RBI Banned List – আরও 17 টি ব্যাংক ও আর্থিক সংস্থার লাইসেন্স বাতিল, জেনে বুঝে টাকা ইনভেস্ট করুন।

কয়েকটি ব্যাংক সহ বহু আর্থিক সংস্থার বিরুদ্ধে কড়া ব‍্যবস্থা নিল আরবিআই। RBI Banned এর ফলে কি প্রভাব পড়তে পারে গ্রাহকের টাকার, জেনে নিন।
Bangking and Non-Banking আর্থিক সংস্থার বিরুদ্ধে কড়া পদক্ষেপ ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI Banned). যে সমস্ত নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলো মূল ব্যবসা থেকেই বেরিয়ে গিয়েছে, সেই সমস্ত সংস্থার বিরুদ্ধে কড়া পদক্ষেপের কথা ঘোষণা করা হয়েছে।

Advertisement

Reserve Bank of India বা ভারতীয় রিজার্ভ ব্যাংক জানিয়েছে, RBI Banking Regulation অ্যাক্ট ১৯৩৪ এর 45-IA (6) ধারার অধীনেই এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। মোট ৫টি সমবায় ব্যাংক ও ১৭ টি নন ব্যাংকিং আর্থিক সংস্থার NBFC রেজিস্ট্রেশন সার্টিফিকেট রিজার্ভ ব্যাংক বাতিল করে দিল। কি কারনে বাতিল হলো, গ্রাহকদের টাকার কি হবে জেনে নিন।

Advertisement

গত বছরের শেষের দিকে লক্ষ্মী কো অপারেটিভ ব্যাংক এর লাইসেন্স বাতিল করে সারা দেশে সাড়া পড়ে গেছিলো। কারুন ওই ব্যাংকের প্রচুর গ্রাহক ছিল। এবং সব টাকা গ্রাহকেরা এখনো পায় নি। আর এর পর আরও চারটি সমবায় ব্যাংকের লাইসেন্স বাতিল হয়, এবং একটি ব্যাংক এর লেনদেন ৬ মাস বন্ধ করে দেওয়া হয়। আর আরও ১৭ টি সংস্থাকে নোটিশ ধরালো RBI Banned.

তিনটি NBFC গত বছর ১৩ ই ডিসেম্বর তাদের রেজিস্ট্রেশন শংসাপত্র RBI- এর কাছে সমর্পণ করে দেয়। অর্থাৎ তারা আর মার্কেট থেকে টাকা তুলবে না। গত কয়েক বছর ধরেই নন ব্যংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলি নিয়ে RBI Banned কড়াকড়ি শুরু করেছে। যে সমস্ত নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলি ব্যবসা ছেড়ে দিয়েছে, এরকম ১০টি সংস্থার তালিকা তৈরি করেছে RBI এবার দেখে নেওয়া যাক, সেই তালিকায় কোন কোন নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান রয়েছে।

আরও পড়ুন, আধার কার্ড, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স এবার বছর বছর আপডেট করতে হবে, নতুন নিয়ম

RBI Banned NCFC List 2023:

ধানবাদ প্রপার্টিজ প্রাইভেট লিমিটেড,
জয়ম ব্যাপার প্রাইভেট লিমিটেড,
জৈনিক্স ইন্ডিয়া লিমিটেড,
সৌর্য বাণিজ্য এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড,
জে এম হোল্ডিংস প্রাইভেট লিমিটেড,
ঐয়াইড রেঞ্জ সেলস প্রাইভেট লিমিটেড,
Ltd. Syn Pack Finance Pvt Ltd,
Quency কনসালটেন্সি,
B D বাণিজ্য উদ্যোগ S G প্রোজেক্টস।

Advertisement

আরো ৫টি NBFC-কে একিভূতকরণ /একত্রিকরণ/ স্বেচ্ছাসেবী/RBI Banned স্ট্রাইক অফ ইত্যাদির কারণে বন্ধ করে দেওয়া হয়েছে। দুটি আরোও কোম্পানি রয়েছে, যাদের আনরেজিস্টার্ড কোর ইনভেস্টমেন্ট কোম্পানির (CIC) হিসেবে নির্ধারিত করা হয়েছে। যাদের রেজিস্ট্রেশন এর প্রয়োজন নেই। তার মধ্যে যেমন রয়েছে, নিউ এজ ইমপোর্ট প্রাইভেট লিমিটেড এবং জুবিল্যান্ট সিকিউরিটিজ প্রাইভেট লিমিটেড।

Post Office MIS Scheme interest rate calculator 2023 (পোষ্ট অফিস সঞ্চয় প্রকল্পের সুদের হার)

গ্রাহকদের টাকার কি হবেঃ
রিজার্ভ ব্যাংকের নিয়ম অনুযায়ী কোনও অনুমোদিত আর্থিক প্রতিষ্ঠানে গ্রাহকের টাকা থাকলে, এবং সেই প্রতিষ্ঠান যদি বন্ধ হয়ে যায়, তবে গ্রাহক সরবোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত ক্লেইম করতে পারেন। অর্থাৎ আপনার টাকা থাকলে ৫ লাখ পর্যন্ত আপনি ফেরত পাবেন। এবং ৫ লাখের বেশি থাকলেও ৫ লাখের বেশি পাবেন না।
Written by Rajib Ghosh.

আধার কার্ডে এই আপডেট গুলি করা অত্যন্ত প্রয়োজনীয়, নইলে ভবিষ্যতে সমস্যা হতে পারে।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment