Advertisement
RBI Cancelled The Seva Vikas Cooperative Bank
Advertisement

ফের একটি ব‍্যাঙ্কের লাইসেন্স বাতিল করল রিজার্ভ ব‍্যাঙ্ক অফ ইন্ডিয়া বা RBI. এই বিষয়ে কেন্দ্রীয় ব্যাংক বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, যথেষ্ট পরিমাণে মূলধন না থাকার কারণে এই ব‍্যাঙ্কের লাইসেন্স বাতিল করা হয়েছে। এই বিষয়ে গ্রাহকদের দুটি সংশয় রয়েছে। জেনে নেওয়া যাক।

Advertisement

ইতিমধ্যেই ব্যাংকের লাইসেন্স বাতিলের নির্দেশ জারি করেছে RBI. এখন প্রশ্ন হচ্ছে, যাদের অ্যাকাউন্ট রয়েছে এই ব‍্যাঙ্কে সেই সব গ্রাহকদের কি হবে? তারা কি আদৌ জমা টাকা ফেরত পাবেন? আর ফেরত পেলেও কিভাবে পাবেন, এবং কত টাকা ফেরত পাবেন?

RBI cancels banking licence of The Seva Vikas Cooperative Bank.

RBI-এর পক্ষ থেকে এক অফিসিয়াল বিবৃতি জারি করে বলা হয়েছে,10 অক্টোবর 2022 থেকে এই ব‍্যাঙ্ক কোনো রকম কার্যকলাপ চালিয়ে যেতে পারবে না। ব‍্যাঙ্কের নাম হল দ‍্য সেবা বিকাশ কো-অপারেটিভ ব‍্যাঙ্ক The Seva Vikas Cooperative Bank এই ব‍্যাঙ্কটি পুনে সহ একাধিক শহরে অবস্থিত। এই ব্যাংকের প্রাহক সংখ্যা লক্ষাধিক।

Advertisement

এর আগেও একাধিক ব‍্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছে RBI যথেষ্ট পরিমাণে মূলধন না থাকা এবং উপার্জন বন্ধ হয়ে যাওয়ার কারণে সেবা বিকাশ কোঅপারেটিভ ব‍্যাঙ্কের লাইসেন্স বাতিল করা হয়েছে। টাকার অভাবে এই ব‍্যাঙ্কে কোনোরকম লেনদেন চালানো গ্রাহকদের পক্ষে সুরক্ষিত নয়। তাই RBI এই নির্দেশ জারি করেছে।

লক্ষ্মীর ভাণ্ডার এর 500 ও 1000 টাকা বন্ধ। আর্থিক সঙ্কটেও সিদ্ধান্ত মমতার।

Seva Vikas Cooperative Bank-এ যে সমস্ত গ্রাহকদের টাকা জমা রয়েছে তাদের জমা টাকার উপরে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত বীমা কভার পাওয়া যাবে এই বীমা কভার দেবে ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন ডিআইসিজিসি রিজার্ভ ব্যাংকের সহযোগী সংস্থা ডিআইসিজিসি সমবায় ব্যাংকের গ্রাহকদের আর্থিক্ষেত্রে নিরাপত্তা প্রদান করে থাকে এই সংস্থা।

EK24 News

অর্থাৎ গ্রাহকদের যত টাকাই থাকুক, প্রতি কাস্টোমার কে সরবাধিক ৫ লাখ টাকা পর্যন্ত দেওয়া হবে। কোনও গ্রাহকের দুটি একাউন্টে ৫ লাখের অধিক থাকলেও তিনি ৫ লাখ টাকাই পাবেন। এই টাকা পেতে হলে ব্যাংকের নির্দিষ্ট ফরম্যাটে আবেদক করতে হবে। কোন একাউন্টে টাকা নিতে চান সেটি দিতে হবে। এরপর RBI এর তরফ থেকে নির্দিষ্ট সময় পর টাকা পাঠিয়ে দেবে।

Advertisement

কারা টাকা পাবেন নাঃ
RBI এর নির্দেশের ৯০ দিনের মধ্যে ইন্সুরেন্স ক্লেইম না করলে টাকা পাবেন না।
কোনও গ্রাহকের KYC Update না থাকলে টাকা পাবেন না।
কোন মৃত ব্যাক্তির মৃত্যুর ৯০ দিন পর ও যদি কেউ সেই একাউন্ট চালু রাখে, তবে সেই টাকা পাওয়া যাবে না।

উৎসবের মরশুমে কমলো নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম, সাবান থেকে তেল, দেখুন এক নজরে।

RBI এর পক্ষ থেকে সরকারি বিবৃতিতে সমবায় কমিশনার এবং সমবায় সমিতির নিবন্ধককে ব্যাংক বন্ধ করার জন্য এক জন লিকুইডেটর নিয়োগ করার আদেশ জারি করতে বলা হয়েছে। সুতরাং এই ব্যাংকে একাউন্ট থাকলে অতি সত্তর যোগাযোগ করুন।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement