Advertisement
RBI Cancelled 3 Bank License
Advertisement

ফের তিন তিনটি ব্যাংকের লাইসেন্স বাতিল করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা RBI. এর আগেও বহু ব্যাংকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করেছে RBI পাশাপাশি সেই সমস্ত ব্যাংকের লাইসেন্সও বাতিল করে দেওয়া হয়েছে।

Advertisement

সাধারণভাবে যে সমস্ত ব্যাংকের পরিচালন প্রক্রিয়ার মধ্যে বিভিন্ন ধরনের সমস্যা তৈরি হয়ে যায়, যার ফলে ব্যাংকের গ্রাহকেরা ভবিষ্যতে আর্থিক সমস্যার সম্মুখীন হতে পারেন, সেই ধরনের পরিস্থিতি তৈরি হলে কড়া হাতে পদক্ষেপ গ্রহণ করা হয় RBI এর তরফে। সেই সাথে গ্রাহকের টাকা যাতে সুরক্ষিত থাকে সেই দিকেও নজর দিতে হয়।

সাধারণভাবে যদি দেখা যায়, সেই সমস্ত ব্যাংকের যথেষ্ট পরিমাণে সম্পদ নেই, ব্যাংকিং ব্যবসায় উপার্জন করার মতো পরিস্থিতি নেই, যার ফলে গ্রাহকদের সঙ্গে টাকা পয়সা লেনদেনের ক্ষেত্রে সমস্যা তৈরি হতে পারে, এরকম পরিস্থিতিতে লাইসেন্স বাতিল করার সিদ্ধান্ত নেয় RBI এবার আর্থিক অনিয়ম করার জন্য বেশ কিছু সমবায় ব্যাংকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিয়েছে আর বি আই। এবার দেখে নেওয়া যাক কোন কোন ব্যাংকের বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছে।

Advertisement

কোন কোন ব্যাংকের লাইসেন্স বাতিল করলো RBI?

গুজরাটের তিনটি সমবায় ব্যাংকের বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। জরিমানার সঙ্গে লাইসেন্স বাতিল করে দিয়েছে আরবিআই। সেই ব্যাংকগুলি হল, গান্ধীধাম মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড, কো-অপারেটিভ ব্যাংক অফ রাজকোট লিমিটেড এবং মেঘরাজ নাগরিক সহকারী ব্যাংক লিমিটেড। RBI স্ত্রে জানা গেছে অনলাইন ব্যাঙ্কিং এর মাধ্যমে পশ্চিমবঙ্গের বহু গ্রাহকও এই ব্যাংকে টাকা রেখেছেন।

এই তিনটি ব্যাংকে কত টাকা জরিমানা করা হয়েছে? মেঘরাজ নাগরিক সহকারী ব্যাংক লিমিটেডকে ২৫ হাজার টাকা, গান্ধীধাম মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংক লিমিটেডকে ৫০০০০ টাকা এবং রাজকোটের কো-অপারেটিভ ব্যাংককে সর্বোচ্চ ২ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

EK24 News

এই ব্যবসা একবার শুরু করলেই লাইফটাইম ইনকাম।

Reserve Bank of India জানায়, রাজকোটের কো-অপারেটিভ ব্যাংকের এডুকেশন এন্ড অ্যাওয়ারনেস ফান্ডের ব্যালেন্স ১০ বছরে একবারও বকেয়া থাকা একাধিক অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়নি। তাই শাস্তি স্বরূপ ২ লক্ষ টাকা জরিমানা করার নির্দেশ দেওয়া হয়।

Advertisement

ফ্রি স্মার্টফোন প্রকল্প – প্রতি পরিবারে একটি করে স্মার্টফোন দিতে চলেছে সরকার, কিভাবে পাবেন।

মেঘরাজ নাগরিক ব্যাংক এবং গান্ধীধাম মার্কেন্টাইল কো-অপারেটিভ ব্যাংক এমন কাউকে ঋণ অনুমোদন করেছিল যাকে ঋন দেওয়া উচিত হয়নি। যিনি গ্যারান্টার ছিলেন তিনি সুদ মেটাতে পারেননি। তাই এই তিন ব্যাংককে জরিমানা করেছে আরবিআই।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement