Advertisement
RBI Rules on Bank Account (ব্যাংক একাউন্ট মিনিমাম ব্যালেন্স)
Advertisement

সাবধান, একের বেশি ব্যাংক একাউন্ট (Bank Account) থাকলে এক্ষুনি জেনে নিন, না হলে RBI এর নতুন নিয়মে চরম সমস‍্যায় পড়তে পারেন।
বর্তমানে ব্যাংক একাউন্ট নেই এরকম মানুষ খুঁজে পাওয়া মুশকিল। শুধু তাই নয়, বহু মানুষের একাধিক ব্যাংকে একাধিক অ্যাকাউন্ট রয়েছে। বিভিন্ন কারণে অনেকেই একাধিক ব্যাংকে একাউন্ট করে রাখেন।

Advertisement

এবার একাধিক ব্যাংকে একাউন্ট থাকলে প্রতিটি অ্যাকাউন্টেই নিয়ম মেনে একটা নির্দিষ্ট পরিমাণ টাকা সঞ্চয় করতেই হয়, সেই নিয়মের ও বদল করা হলো। বর্তমান নিয়ম অনুযায়ী দুই ব্যাংকে একাউন্ট থাকলে আলাদা করে হিসাব রাখলেই চলে, কোনও একাইন্টের সাথে কোনও টার লিংক না রাখলেও চলে। তার পাশাপাশি সেই অ্যাকাউন্টের মিনিমাম ব্যাল্যান্স ঠিক রেখে লেনদেনের প্রক্রিয়াও চালাতে হয়।

তবে এরকম যদি কারো একাধিক ব্যাংক একাউন্ট থাকে, তবে অবশ্যই গুরুত্ব দিয়ে এই বিষয়ে বিস্তারিত জেনে নিন। তা না হলে সমস্যায় পড়তে হতে পারে। কারণ ইতিমধ্যেই যাদের একের বেশি ব্যাংকে একাউন্ট রয়েছে, আরবিআই তাদের জন্য বেশ কিছু নতুন নিয়ম জারি করেছে। এবার জেনে নেওয়া যাক, RBI- এর জারি করা নতুন নিয়মগুলি কি কি?

Advertisement

একাধিক ব্যাংক একাউন্ট থাকলে নতুন নিয়মঃ

যদিও RBI কখনো একাধিক ব্যাংক একাউন্ট খোলার জন্য কোনো সীমা বেঁধে দেয়নি। অর্থাৎ কতগুলো একাউন্ট খুলতে পারেন একজন গ্রাহক সেই বিষয়ে স্পষ্ট কোনো নির্দেশিকা দেওয়া হয়নি। কিন্তু যদি কোনো গ্রাহকের একাধিক ব্যাংক একাউন্ট থাকে, তাহলে নতুন নিয়ম না মানলে, গ্রাহকদের অনেক ক্ষেত্রে সমস্যায় পড়তে হতে পারে। কি সমস্যা হবে জেনে নিন।

জানুয়ারী মাসেই 14 দিনের জন্য বন্ধ থাকবে দেশের সমস্ত ব্যাংক।

Bank Account থাকলেই নিয়ম অনুযায়ী কিছু চার্জ দিতে হয়। কারণ ব্যাংকের ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড চার্জ, সার্ভিস চার্জ এবং অন্যান্য বেশ কিছু পেমেন্ট গ্রাহকদের করতেই হয়। এবার যদি কোনো গ্রাহকের একটা ব্যাংকে একাউন্ট থাকে তবে যেকোনো একবার চার্জ দিতে হতো, অর্থাৎ যেকোনো একটি ব্যাংকের পরিষেবা চার্জ দিলে হয়ে যেত। তাহলে সেই ব্যাংকের সুবিধা তিনি লাভ করতে পারেন এবং নূন্যতম ব্যালেন্স বজায় রাখার জন্য একটাই চার্জ তাকে দিতে হয়। যদি সেই কাস্টোমারের CIF নম্বর এক থাকে, তবে এই সুবিধা পেতেন। কিন্তু এবার আর তা হবে না।

EK24 News

একাধিক ব্যাংকে যদি Bank Account থাকে তাহলে এবার থেকে সমস্ত ব্যাংক একাউন্ট তেই Minimum Balance রাখতে হবে। নিয়ম অনুযায়ী এবার কোন ব্যাংকের কি সুবিধা আছে, সেটাও সব সময় মনে রাখতে হবে। ব্যাংকের চেক বই থেকে ক্রেডিট, ডেবিট কার্ড, সমস্ত কিছুই সঠিকভাবে সামলাতে হবে।
এবার আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, একাধিক ব্যাংক একাউন্ট থাকলে একটা মিনিমাম ব্যালেন্স রাখার নিয়ম সমস্ত ব্যাংকেই প্রায় প্রযোজ্য রয়েছে।

Advertisement

জানুয়ারি থেকে ব্যাংকে লিংক নেই, আজ হবেনা অজুহাতে গ্রাহককে হয়রানি করলেই কড়া ব্যবস্থা।

মিনিমাম ব্যালেন্স এর সীমা বাড়লোঃ
এবার বেশ কিছু ব্যাংকের এমন নিয়ম আছে যে, ন্যূনতম ব্যালেন্স যদি না রাখা হয়, তাহলে ৫০০০ টাকা থেকে ১০০০০ টাকা পর্যন্ত জরিমানাও দিতে হতে পারে। তাছাড়া যদি মিনিমাম ব্যালেন্স ঠিকভাবে পরিচালনা করা না যায়, তাহলে সিবিল স্কোর (Cibil Score) নষ্ট হতে পারে। অর্থাৎ এবার একাধিক ব্যাংক একাউন্ট থাকলে মিনিমাম ব্যাল্যান্স সব ব্যাংকেই ঠিক রাখতে হবে, চেক, ATM Card, Service Charge সমস্ত আলাদা হিসাব হবে। এমন কি আপনার একই PAN নাম্বার এ দুই ব্যাংক একাউন্ট এর CIF আলাদা হলে তা মারজ করতে হবে। নতুবা যেকোনো একটি বন্ধ হয়ে যাবে।

নতুন বছরে বিভিন্ন ব্যাংকে Fixed Deposit এর নতুন সুদের হার, সুদ বাড়ালো SBI, PNB, ICICI, HDFC

RBI তাই খুব গুরুত্বের সঙ্গে জানাচ্ছে যে, আপনার সমস্ত অব‍্যবহৃত ব্যাংক একাউন্টগুলি এই মুহূর্তে বন্ধ করে দেওয়া উচিত। নইলে ব্যাবহার না করার জন্য এককালীন অনেক টাকা জরিমানা হতে পারে, আর সেই টাকা আপ্নাএ যে ব্যাংক একাউন্ট এ রয়েছে, তার থেকে কেটে নেওয়া হতে পারে। তার কারণ যাতে ভবিষ্যতে কোনো ধরনের সমস্যায় না পড়তে হয়। যদি কোনো একাউন্ট বন্ধ করতে চান তাহলে স্থানীয় শাখায় গিয়ে সেখানে অ্যাকাউন্ট বন্ধের ফর্ম ফিলাপ করে নিয়ম অনুযায়ী ব্যাংক একাউন্ট বন্ধ করতে পারেন।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
7 thoughts on “একটির বেশি ব্যাংক একাউন্ট থাকলেই চরম বিপদ, RBI এর নতুন নিয়ম জেনে নিন।”
  1. I have four bank accounts,ln the SBI it is zero balance.,1n itheicici,bandhan and idbi ihave sufficient money.what shall I do now.

  2. Advertisement
  3. I want to closed my 3rd bank account(unused). But bank is not accept. Bank tell me, never Ac closing order of her Head office. My bank IFSC is PUNB0609700 .
    Punjab National Bank, Uluberia.

  4. দেশের সমস্ত গ্রাহক যদি ব্যাঙ্ক একাউন্ট ক্লোজ করে দেয় তাহলে কি আর,বি,আই আর তার সহোযোগি ব্যাঙ্ক গুলোতে কি রেস্তোরা করার কথা ভাববেন?? যেমন রিজার্ভ ব্যাঙ্ক অফ রেস্তোরা, পাঞ্জাব ন্যাশনাল রেস্তোরা, স্টেট ব্যাঙ্ক অফ রেস্তোরা ইত্যাদি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement