Advertisement
Ration Card West Bengal
Advertisement

বিনামূল্যে ২১ কেজি চাল!! জেনে নিন Ration Card এর সুবিধা !

পুজোর আগে এবার বেশি করে রেশন সামগ্রী (Ration Card) দিচ্ছে সরকার। দেখে নিন কোন কার্ডে (Ration Card) এই মাসে কি কি সামগ্রী দেবে। এই প্রকল্পে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নির্দিষ্ট করে দিয়েছেন উক্ত রেশন কার্ড (Ration Card) এ উপভোক্তারা কত কেজি চাল ও কত কেজি গম পাবেন।

Advertisement

রেশন ব্যবস্থার কল্যাণে দেশের কোটি কোটি আর্থিকভাবে ও অর্থ সামাজিকভাবে পিছিয়ে পড়া মানুষের কল্যাণে কেন্দ্রীয় সরকার সুনিশ্চিত খাদ্যের ব্যবস্থা করেছে। দেশের কেন্দ্রের পাশাপাশি রাজ্য সরকার ও জনকল্যাণের স্বার্থে খাদ্য সাথী প্রকল্প নিয়ে এসেছেন ; যারা আওতায় আছে পাঁচ ধরনের রেশন কার্ড (Ration Card).

খাদ্য সাথী প্রকল্পের মাধ্যমে সামান্য কিছু ভর্তুকির বিনিময়ে প্রায় বিনামূল্যে সাধারণ মানুষের কাছে পৌঁছে যাবে চাল গম চিনির মতো প্রয়োজনীয় খাদ্য সামগ্রী।
দেশের কিছু অংশে এখনো যেসব মানুষ সারা দিনে তিনবেলা অন্ন জোগাড় করতে অসমর্থ সে সমস্ত মানুষের কথা ভেবেই মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই নতুন প্রকল্প নিয়ে এসেছেন।

Advertisement

আরও পড়ুন, রাজ্যের সকল মেয়েদের বিনামূল্যে সারাজীবন পেনশন দেবে সরকার।

SPHH শ্রেণিভুক্ত কার্ড :
এই Ration Card কার্ডের উপভোগ তারা প্রতি মাসে পাবে তিন কেজি চাল সম্পূর্ণ বিনামূল্যে, ১ কেজি ৯০০ গ্রাম আটা, ও দু কেজি গম।

AAY Ration Card:
এই কার্ড এর উপভোক্তারা বিনামূল্যে ২১ কেজি চাল, ১৩ কেজি ৩০০ গ্রাম আটা, ১৪ কেজি গম, 13 টাকা প্রতি কেজির বিনিময়ে এক কেজি চিনি পাবেন।

RKSY 1 রেশন কার্ড:
এই কার্ড যাদের কাছে থাকবে তারা পাবেন প্রতিমাসে মাথাপিছু দু কেজি চাল এবং দু কেজি ৮৫০ গ্রাম আটা। এছাড়াও তিন কেজি গম দেওয়া হবে।

RSKY 2 রেশন কার্ড:
এই কার্ডের উপভোক্তাদের জন্য রয়েছে এক কেজি চাল এবং এক কেজি গম।

EK24 News

এই ওয়েবসাইটে বিভিন্ন সরকারী প্রকল্প ও কাজ ও পেশা সংক্রান্ত প্রয়োজনীয় খবর আপনাদের সামনে তুলে ধরা হয়। তাই এই নিউজ পোর্টাল টি ফলো করতে ভুলবেন না। EK24 News জনগনের সাথে জনগনের পাশে। আপনাদের প্রশ্ন, মতামত বা কোনও পরামর্শ থাকলে নিচে কমেন্ট করে জানাতে পারেন।

Advertisement

রেশন কার্ড APL থেকে BPL এ পরিবর্তন করার গোপন উপায়।

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement