Advertisement
Ration Card Check
Advertisement

Ration Card Check – রেশন কার্ড বাতিল??! কি বলছে রাজ্য??!

পশ্চিমবঙ্গে বাতিল লক্ষাধিক রেশন কার্ড (Ration Card Check). কি কারনে বাতিল হলো। রেশন কার্ড চালু রাখতে কি করতে হবে, জানতে হলে পুরো প্রতিবেদনটি পড়ুন।

Advertisement

সংক্রমণের ঢেউ গুলি সামলাতে হিমশিম কেন্দ্র ও রাজ্য সরকার। তবু রেশনের মাধ্যমে তারা পৌঁছে দিয়েছে গরিবের গৃহে অন্ন। রেশন কার্ডের দৌলতে প্রায় সম্পূর্ণ বিনামূল্যে মিলেছে চাল – ডাল- গম – চিনি এর মত নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী।

সম্প্রতি কেন্দ্রীয় সরকারের নেওয়া একটি বড় পদক্ষেপের ফলে বিনামূল্যে এই সকল সুযোগ সুবিধা পাবে না আর সাধারণ মানুষ। NFSA বা National Food Security Act এর অধীনে রেশন কার্ড উপভোক্তা পুরোদস্তুর সেই কার্ড প্রাপ্তির যোগ্যতা রাখেন কিনা সে বিষয়ে খতিয়ে দেখবে কেন্দ্র। যার জেরে বাতিল হতে পারে আরও অনেক রেশন কার্ড (Ration Card Check). আপনার কার্ড চালু রাখতে জানুন কি কি করতে হবে।

Advertisement

একজন ব্যক্তির অর্থনৈতিক অবস্থার কথা বিচার করে তাকে রেশন কার্ড প্রদান করা হবে। কিছু সময় পর সেই ব্যক্তির অর্থনৈতিক অবস্থার উন্নতি ঘটলে তার উক্ত রেশন কার্ডটি (Ration Card Check) বাতিল করা হবে। এবং সেই জায়গায় যে ব্যক্তি অর্থনৈতিকভাবে অসমর্থ তাকে রেশন কার্ড প্রদান করা হবে। এই প্রসঙ্গে খাদ্য সচিব সুধাংশু পান্ডে বলেছেন, বিগত আট – নয় বছরে মোট বাতিল হওয়ার রেশন কার্ডের সংখ্যা প্রায় ৪.৭৪ কোটি। তার মধ্যে পশ্চিমবঙ্গের লাখ লাখ রেশন কার্ড রয়েছে।

এছাড়া সন্দেহভাজনের তালিকার দৈর্ঘ্য নেহাত কম নয়। সন্দেহ ভাজনের তালিকায় তথ্যের তদন্তের মাধ্যমে কোন ত্রুটি – বিচ্যুতি বেরিয়ে আসলে সেই কার্ড পুরোদস্তুর বাতিল (Ration Card Check) করা হবে। বাতিল হওয়া কার্ডের বদলে কার্ড জারি হবে এক নতুন ব্যক্তির নামে।

EK24 News

আরও পড়ুন, যাদের ডিজিটাল রেশন কার্ড আছে, তাদের জন্য বড় ঘোষণা।

রাজ্য সরকারের তথ্যসূত্র থেকে জানা যায়, বিগত এক দশকের কিছু কম সময় বাতিল হওয়া চার কোটি কার্ডের বদলে এসছে প্রায় ২০ কোটি নতুন কার্ড। তথ্যসূত্র অনুযায়ী ২০১৬ সালে বাতিল হওয়া কার্ডের (Ration Card Check) সংখ্যা প্রায় এক কোটির কাছে। বিগত কয়েক বছরে দেশের সবথেকে বেশি রেশন কার্ড বাতিল হয়েছে উত্তরপ্রদেশে, পশ্চিমবঙ্গে এবং মহারাষ্ট্রে।

Advertisement

রেশন কার্ড চালু রাখতে কি করনীয়ঃ
নিজের রেশন সামগ্রী নিজে লাইন দিয়ে গ্রহন করুণ। দীর্ঘদিন সামগ্রী না তুলে কার্ড ফেলে রাখবেন না। রেশন অফিস থেকে বিভিন্ন ডকুমেন্টস মাঝে মাঝেই চাওয়া হয়, সময় মতো সেই নথি গুলো জমা দেবেন, নতুবা আপডেট হবে না। পরিবারের মৃত ব্যাক্তির কার্ড হ্যান্ড ওভার করুন। এই বিষয়ে কোনও প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন।
Written By Rajeswari Sur.

বাড়ীর ছাদ, বারান্দা বা উঠোনে এই ফুলের চাষ করে মাসে লাখ টাকা ইনকাম করুন,

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement