Indian Currency – নতুন 500 ও 2000 টাকার নোট নিয়ে সতর্ক করলো RBI, ভালো চাইলে জেনে নিন।

৫০০ ও ২০০০ টাকার Indian Currency নিয়ে সতর্ক করলো রিজার্ভ ব্যাংক।

৫০০ ও ২০০০ টাকার নোট বা Indian Currency নেওয়ার আগে এগুলো রয়েছে কিনা দেখুন, নাহলে বিপদে পড়তে পারেন।
নতুন বছরের শুরুতেই ব্যাংকের নিয়মে বিরাট বদল এসেছে। দেশের অধিকাংশ মানুষের ব্যাংকে একাউন্ট রয়েছে। ফলে এই পরিবর্তন সম্বন্ধে বিস্তারিত জেনে নেওয়া প্রয়োজন।

Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) তরফে নতুন নির্দেশিকা জারি করা হয়েছে। সেই নির্দেশিকায় জানানো হয়েছে, ৫০০ এবং ২০০০ টাকার জাল নোটের প্রচলন (Indian Currency Fake Note) দেশে প্রচুর পরিমাণে বৃদ্ধি পেয়েছে। প্রত্যেকেই যেহেতু ৫০০ এবং ২০০০ টাকার নোট ব্যবহার করে থাকেন, ফলে যথেষ্ট সতর্কতার প্রয়োজন রয়েছে।

Advertisement

RBI এর তরফে জানানো হয়েছে, সবচেয়ে বেশি জাল হয়েছে ৫০০ টাকার নোট। বিগত কয়েক বছরে Indian Currency জাল নোটের পরিমান বৃদ্ধি পেয়েছে প্রায় ১০২ শতাংশ। যেখানে ২০০০ টাকার জাল নোট বৃদ্ধির পরিমান প্রায় ৫৪ শতাংশ।

RBI Clean Note Policy on Indian Currency (ভারতীয় নোটে লেখা থাকলেই বাতিল)

জানা গিয়েছে, ২০২১- ২২ অর্থ বছরেই জাল নোটের প্রচলন দ্বিগুণভাবে বেড়ে গিয়েছে। শুধু যে ৫০০ এবং ২০০০ টাকার নোট জাল হয়েছে তাই নয়। ১০, ২০ টাকার নোটও জাল হয়েছে। এই দুটি নোট যথাক্রমে ১৬.৪ শতাংশ এবং ১১.৭ শতাংশ জাল হয়েছে।

৫০ এবং ১০০ টাকার নোটের জাল হওয়ার শতাংশের হিসেবে দেখা যাচ্ছে, ৫০ টাকার নোট ২৮.৭ শতাংশ জাল হয়েছে এবং ১০০ টাকার নোট ১৬.৭ শতাংশ জাল হয়েছে।
৩১ শে মার্চ পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী, ৫০০ এবং ২০০০ টাকার নোটের শেয়ার ৮৫.৭ শতাংশ। এদিকে ৫০০ এবং ২০০০ টাকার নোটের মূল্য ৮৭.১% ছিল।

Advertisement

আরও পড়ুন, লটারি টিকিট কাটেন? জেনে শুনে টিকিট কাটুন, বুদ্ধি খাটিয়ে কোটিপতি হোন, নইলে সব টাকা জলে।

তাহলে আসল ৫০০ টাকার নোট চিনবেন কি করে?
RBI এর তরফে জানানো হয়েছে, ৫০০ টাকার এমন কোনো নোট (Indian Currency) নেবেন না, যেখানে গভর্নরের স্বাক্ষরের মাঝামাঝি সবুজ স্ট্রিপ গিয়েছে অথবা গান্ধীজীর ছবি খুব কাছাকাছি থাকে। আসল ৫০০ টাকার নোটের পাশে দেবনাগরী হরফে ৫০০ টাকা লেখা থাকবে। মাঝখানে মহাত্মা গান্ধীর ছবি থাকবে। এছাড়াও মাইক্রো অক্ষরে ভারত এবং ইন্ডিয়া কথাটি লেখা থাকবে। এছাড়া কোন নোট কেমন, তা জানতে রিজার্ভ ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট ফলো করুন।
Written by Rajib Ghosh.

সারা দেশে ব্যাংক ধর্মঘট, মহাসংকটে দেশবাসী। কবে কবে ব্যাংক বন্ধ জেনে নিন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment