্ত এর সাথে যুক্ত করেছে। এ প্রসঙ্গে TaxManager.in -এর প্রধান নির্বাহী দীপক জৈন জানান, ‘সরকারি গেজেটে প্রকাশিত হওয়ার সময় থেকেই এই নিয়মগুলি লাগু ছিল। বিজ্ঞপ্তি অনুযায়ী নির্দিষ্ট মানদণ্ডগুলি পূরন করলে সেই ব্যক্তিকে ২০২২-২০২৩ আর্থিক বর্ষ থেকেই ১৩৯ ধারার অধীন আয়কর রিটার্ন দাখিল করতে হবে’।

Advertisement

বাকি ৪ টি নতুন নিয়ম সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক।
ব্যবসার টার্ন ওভার- কোনও ব্যবসায়ীর আর্থিক বছরে মোট বিক্রয়, মোট প্রাপ্তি বা টার্ন ওভার যদি ৬০ লক্ষ টাকার বেশি হয়ে থাকে, তবে তাকে আয়কর রিটার্ন দাখিল করতে হবে। Savings Account

পেশাদার রসিদ বা প্রফেশনাল রিসিপ্ট
একজন চাকুরীজীবী হয়ে কোনও ব্যক্তির আয় যদি পূর্ববর্তী বছরের তুলনায় বর্তমানে ১০ লাখ টাকার বেশি হয়, তাকে আয়কর রিটার্ন দাখিল করতে হবে। আইনজ্ঞ, স্থাপত্য শিল্পী, আইটি প্রফেশনাল, ইঞ্জিনিয়ার, অ্যাকাউন্ট্যান্সি, ইন্টেরিয়র ডেকরেটর, মেডিক্যাল, সিএস, চলচ্চিত্র অভিনেতা এবং টেকনিক্যাল কনসালটেন্সির কাজের মাধ্যমে ফ্রিল্যান্সিং -এর সাথে যুক্ত ব্যক্তিরা আয় করেন। তারা এই মানদন্ডের অধীন হবেন। Savings Account

টিডিএস বা ট্যাক্স ডিডাক্টেড অ্যাস সোর্স
কমিশন, লভ্যাংশ, চুক্তিভিত্তিক ফি, বেতন, ভাড়া এবং ক্রয়, পরিষেবার চার্জ, স্থাবর সম্পত্তি বিক্রয়, সুদের আয় এবং প্রায় সমস্ত উৎস থেকে প্রাপ্ত আয়ের উপর টিডিএস ধার্য করা হয়। যদিও আয় অনুসারে টিডিএস ১% থেকে ৩০% -এর মধ্যে থাকে। একটি আর্থিক বছরে কোনও ব্যক্তির কাছ থেকে যদি ২৫ হাজার টাকা বা তার বেশি টাকা টিডিএস হিসেবে সংগ্রহ করা হয়। তবে আয়কর রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক।

Advertisement

বিনামুল্যে আমূলের ফ্রাঞ্চাইজি নিয়ে মাসে লাখ টাকা আয় করুন, এই অফার আর পাবেন না

সেভিংস অ্যাকাউন্টে ৫০ লাখ টাকা
সেভিংস অ্যাকাউন্টে (Savings Account) একটি অর্থবর্ষে যদি ৫০ লাখ টাকা জমা করা হয়, তবে আয়কর রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক। সংবাদ মাধ্যম সূত্রের খবর, ইন্ডাসলের অংশীদার শশী ম্যাথুজ এ বিষয়ে জানিয়েছেন, দেশের সকল ব্যক্তির ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য। এই বিষয়ে অন্যান্য খবর পেতে হলে অবশ্যই এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

LIC Pension Plan – মাত্র একবার টাকা দিয়ে পান আজীবন প্রতি মাসে 12000 টাকা পেনশন

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement