Advertisement
RBI Cancelled Bank License (রিজার্ভ ব্যাংক লাইসেন্স বাতিল করলো)
Advertisement

রিজার্ভ ব্যাংকের কোপে এবার আরও এক ব্যাংক। সব টাকা তুলে নেওয়ার নির্দেশ, আপনার অ্যাকাউন্ট নেই তো?

রিজার্ভ ব্যাংকের নিয়ম না মানায় চলতি বছরে ইতিমধ্যেই ৮ টি ব্যাংকের লাইসেন্স কেড়ে নিয়েছে RBI. আর সেই তালিকায় যুক্ত হলো আরও একটি নাম। আর এই ব্যাংকের গ্রাহক সংখ্যাও প্রচুর। গ্রাহকেরা কিভাবে টাকা ফেরত পাবেন, কারা সম্পূর্ণ টাকা পাবেন না, রইলো বিস্তারিত তথ্য।

Advertisement

ফের প্রশ্নের মুখে একটি সমবায় ব্যাঙ্কের আর্থিক অবস্থা। বর্তমানে ব্যাঙ্কিং ব্যবসা চালানোর মতো আর্থিক অবস্থা না থাকায় একটি সমবায় ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল রিজার্ভ ব্যাঙ্ক। জানা গিয়েছে, ওই কো-অপারেটিভ ব্যাঙ্কের লাইসেন্স বাতিলের জন্য পদক্ষেপ নিয়েছে আরবিআই। আর সেই সাথে সমস্ত গ্রাহকদের টাকা তুলে নেওয়ার ও নির্দেশ দিয়েছে। যারা মোবাইলে মেসেজ পাননি তারা অতি সত্তর ব্যাংকের যোগাযোগ করুন।

অক্টোবরে আর রান্নার গ্যাস পাবেন না, বুকিং করা যাবে না। বিশদে জানুন।

RBI সূত্রের খরব 1949 সালে প্রণীত রিজার্ভ ব্যাংকের Banking Regulation Act মেনে চলতে না পারায় সোলাপুরের লক্ষী সমবায় ব্যাঙ্কিং লিমিটেড (Laxmi Co-operative Bank Limited) ও তার সংলগ্ন সকল শাখার অনুমোদন বাতিল করেছে আরবিআই (Reserve Bank of India). শুধু তাই নয়, ব্যাংকের প্রতিটি শাখায় সমস্ত গ্রাহকদের টাকা তুলে নেওয়ার নোটিশ দিতে ও বলা হয়েছে। কিন্তু যারা অনেকদিন ব্যাংকে যান না, তাদের জানানোর জন্য মোবাইলে মেসেজ দিতে ও বলা হয়েছে।

Advertisement

গত বৃহস্পতিবার আরবিআই-এর পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অফিসিয়াল বিজ্ঞপ্তিতে রিজার্ভ ব্যাংক জানিয়েছে, লক্ষী সমবায় ব্যাঙ্কের কাছে পর্যাপ্ত পুঁজি নেই। ভবিষ্যতেও কো-অপারেটিভ ব্যাঙ্কটির আয় বাড়ার তেমন কোনও সম্ভাবনা নেই। এছাড়াও ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ওই ব্যাঙ্কটি 1949 সালের ব্যাঙ্কিং আইনের 11(1), 22(3) এবং 56 ধারা মেনে চলে না।

টাটা কোম্পানিতে বিনিয়োগ করলে মাত্র 6 দিনেই নিশ্চিত টাকা ডবল, প্রমান সহ দেখুন।

এমতাবস্থায়, আরবিআই মনে করছে, ব্যাঙ্কটি তাদের ব্যবসা চালিয়ে গেলে তা ব্যাংকের গ্রাহকদের জন্য বিপজ্জনক হয়ে উঠতে পারে। তাই এই ব্যাঙ্কের অনুমোদন বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে রিজার্ভ ব্যাংক এর তরফ থেকে। চলতি বছরের 22 সেপ্টেম্বর ব্যাঙ্কটি সম্পূর্ণরূপে বন্ধ হওয়ার পর আর ব্যাঙ্কটি অকার্যকরী হয়ে যাবে। তবে গ্রাহকদের টাকা তোলার জন্য আরও ১৫ দিন সময় দেওয়া হয়েছে, যা আগামী ৪ দিন পরই শেষ হবে।

EK24 News

এখন প্রশ্ন উঠছে, যেসব গ্রাহকের টাকা সঞ্চিত আছে ব্যাঙ্কটিতে, তা কীভাবে ফেরৎ পাওয়া যাবে, তা নিয়ে।
এই প্রসঙ্গে রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, বর্তমানে সমবায় ব্যাঙ্কটির যা আর্থিক অবস্থা, এই পরিস্থিতিতে তাদের পক্ষে গ্রাহকদের সম্পূর্ণ অর্থ মেটানো সম্ভব নয়।
তাই আরবিআই নির্দেশ দিয়েছে, ওই সমবায় ব্যাঙ্কের গ্রাহকরা নিজেদের মোট সঞ্চিত অর্থের 5 লক্ষ টাকা পর্যন্ত দাবি করতে পারবেন।

Advertisement

পোষ্ট অফিসে টাকা তুলতে গেলে, এবার থেকে মানতে হবে এই নিয়ম।

অর্থাৎ রিজার্ভ ব্যাংকের নিয়ম অনুযায়ী গ্রাহকের যত টাকাই থাকুক সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত পেতে পারেন। যদি কোনও গ্রাহকের একাধিক একাউন্ট ও থাকে তাহলেও সব মিলিয়ে ৫ লাখ টাকার উপরে পাবেন না।
এই বিষয়ে আপনার মতামত নিচে কমেন্ট করে জানাতে পারেন।
Written By Antara Banerjee.

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement