Advertisement
রিজার্ভ ব্যাংকের নিয়ম (RBI Banking Rules 2023)
Advertisement

সারা দেশের সমস্ত ব্যাংকের নিয়ম নির্ধারণ করে রিজার্ভ ব্যাংক বা RBI. আর এরই মধ্যে Banking Rules 2023 নীতিমালা নির্ধারণ করে ফেলেছে Reserve Bank of India. যেখানে কয়েকটি কড়া সিদ্ধান্তে গ্রাহকের জন্য কঠিন হতে পারে। ২৪ টি নীতিমালার মধ্যে কয়েকটি বিশেষ নিয়ম নিয়ে আলোচনা করা হলো। আপনাদের মন্তব্য নিচে অবশ্যই কমেন্ট করবেন।

Advertisement

নোটবন্দীর পর ব্যাংক এ্যাকাউন্ট নেই, এরকম ব্যক্তি খুঁজে পাওয়া বর্তমানে মুশকিল। প্রত্যেকেই ব্যাংকে টাকা সঞ্চয় করেন। যত দিন যাচ্ছে ততই ব্যাংকের গ্রাহক সংখ্যা বাড়ছে। প্রতিটি ব্যাংকেই মূল্যবান জিনিসপত্র, সোনা গয়না, নথিপত্র জমা রাখার জন্য গ্রাহকদের লকারের সুবিধা দেওয়া হয়। ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে ব্যাংকে নতুন নিয়ম বা RBI Banking Rules – 2023 প্রযোজ্য হতে চলেছে।

যে সমস্ত গ্রাহকদের লকার রয়েছে, তাদের ক্ষেত্রে এই নতুন নিয়ম মেনে চলতে হবে। রিজার্ভ ব্যাংকের জারি করা নতুন নির্দেশ (RBI Banking Rules – 2023) অনুযায়ী, যদি কোনও ব্যাংকের গ্রাহক লকার পেতে চান তাহলে তাকে একটি নতুন লকার এগ্রিমেন্টে স্বাক্ষর করতে হবে। ইতিমধ্যেই সমস্ত ব্যাংক কে এই বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। ১ জানুয়ারি ২০২৩ থেকে এই Banking Rules নিয়ম কার্যকর হবে।

Advertisement

RBI Banking Rules – 2023:

এবার দেখে নেওয়া যাক লকার সম্পর্কিত নতুন এগ্রিমেন্ট:
প্রতিটি গ্রাহক যারা লকার ব্যবহার করবেন ব্যাংককে সেক্ষেত্রে ২৪ ঘন্টার মধ্যে গ্রাহককে ইমেইল এবং এসএমএস এর মাধ্যমে জানাতে হবে। নতুন এগ্রিমেন্টের অধীনে এই নিয়ম বলা হয়েছে। ব্যাংকের দেওয়া তথ্যে তারিখ, সময় এবং সমস্ত গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করতে হবে। গ্রাহকের কাছে লকার অ্যাক্সেস সংক্রান্ত তথ্য দিতে হবে।

লকারের জিনিস নষ্ট বা চুরি হলে দায় নেবে না ব্যাংকঃ
এছাড়াও যদি ব্যাংকের কারণে কোনো গ্রাহকের লকারে রাখা জিনিসপত্রের ক্ষতি হয় তাহলে ক্ষতিপূরণ ব্যাংককে দিতে হবে। ব্যাংক থেকে চুরি, ডাকাতি এড়ানোর জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে হবে।
কোনো গ্রাহকের নিজের দোষের জন্য লকারে রাখা জিনিসপত্রে সমস্যা হলে ব্যাংক দায়ী থাকবে না। তাছাড়া ভূমিকম্প, ঝড় বা বন্যার মত প্রাকৃতিক দুর্যোগের কারণে লকারের জিনিসপত্রের কোনো ক্ষতি হলে ব্যাংক দায়ী থাকবে না।

EK24 News

পোস্ট অফিসের নতুন স্কিম মাত্র হাজার টাকা জমা দিয়ে সারাজীবন বসে খান।

Banking Rules অনুযায়ী ব্যাংকের গাফিলতি প্রমাণিত না হলে ব্যাংক কতৃপক্ষ গ্রাহককে কোনোরকম ক্ষতিপূরণ দেবে না। এর মধ্যেই পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক তাদের গ্রাহকদের কাছে এসএমএস এবং ইমেইল করে এই সংক্রান্ত তথ্য পাঠিয়ে দিচ্ছে। ২০২২ সালের ৩১শে ডিসেম্বরের মধ্যে লকার হোল্ডারদের এই নতুন এগ্রিমেন্ট স্বাক্ষর করতে হবে। নতুন এগ্রিমেন্ট স্বাক্ষর করা সমস্ত লকার হোল্ডারদের জন্য বাধ্যতামূলক।

Advertisement

ব্যাংকের Fixed Deposit এর নিয়মে বিশাল পরিবর্তন, জনগনের মাথায় হাত, এবার শুধু লসই লস।

নতুন সুদের হারঃ
আগামী মাস থেকে চালু হচ্ছে নতুন সুদের হার। বর্তমানে কোন ব্যাংকে কেমন সুদ, কোথায় টাকা রাখলে বেশি লাভ, জানতে হলে এই লিংকে ক্লিক করুন।
আপনার কোনও মনব্য বা মতামত থাকলে নিচে কমেন্ট করুন।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
2 thoughts on “RBI Banking Rules – 2023 থেকে ব্যাংকের গ্রাহকদের জন্য চালু হচ্ছে ভয়ংকর নিয়ম,নিজের টাকা রেখেও শান্তি নেই”
  1. Prior information should be given to the customer before deducting locker rent mentioning the period of rent ie. from – to and amount including GST

  2. To
    The Governor, RBI, India.
    Sir,
    It is important to note that every bank locker room should be under strict online high-speed high quality CCTV surveillance to see the actual scenario while a locker holder handles his/her locker.
    As far as natural or any unnatural calamities or mishappenings are concerned, bank staffs or clients or both usually do not have control or measures or involvement until proved otherwise. E.g. Fire is an important cause, more destroying than earthquake. Uninfluenced, thorough, meticulous, intriguing, pinpointed investigations are always required to find out the etiology and its punishment whosoever may be the convicted.
    I have tried to highlight the cons for consideration.
    Thank you.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement