প্রতাড়নার অভিযোগে, ইন্ডিয়ান ব্যাঙ্ক কে বড় অংকের জরিমানা করলো রিজার্ভ ব্যাঙ্ক। গ্রাহকদের টাকার কি হবে?

ইন্ডিয়ান ব্যাঙ্ককে জরিমানা করল আরবিআই, কি প্রভাব পড়তে পারে, দেখুন।

দেশের ব্যাংকিং ক্ষেত্রে কোনো ধরনের অনিয়ম বা দুর্নীতি (ইন্ডিয়ান ব্যাঙ্ক) হলে সেই ব্যাংকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India). আর ইন্ডিয়ান ব্যাঙ্ক ও দেই নিয়মের ফাঁদে পড়লো। দেশের আর্থিক পরিস্থিতির ওপর নিয়মিত নজরদারি চালায় আরবিআই। বিশেষ করে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানগুলোর কাজ কর্মের উপরে নজর থাকে RBI- এর।

Advertisement

আর তার ফলেই ব্যাংকগুলি কোনো গ্রাহকের সঙ্গে কোনো প্রতারণা করছে কিনা, ব্যাংকিং নিয়ম অনুযায়ী সমস্ত কিছু সঠিকভাবে মেনে চলা হচ্ছে কিনা, ব্যাংকের আর্থিক সম্পদের পরিমাণ হিসাব অনুযায়ী ঠিক রয়েছে কিনা, সমস্ত বিষয়েই খোঁজখবর নেয় আরবিআই। আর সেখানে কোনো গাফিলতি ধরা পড়লে সঙ্গে সঙ্গে পদক্ষেপ নেওয়া হয়। এবার ইন্ডিয়ান ব্যাঙ্ক (Indian Bank) এর উপরে কড়া পদক্ষেপ গ্রহণ করেছে RBI

Advertisement

এক প্রেস রিলিজে RBI জানায়, নিয়ম অনুযায়ী ইন্ডিয়ান ব্যাঙ্ক এর তরফে কিছু নথি জমা পড়েনি। তাই কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে। জানা গিয়েছে, ২০২০ সালের জুলাই মাসে ইন্ডিয়ান ব্যাংকের বহু নথিপত্র RBI যাচাই করে দেখেছিল। তখন একটি বড় প্রতারণার অভিযোগ পেয়ে আরবিআই ইন্ডিয়ান ব্যাঙ্ক এর সমস্ত নথি যাচাই করা শুরু করে। আর সেই নথি যাচাই করতেই বহু অসংগতি ধরা পড়েছিল। এরপরেই ব্যাংককে শোকজ করে নোটিশ পাঠানো হয়।

সেখানে কেন জরিমানা করা হবে না তা নিয়ে প্রশ্ন করেই এই শোকজ করা হয়েছিল। ইন্ডিয়ান ব্যাঙ্ক এর তরফে এই নিয়ে উত্তর দেওয়া হয়। কিন্তু সেই উত্তর পাওয়ার পরে আরবিআইএর তরফে ব্যাংকের আধিকারিকদের সঙ্গে কথা বলা হয়। তারপরেই ইন্ডিয়ান ব্যাংককে জরিমানা করা হয়। ৫৫ লক্ষ টাকা জরিমানা আরোপ করা হয়েছে ইন্ডিয়ান ব্যাংকের উপরে।

হাতে কিছু টাকা থাকলে, একটি দুর্দান্ত ব্যবসার আইডিয়া জেনে নিন, মাসে কমকরে লাখ টাকা

ইন্ডিয়ান ব্যাঙ্ক এর বিরুদ্ধে কি অভিযোগ?

KYC Directions ২০১৬ অনুযায়ী রিজার্ভ ব্যাংকে তারা নথি জমা করেনি। সেই অভিযোগ এই টাকা জরিমানা করা হয়েছে। RBI নিজস্ব ক্ষমতা প্রয়োগ করেই এই জরিমানা আরোপ করে। এবং ভবিশ্যতে এই ধরনের ঘটনার পুনরাবৃতি না হয়। সেই ব্যাপারে সতর্ক করা হয়েছে।

Advertisement
Aadhaar card update (আধার কার্ড আপডেট)

গ্রাহকদের টাকার কি হবে?
তবে এই জরিমানার সঙ্গে চুক্তি সম্পর্কের কোনো ব্যাপার নেই। এর সঙ্গে গ্রাহকদেরও কোনো যোগ নেই। RBI এর তরফে ইন্ডিয়ান ব্যাংকের একটি প্রতারণা সংক্রান্ত অভিযোগ পাওয়ার পরেই তদন্তে নেমে বিষয়টি সম্বন্ধে জানতে পেরেই শোকজ করা হয়। তারপর ব্যাংকের সঙ্গে কথা বলা হয়। তাতে সন্তুষ্ট হতে না পেরেই রিজার্ভ ব্যাংক ইন্ডিয়ান ব্যাংককে ৫৫ লক্ষ টাকার জরিমানা আরোপ করেছে। তবে রিজার্ভ ব্যাঙ্ক গ্রাহকদের নিশ্চিন্ত করেছে, যে গ্রাহকের আমানতের কোনও ক্ষতি হবে না, বা প্রভাব পড়বেনা।
Written by Rajib Ghosh.

লটারি জেতার উপায় জেনে রাখলে টিকিটের পুরস্কার ঘরে আসবেই, দেখুন টিপস!

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment