RBI এর নিয়ম না মানায়, মহা বিপদে 6 টি ব্যাংক। এই ব্যাংকে আপনার একাউন্ট নেই তো?

দেশজুড়ে ব্যাংকিং ক্ষেত্রে কড়া নজরদারি চালায় কেন্দ্রীয় ব্যাংক RBI বা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India). যেকোনো ধরনের আর্থিক অনিয়ম, দুর্নীতি, গ্রাহকদের লেনদেন সংক্রান্ত কোনো নিয়ম যদি ভঙ্গ করা হয়, তাহলে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া সেই সমস্ত ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের উপরে কড়া শাস্তিমূলক পদক্ষেপ গ্রহণ করে।

Advertisement

RBI rules against 6 Banks

আর RBI এর এই আর্থিক নিয়ম নীতির ফলে উপভোক্ততারা যাতে সঠিকভাবে ব্যাংকিং লেনদেন করতে পারেন, তাদের যাতে কোনরকম আর্থিক ক্ষতির মুখে না পড়তে হয়, সেই দিকেও সঠিকভাবে আর্থিক বিষয়গুলি পরিচালিত হয়। এর আগেও একাধিকবার ব্যাংকিং নিয়ম লঙ্ঘন করার জন্য বহু ব্যাংককে RBI- এর তরফে কড়া শাস্তিমূলক পদক্ষেপ নেওয়া হয়েছে। এবার দেখা গেল, দেশের আরও ৬টি ব্যাংকের উপরে আর্থিক অনিয়মের জন্য জরিমানা আরোপ করেছে RBI.

Advertisement

তবে এই ব্যাংকগুলোর গ্রাহকদের সঙ্গে কোনো চুক্তি বা লেনদেনের বৈধতা নিয়ে এই সংক্রান্ত কোনো নির্দেশিকা রিজার্ভ ব্যাংকের তরফে ঘোষণা করা হয়নি। রিজার্ভ ব্যাংকের যে নিয়ম-নীতি রয়েছে, তা না মানার জন্যই এই জরিমানা আরোপ করা হয়েছে। আর বি আই এর তরফে জানা গিয়েছে, ব্যাংকিং রেগুলেশন অ্যাক্ট ১৯৫০ এবং গ্রাহকদের আমানতের ওপর সুদের হার সম্পর্কিত নিয়ম না মানার জন্যই RBI এই ৬টি ব্যাংকের উপরে জরিমানা ধার্য করেছে।

৬টি ব্যাংক কে জরিমানাঃ
যে ৬টি ব্যাংকের উপরে জরিমানা ধার্য করা হয়েছে, সেখানে ১ লক্ষ ১০ হাজার টাকা থেকে শুরু করে ৩ লক্ষ টাকা পর্যন্ত জরিমানার নির্দেশ দিয়েছে আরবিআই। এই তালিকার মধ্যে কোন কোন ব্যাংক রয়েছে, একবার দেখে নেওয়া যাক।

আরও পড়ুন, প্যান আধার লিঙ্ক এর সময়সীমা বাড়লো, ফ্রিতে করতে পারবেন? নতুন ঘোষণায় সবাই খুশি।

কলকাতা পুলিশ কো-অপারেটিভ ব্যাংককে ১ লক্ষ ১০ হাজার টাকা জরিমানা ধার্য করা হয়েছে।
মেহেসানা ডিস্ট্রিক্ট কো-অপারেটিভ ব্যাংককে ২১০০০০ টাকা জরিমানা ধার্য করা হয়েছে।
আলীগড় ডিস্ট্রিক্ট কো-অপারেটিভ ব্যাংককে ২ লক্ষ টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছে RBI.
ব্যাপার সহকারী ব্যাংক মর্যাদিত এবং শ্রী গণেশ সরকারি ব্যাংক লিমিটেডকে ২ লক্ষ টাকা করে জরিমানা ধার্য করা হয়েছে।
দিল্লি সিটিজেন কোঅপারেটিভ ব্যাঙ্কে ৩ লক্ষ টাকা জরিমানা ধার্য করেছে RBI

Advertisement

আরও পড়ুন, দুয়ারে সরকারে যুক্ত হলো 6টি নতুন পরিষেবা, অনেক দিন ধরে সবাই এটাই চাইছিলো।

কি কারনে এই পদিক্ষেপ?
মূলত গ্রাহকদের আমানতের উপর সুদের হার সংক্রান্ত নিয়ম এবং ব্যাংকিং আইন ভঙ্গের কারণেই এই জরিমানা ধার্য করা হয়েছে রিজার্ভ ব্যাংকের তরফে।
যদিও এই সমস্ত ব্যাংকে যাদের একাউন্ট রয়েছে, তাদের চিন্তার কোনও কারন নেই। রিজার্ভ ব্যাংকের নিয়ম মানলেই ব্যাংকের উপর কোনও কড়া পদক্ষেপ নেওয়া হবে না। আপডেট পেতে EK24 News এর সঙ্গে থাকুন।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment