RBI Banking Rules – দেশের অন‍্যতম ৩টি নামী ব্যাংক গ্রাহকদের বড় ধাক্কা, হয়রানি এড়াতে এক্ষুনি ব‍্যবস্থা নিন।

ব্যাংকের নিয়মে মাঝেমধ্যেই বড়সড় পরিবর্তন (RBI Banking Rules) করতে দেখা যায়। বর্তমানে এমন একটি পরিবর্তন হয়েছে যার ফলে সরাসরি গ্রাহকরা সমস্যার মুখোমুখি হতে চলেছেন। তিনটি নামী ব্যাঙ্কের ক্ষেত্রে এই পরিবর্তন হচ্ছে, এক নজরে দেখে নেওয়া যাক।

Advertisement

অধিকাংশ মানুষ ব্যাংক থেকে লোন নিয়ে বাড়ি, গাড়ি, জমি সহ অন্যান্য সম্পত্তি কিনে থাকেন। প্রতি মাসে একটা নির্দিষ্ট ইএমআই এর মাধ্যমে সেই লোন শোধ করতে থাকেন। এবার Banking ক্ষেত্রে যে পরিবর্তন হয়েছে তার ফলে সরাসরি এই লোনগুলো দামি হতে চলেছে। ফলে প্রতি মাসে EMI খরচ অনেকটাই বেড়ে যেতে পারে।

Advertisement

ব্যাংকের নতুন নিয়ম (RBI Banking Rules)

সম্প্রতি তিনটি Bank তাদের নতুন এম সি এল আর রেট ধার্য করেছে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং আইসিআইসিআই ব্যাংক। এই ব্যাংকগুলির নতুন MCLR Rate ১ ডিসেম্বর থেকে কার্যকর হচ্ছে। এর ফলে গ্রাহকদের লোনের EMI যথেষ্ট দামি হতে চলেছে।

Punjab National Bank MCLR Rate ০.০৫ শতাংশ পর্যন্ত বাড়ানো হয়েছে। ICICI Bank MCLR Rate ১০ বেসিস পয়েন্ট পর্যন্ত বৃদ্ধি হয়েছে। Bank of India MCLR Rate ০.২৫ শতাংশ পর্যন্ত বেড়েছে।
PNB-র MCLR রেট এক মাসে ৭.৪৫ শতাংশ থেকে ৭.৫০ শতাংশ হয়েছে। ৩ মাসের এমসিএলআর রেট দেখা যাচ্ছে ৭.৫৫ শতাংশ থেকে ৭.৬০ শতাংশ হয়েছে। আবার ৬ মাসের নতুন এমসিএলআর রেট ৭.৮০ শতাংশ হয়েছে। এক বছরের নতুন রেট হয়েছে ৮.১০ শতাংশ।

ICICI Bank এর MCLR রেট এক মাসে নতুন রেট ৮.০৫ থেকে ৮.১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ৩ মাসের এম সি এল আর রেট ৮.১০% থেকে ৮.২০ শতাংশ হয়েছে। আবার ৬ মাসের এমসিএলআর রেট ৮.৩৫ থেকে ৮.৪০ শতাংশ হয়েছে।

Advertisement

ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট থাকলেই পাবেন সুদ সহ প্রচুর সুবিধা এই ব্যাঙ্কে।

Bank of India এর MCLR রেট এক মাসের হয়েছে ৭. ৪৫ থেকে ৭. ৬৫ শতাংশ হয়েছে। ৩ মাসের এমসিএলআর রেট ৭.৪০ শতাংশ থেকে ৭.৭০ শতাংশ হয়েছে। ৬ মাসের এমসিএলআর রেট ৭.৯০ শতাংশ এবং ১ বছরের এম সি এল আর রেট ৮.১৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। এই MCLR রেট এই তিনটি ব্যাংকে বেড়ে যাওয়ার ফলে গ্রাহকদের যে সমস্ত ঋণ রয়েছে সেগুলি যথেষ্ট দামি (RBI Banking Rules) হতে চলেছে।
Written by Rajib Ghosh.

এবার ডিমের দাম রেকর্ড ভাঙবে, গরিব মানুষ খাবে কি, হুশ নেই কারোর।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment