Advertisement
RBI against 13 Bank (রিজার্ভ ব্যাংক)
Advertisement

কোনো ব্যাংকের উপর যদি রিজার্ভ ব্যাংক বা RBI পদক্ষেপ নেয় সে ক্ষেত্রে প্রথমেই যে প্রশ্ন তৈরি হয় সেই ব্যাংকের আমানতকারীদের সঞ্চিত টাকার কি হবে? তারা কি আদৌ টাকা ফিরে পাবেন? নাকি চিট ফান্ডের টাকার মতো সমস্ত কিছু জলে চলে যাবে? আর তাই কোনো কারণবশত যখনই কোনো ব্যাংকের বিরুদ্ধে রিজার্ভ ব্যাংক শাস্তি মূলক পদক্ষেপ নেয় তখনই আশংকা তৈরি হয়ে যায় গ্রাহকদের মধ্যে।

Advertisement

যদিও কোন ব্যাংক দেউলিয়া হলে গ্রাহকের টাকা মার যাবে না। এই প্রতিশ্রুতি রয়েছে ভারতীয় আইনে। তবে আপনি কি জানেন, আপনার যত টাকাই থাক, ৫ লাখ টাকার বেশি ফেরত পাবেন না। আর সেই টাকা ফেরত পেতে কাল ঘাম ছুটে যাবে। আর এই সীমা ও আগে ১ লাখ টাকা পর্যন্ত ছিল। কয়েক বছর আগে সেটি বাড়িয়ে ৫ লাখ করা হয়েছে। তাই টাকা রাখার আগে ব্যাংকের অর্থনৈতিক অবস্থা খতিয়ে দেখা আপনার অবশ্যই উচিত।

ভারতীয় ব্যাংকিং আইনে রয়েছে তা যদি কোনো ব্যাংক RBI এর নিয়ম, লংঘন করে থাকে তাহলে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে সেই ব্যাংকের লাইসেন্স পর্যন্ত বাতিল হতে পারে। শুধু তাই নয়, জরিমানা করা হতে পারে মোটা টাকার অংক। ব্যাংকের লেনদেন প্রক্রিয়া বন্ধ করে দেওয়া হতে পারে। এর আগেও একাধিকবার বহু ব্যাংককে এই ধরনের পদক্ষেপ নিয়েছে আর বি আই। এবার আরও ১৩ টি ব্যাংকের ওপর পদক্ষেপ নিল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank of India). এবার দেখে নেওয়া যাক কোন কোন ব্যাংকের উপরে খড়্গহস্ত হয়েছে RBI.

Advertisement

কোন কোন ব্যাংকে জরিমানা করলো RBI?

এই ব্যাংক গুলিকে ৫০ হাজার টাকা থেকে ৪ লক্ষ টাকা পর্যন্ত আর্থিক জরিমানা ধার্য করা হয়েছে।
চন্দ্রপুর এর শ্রী কন্যাকা নাগরিক সহকারী ব্যাংককে ৪ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।
বৈদ্যনাথপুর আরবান কোঅপারেটিভ ব্যাংককে আড়াই লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।
সাঁতারার ওয়ান কো-অপারেটিভ ব্যাংক কে ২ লক্ষ টাকা এবং ইন্দোরের প্রিমিয়াম কো-অপারেটিভ ব্যাংকের ২ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকা আর পাবেন না, এই কাজ না করলে।

এছাড়াও পাঠান নাগরিক সহকারী ব্যাংক, ডিস্ট্রিক্ট কো-অপারেটিভ ব্যাংক, সিভিল কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড, সেন্ট্রাল ব্যাংক লিমিটেড বিলাসপুর সহ আরো বেশ কিছু ব্যাঙ্কে জরিমানা করেছে আরবিআই। RBI সতর্ক করেছে, আগামী ৯০ দিনের মধ্যে গাইডলাইন অনুযায়ী পদক্ষেপ না নিলে আরও কড়া পদক্ষেপ নেওয়া হবে।

EK24 News

ডিসেম্বরে সবার SBI Account থেকে কাটা হচ্ছে টাকা, কি কারনে ও কত করে চার্জ দিতে হবে জেনে নিন।

কয়েকমাস আগে RBI বিজয়া লক্ষ্মী ও পশ্চিমবঙ্গের কয়েকটি সমবায় ব্যাংক কে জরিমানা করেছিল। কয়েকটি ব্যাংকের লাইসেন্স বাতিল করেছে। আর এবার একসাথে এত ব্যাংকের উপর কড়া পদক্ষেপ নেওয়ায়, গ্রাহকদের মধ্যে আশংকার পরিস্থিতি তৈরী হয়েছে। তাই নিজের টাকা সুরক্ষিত রাখার জন্য সমস্ত নিয়ম কানুন জেনে রাখা ভালো।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement