Advertisement
RBI Clean Note Policy on Indian Currency (ভারতীয় নোটে লেখা থাকলেই বাতিল)
Advertisement

লেখা যাবে না Indian Currency বা ভারতীয় নোটের উপর (RBI Clean Note Policy)? দাগ থাকলেই কি বাতিল হবে! সম্প্রতি স্যোশাল মিডিয়ায় খবরটি ভাইরাল হতেই বিবৃতি দিলো কেন্দ্রীয় সরকার ও রিজার্ভ ব্যাংক (RBI). বিভ্রান্ত না হয়ে সঠিক বার্তা জেনে নিন।

Advertisement

Indian Currency টাকার বান্ডিল গোনার পরে অনেকেরই অভ্যাস রয়েছে তার উপরে পেন দিয়ে কত হাজার টাকার বান্ডিল সেটা লিখে রাখা। বিভিন্ন ধরনের আচড় কাটতে দেখা যায় অনেককেই। টাকার উপরে এবার থেকে আর একেবারেই এসব করা যাবে না। তা না হলে বাতিল হয়ে যাবে সেই টাকার নোট। এরকমই নির্দেশ জারি করেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া, সম্প্রতি স্যোশাল মিডিয়ায় খবরটি ভাইরাল হয়েছে।

RBI Rules on Indian Currency

কি জানা গিয়েছে? রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) এই খবর প্রকাশ্যে আসার পর থেকেই গ্রাহকেরা টাকার উপরে কিছু লেখা থাকলে এই নোটটি অবৈধ বলে ধরে নিচ্ছেন। ফলে সেই নোটটি অচল বলে মনে করছেন অনেকেই। আর সেই কারণে কেন্দ্রীয় সরকারের তরফে বক্তব্য জানানো হয়েছে। কারণ এই নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। অনেকেই এটাকে বিশ্বাস করে Indian Currency তে কিছু লেখা থাকলে নিচ্ছেন না আবার অনেকেই বলছেন, এই ধরনের খবর একেবারে মিথ্যে।

Advertisement

RBI- এর নতুন নির্দেশিকা অনুসারে Indian Currency বা নোটের উপরে কিছু লেখা থাকলেই সেই নোট বাতিল হয়ে যাবে। এই ধরনের খবর ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। সেই ভাইরাল খবরে বলা হচ্ছে এই বার্তাটি আরো বেশি পরিমাণে শেয়ার করার জন্য। এবার এই খবর কতটা সত্যি জেনে নেওয়া যাক।

কেন্দ্রীয় সরকারের প্রেস ইনফরমেশন ব্যুরোর ফ্যাক্ট চেক (PIC Fact Check) শাখা টুইটারে জানিয়েছে, এই ধরনের বার্তা নিছক গুজব। এই দাবি সম্পূর্ণ ভুয়ো। কোনো নোটে কিছু লেখা থাকলেই সেই টাকা বেআইনি হয়ে যায় না। কিন্তু তার সাথে এটাও জানিয়েছেন, নোটের উপরে কিছু লেখা উচিত নয়, সেটা নিজের নাম বা ফোন নাম্বার। তবে নোট বাতিলের কোনও নির্দেশ দেওয়া হয়নি।

EK24 News

Income Tax এর নতুন স্ল্যাব, কাদের টাক্স লাগবে না দেখুন।

RBI- এর তরফে জানা গিয়েছে, দেশবাসী লেনদেনের সময় ভালো মানের ব্যাংক নোট পেয়ে থাকেন। সেই কারণে ক্লিন নোট নীতি নিচ্ছে রিজার্ভ ব্যাংক। যেন কোনো পরিস্থিতিতেই ব্যাংক নোটগুলিকে (Indian Currency Bank Notes) স্টেপলার দিয়ে পিন না করে। টাকার উপরে কিছু লেখা, রাবার স্ট্যাম্প লাগানো বা এই ধরনের কোনো চিহ্ন রাখতে না করেছে আরবিআই।

Advertisement

2023 সালের সেরা মিউচ্যুয়াল ফান্ড কোনগুলো, 2 বছরে টাকা ডবল।

এছাড়াও কোনো জায়গায় সৌন্দর্য তৈরি করার জন্য নোট দিয়ে কিছু সাজাতে নিষেধ করেছে RBI তবে নোটের উপর লেখা থাকলেই যে অবৈধ হয়ে যাবে বলে যে ভাইরাল বার্তাটি ছড়িয়ে পড়েছে সেটি সম্পূর্ণ ভুয়ো বলেই জানানো হয়েছে। তবে জনস্বারথে ইচ্ছে করে নোটের কিছু লিখবেন না, কিম্বা নষ্ট করবেন না। শেষের সম্পদ সুন্দর করা ও রক্ষা করা দেশবাসীর দ্বায়িত্ব।
Written by Rajib Ghosh.

নতুন বছরে 61 টাকায় আনলিমিটেড ফ্রি এর সাথে পাবেন চমকে দেওয়া অফার।

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement