আরও একটি জনপ্রিয় ব্যাংকের লাইসেন্স বাতিল করল RBI রিজার্ভ ব্যাংক। টাকা তোলায় নিষেধাজ্ঞা।

এই ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে? ব্যাংকের লাইসেন্স বাতিল করছে Reserve Bank, জেনে নিন কোন Bank.

ভবিষ্যতের জন্য মানুষ সঞ্চয় করেন। আর সঞ্চয়ের কথা ভাবলেই ব্যাংকে একাউন্ট করার কথা উঠে আসে। তবে নিয়ম না মানায় আরও একটি ব্যাংকের লাইসেন্স বাতিল করলো RBI. এই বিষয়ে ইতিমধ্যেই সতর্কতা জারি করেছে। কোন ব্যাংকের লাইসেন্স বাতিল করলো, এবং এই ব্যাংকে একাউন্ট থাকলে গ্রাহকদের কি হবে জেনে নিন।

Advertisement

অধিকাংশ মানুষ স্বাভাবিকভাবে কষ্ট করে উপার্জন করা টাকা ব্যাংকের একাউন্টে সঞ্চয় করে থাকেন। তাই মাঝেমধ্যেই প্রত্যেককেই ব্যাংকিং নিয়ম সম্বন্ধে খোঁজখবর নেওয়ার প্রয়োজন রয়েছে। কারণ ডিজিটাইজেশনের Digitization যুগে ব্যাংকের নিয়ম অহরহ বদলে যাচ্ছে।
বহুদিন আগে ব্যাংকের যে ধরনের নিয়মকানুন ছিল, বর্তমানে সেই নিয়মকানুন আর নেই। অনলাইন ব্যাংকিং Online Banking এর মাধ্যমে সব কাজ করে ফেলা সম্ভব হয়।

Advertisement

ব্যাংকিং কাজের জন্য আর স্থানীয় শাখায় গিয়ে লাইন দিয়ে ঝামেলার সম্মুখীন হতে হয় না। পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংক RBI- এর তরফেও গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে একাধিক পদক্ষেপ করার নির্দেশ দিয়েছে ব্যাংকগুলিকে। গ্রাহকরা যাতে কোনো সমস্যায় না পড়েন তাই আরবিআই এর তরফে সমস্ত ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের উপর নজরদারি করা হয়। ইতিমধ্যেই বহু ব্যাংকের লাইসেন্স বাতিল করেছে RBI.

জীবন আজাদ স্কিমের মাধ্যমে স্বল্প পুঁজি জমা করে পান কয়েক লক্ষ টাকা রিটার্ন।

এবার জানা গেছে, আরো একটি ব্যাংকের কাজকর্মের উপর নিষেধাজ্ঞা জারি করল আর বি আই। লিবারেলাইজড রেমিটেন্স স্কিম LRS এর অধীনে SBM ব্যাংক লিমিটেডের উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই SBM ব্যাংকের দেশ জুড়ে মোট ১১ টি শাখা রয়েছে।
যাতে SBM ব্যাংকের গ্রাহকেরা কোনো সমস্যার সম্মুখীন না হন তাই আর বি আই এর তরফে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

পশ্চিমবঙ্গে বকেয়া ডিএ এর দাবিতে অনশনে বসলো রাজ্য সরকারী কর্মীরা।

২০১৮ সালের ১ ডিসেম্বর SBM ব্যাংক লিমিটেড ব্যাংকিং কাজ করার অনুমতি পায় বা লাইসেন্স পেয়ে থাকে। তারপর থেকে কাজ শুরু করলেও ব্যাংকিং ক্ষেত্রে নিয়ম না মানার জন্য ২০১৯ সালে ৩ কোটি টাকা জরিমানা করা হয়। এরপরেও একাধিক ক্ষেত্রে মরিশাসে অবস্থিত SBM ব্যাংকের অনিয়মের কারণে ১৯৪৯ সালের ব্যাংকিং রেগুলেশন অ্যাক্ট অনুযায়ী LRS এর অধীনে SBM-এর কাজকর্ম বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement

মাসিক বেতন/পেনশন কত টাকা হলে ইনকাম টাক্স দিতে হবে

এই নির্দেশ এসবিএম ব্যাংককে মানতেই হবে। মরিসাস স্থিত এসবিএম ব্যাংক একটি আর্থিক সংস্থা। যারা আমানত, ব্যাংক ঋণ, কার্ড সহ বিভিন্ন ব্যাংকিং ক্ষেত্রে পরিষেবা প্রদান করে থাকে। তবে RBI এর নিষেধাজ্ঞা জারির পরে তারা স্বাভাবিক কাজকর্ম বন্ধ করতে চলেছে।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment