SBI Account – স্টেট ব্যাংক গ্রাহকদের জরুরী নির্দেশ, হেয়ালি না করে আজই এই কাজ করুন।

SBI Account থাকলে এই কাজটি এক্ষুনি করুন, নাহলে ফাঁকা হয়ে যাবে অ্যাকাউন্ট।

গ্রাহকদের উদ্দেশ্যে SBI Account নিয়ে বেশ কিছু নির্দেশিকা জারি করে সতর্ক করে দিল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (State Bank of India). দেশের বৃহত্তম এই ব্যাংক SBI তে অধিকাংশ দেশবাসীর যেকোনো ধরনের অ্যাকাউন্ট রয়েছে। শুধুমাত্র কোনো ব্যক্তি বিশেষ নয়, বিভিন্ন সরকারি সংস্থা, বেসরকারি সংস্থা থেকে শুরু করে ব্যবসায়ী, শিল্পপতিরাও অধিকাংশ ক্ষেত্রেই এস বি আই এর মাধ্যমে লেনদেন করে থাকেন। যারা SBI Account Holder তাদের উদ্দেশ্যে টুইট করে বার্তা দিয়েছে ব্যাংকটি।

Advertisement

বর্তমান অনলাইন ব্যাংকিং (SBI Account Online Banking) এর যুগে টাকা তোলা, জমা দেওয়া থেকে শুরু করে ব্যাংকিং ক্ষেত্রের অধিকাংশ দরকারি কাজকর্ম হাতের স্মার্টফোন থেকেই এক নিমেষে করে ফেলা যায়। এখন বহু মানুষ এভাবেই ব্যাংকিং ক্ষেত্রের প্রয়োজনীয় কাজকর্ম সেরে ফেলেন। আর এই প্রযুক্তির অগ্রগতিকেই কাজে লাগিয়ে প্রতারকরাও ফাঁদে ফেলতে চাইছে ব্যাংকের গ্রাহকদের।

Advertisement

এরকম অজস্র উদাহরণ রয়েছে, ফোন করে এসবিআই এর গ্রাহকদের SBI এর কর্মচারী বা কোনো সরকারি অফিসার পরিচয় দিয়ে তাদের কাছ থেকে ডেবিট কার্ডের নম্বর SBI Account Debit Card Number সহ বিভিন্ন ব্যাংকিং তথ্য হাতিয়ে নিয়ে নিমেষের মধ্যে অ্যাকাউন্ট ফাঁকা করে দিয়েছে। ফলে এই বিষয়টি থেকে এর আগেও একাধিকবার ব্যাংকের তরফে গ্রাহকদের সতর্ক করা হয়েছে। ফের এদিন Tweet করে SBI- এর তরফে জানানো হয়েছে, প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ কোনো তথ্য মোবাইলে সেভ করে রাখবেন না।

অপরিচিত কোনো লিংকে ক্লিক করবেন না। যেকোনো ধরনের অ্যাপ মোবাইলে ইন্সটল করবেন না।
SBI গ্রাহকদের উদ্দেশ্যে Tweeter এ জানিয়েছে, এসবিআই এর কর্মচারী বা আধিকারিক বা সরকারি অফিসার বা পুলিশ পরিচয় দিয়ে কেউ গ্রাহকদের ফোন করে কোনো তথ্য চাইলে কখনোই যেন না দেওয়া হয়। কারণ এস বি আই তাদের গ্রাহকদের কখনোই ফোন করে কোনো তথ্য চায় না।

গ্রাহকরা নিজেদের DOB, Debit Card Number, Internet Banking- এর User ID এবং Password, CVV এবং OTP যেন কারো সঙ্গে শেয়ার না করেন।
Whatsapp, Email বা Text এর মাধ্যমে মোবাইলে কোনো অপরিচিত লিংকে ক্লিক করবেন না। মোবাইল ফোনে অ্যাপ ইন্সটল করতে হলে একমাত্র Google Play Store এবং Apple App Store থেকেই App ডাউনলোড করুন।

Advertisement

বাজেট ঘোষণার পরই আজ থেকে বদলে গেল এই 6 টি নিয়ম, না জানলে হয়রানি বাড়বে।

সাম্প্রতিক সময়ে যেভাবে সাইবার প্রতারণা (Cyber Fraud) বাড়ছে, সেই বিষয়ে গ্রাহকদের যথেষ্ট সাবধান থাকার নির্দেশ দিয়েছে এসবিআই। পাশাপাশি এও জানিয়ে দেওয়া হয়েছে, SBI- এর তরফে কখনোই কোনো SBI Account গ্রাহককে ফোন করে তার ব্যাংকিং সংক্রান্ত কোনো তথ্য চাওয়া হয় না। যদি কখনো এরকম সাইবার প্রতারকের ফাঁদে পড়েন সঙ্গে সঙ্গে পুলিশে যোগাযোগ করুন এবং অভিযোগ দায়ের করুন। পাশাপাশি আপনার স্থানীয় ব্যাংকের শাখাতেও বিষয়টি জানিয়ে দিন।

বাজেট ঘোষনা হতেই বদলে গেল রেশন তোলার নিয়ম, এই 3 টি নিয়ম না মানলে রেশন পাবেন না।

ইন্টারনেট ব্যাংকিং এর ফলে গ্রাহকরা যেমন একদিকে বহুভাবে সুবিধা ভোগ করতে পারছেন, ঠিক পাশাপাশি সাইবার প্রতারণার সম্পর্কেও যথেষ্ট সচেতন থাকতে হবে।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment