বদলে গেল এটিএম কার্ড ব্যবহারের নিয়ম, পহেলা অক্টোবর থেকে টাকা তুলতে দিতে হবে চার্জ, বিস্তারিত জানুন।

এটিএম কার্ড ব্যবহারের নিয়ম বদল।

আপনি কি নিয়মিত ATM Card থেকে টাকা তোলেন? পুজোর মাস থেকেই এটিএম কার্ড ব্যবহারের নিয়ম বদলে যাচ্ছে। এই নতুন নিয়ম প্রযোজ্য হবে সারা ভারত জুড়ে। এক নজরে দেখে নেওয়া যাক।

Advertisement

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া ১লা অক্টোবর থেকেই বেশ কিছু বদল আনতে চলেছে ডেবিট ও ক্রেডিট কার্ডে। বর্তমানে ডিজিটাল মানি ট্রান্সফারের রমরমা। প্রায় প্রতিটি মানুষ ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করছেন এখন। এই অবস্থায় RBI এর নতুন ঘোষণা নিয়ে আপডেটেড থাকূন। জেনে নিন, ঠিক কী কী বিষয়ে আসতে চলেছে বদল।

Advertisement

এক নজরে, এটিএম কার্ড ব্যবহারের নিয়ম
RBI এবার কার্ডের টোকেনাইজেশন নিয়মে বদল আনতে চায়ছে। কিন্তু কেন এই পরিবর্তন?
RBI এর তরফে জানানো হয়েছে, মূলত কার্ডের মাধ্যমে হওয়া লেনদেনকে আরও সুরক্ষিত করতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। কারণ কার্ড সংক্রান্ত জালিয়াতির ঘটনা একাধিক সামনে এসেছে। তাই এবার নতুন পথে হাঁটার সিদ্ধান্ত নিয়েছে RBI।

ব্যাঙ্কের তরফে জানানো হয়েছে, ১ অক্টোবর তারিখে এটিএম কার্ড ব্যবহারের নিয়ম চালু হয়ে যাওয়ার পরে গ্রাহকেরা অনলাইন, POS অথবা অ্যাপে কার্ডের মাধ্যমে টাকার লেনদেন করতে পারবেন। এক্ষেত্রে ব্যবহারকারীর কার্ডের তথ্য এনক্রিপ্টেড মোডে থাকবে।

ফলে কমবে কার্ড প্রতারণার মতো ঘটনা। টোকেনাইজেশন সিস্টেম চালু হবার পর থেকে গ্রাহকরা অনেক বেশি পরিমাণে সুবিধা ও সুরক্ষা পাবেন। কার্ড ব্যবহারের ক্ষেত্রে গ্রাহকদের সার্বিক অভিজ্ঞতা আরও ভালো হবে বলে জানানো হয়েছে।

Advertisement

ষ্টেট ব্যাংক গ্রাহকদের পুজোর বোনাস দিচ্ছে ব্যাংক কতৃপক্ষ, কিভাবে পাবেন দেখুন।

ঠিক কীভাবে কাজ করবে এই টোকেনাইজেশন সিস্টেম?
এই বিষয়ে RBI জানিয়েছে, এটিএম কার্ড ব্যবহারের নিয়ম অনুসারে নতুন টোকেন সিস্টেমের ফলে কার্ডের সমস্ত তথ্য বদলে যাবে ‘টোকেনে’। এরফলে গ্রাহক অনলাইন কেনাকাটার জন্য কার্ড ব্যবহার করলেও, কোনও শপিং ওয়েবসাইট কার্ডের কোনও তথ্য পাবে না। যেটুকু তথ্য পাবে তা থাকবে টোকেন আকারে। ফলে, টোকেন সিস্টেমে কার্ডের লেনদেন থাকবে অনেক বেশি সুরক্ষিত।

ATM Card থেকে ফ্রিতে কতবার টাকা তোলা যাবে?
এটিএম কার্ড ব্যবহারের নিয়ম অনুসারে, প্রতিমাসে ৩ বারের বেশি টাকা তুললে অতিরিক্ত চার্জ দিতে হবে। এছাড়া সাধারন কার্ডে দিনে ২০ হাজারের বেশি টাকা তোলা যাবে না। ১০ হাজারের বেশি টাকা তুলতে মোবাইলে ওটিপি যাবে, সেটি নির্ভুলভাবে পুরন করলে তবেই টাকা তোলা যাবে।

ব্যাঙ্কের তরফে এও বলা হয়েছে যে, গ্রাহকদের কার্ড টোকেনাইজ করার সম্পূর্ণ প্রক্রিয়াটিই হবে বিনামূল্যে। কিন্তু গ্রাহকের সুরক্ষা আরও সুদৃঢ় হবে। এই বিষয়ে আপনার কোনও মতামত বা প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন। এবং নিয়মিত প্রয়োজনীয় খবর পেতে EK24 News ফলো করতে ভুলবেন না।
Written by Antara Banerjee.

100 টাকার Old Note করবে বাজিমাত, রাতারাতি মিলবে কোটি টাকা।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment