প্রাথমিক শিক্ষক নিয়োগ – পুজোর পরই প্রাইমারী টেটের বিজ্ঞপ্তি, এই মাত্র ঘোষণা। আর কি কি জানা গেল?

প্রাথমিক শিক্ষক নিয়োগ – Primary TET 2022

প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে দারুন সুখবর। দীর্ঘদিন ধরে যারা প্রশিক্ষিত হয়ে টেট বিজ্ঞপ্তির জন্য অপেক্ষা করছেন, তাদের অপেক্ষার অবসান হতে চলেছে। পুজোর পরই টেট বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে। এবং চলতি বছরেই নিয়োগ হবে। এই বিষয়ে আর কি কি জানা গেল, এক নজরে দেখে নেওয়া যাক।

Advertisement

রাজ্য জুড়ে একে একে সামনে আসছে প্রাথমিক শিক্ষক নিয়োগ সংক্রান্ত দুর্নীতির খবর। কখনও সামনে আসছে টেট পরীক্ষায় পাশ না করা পরীক্ষার্থীদের ঘুষ দিয়ে শিক্ষক পদে নিয়োগের খবর, আবার কখনও জানা যাচ্ছে ২০১৪ সালের টেট পরীক্ষায় প্রশ্ন ভুল থাকার পরেও পরীক্ষার্থীদের নম্বর না দিয়ে ফেল করানোর খবর। আবার কখনও সামনে আসছে ২০১৭ সালের টেট পরীক্ষার দ্বিতীয় মেধা তালিকার বেআইনি ঘোষণা। এভাবে একে একে মুহুর্মুহু দুর্নীতির খবর সামনে আসতে থাকায় পরিস্থিতি হয়ে যাচ্ছে অগ্নিগর্ভ।

Advertisement

পর্ষদের পূর্বতন সভাপতি মানিক ভট্টাচার্যের সভাপতি পদের অপসারনের পর সেই পদে নিযুক্ত হন গৌতম পাল। এই পদে যোগদানের সময় তিনি শপথ গ্রহন করেন প্রাথমিক শিক্ষক নিয়োগ সংক্রান্ত দুর্নীতির অবসান ঘটবে। তিনি কথা দেন এবার থেকে প্রতি বছর অনুষ্ঠিত হবে টেট পরীক্ষা এবং মেরিট লিস্টও বেরবে সঠিক সময়তেই।

আর পুজোর পরই নিয়োগ শুরু নিয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদের কাজকর্ম পরিচালনার জন্যে সভাপতি সহ মোট ১১ জন সদস্য নিয়ে গঠন করা হয়েছে অ্যাডহক কমিটি। এই কমিটিরই একটি বৈঠক সংগঠিত হয়। উক্ত বৈঠকে পুজোর পর প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রক্রিয়া নতুন করে চালু করার সিদ্ধান্ত গৃহীত হয়। পুজোর পরই প্রাইমারী টেটের বিজ্ঞপ্তি জারী হবে।

পুজোর আগেই বন্ধন ব্যাংকে হাজার হাজার কর্মী নিয়োগ।

তবে ২০১৭ টেট প্রার্থীদের রেজাল্ট প্রকাশিত হলেও নিয়োগ হয়নি। এর মধ্যেই নতুন টেট নিয়ে বিতর্ক বেধেছে। যদিও এই প্রাথমিক শিক্ষক নিয়োগ বা টেট এর সাথে আগের টেট এর সম্পর্ক নেই বলা হচ্ছে। তবে আগের প্রার্থীদের নিয়োগ না দিয়ে নতুন করে টেট নেওয়া কে ভালো চোখে দেখছেনা প্রার্থীরা।

Advertisement

এদিকে, কলকাতা হাইকোর্টের বর্তমান বিচারপতি অভিজিত গঙ্গোপাধ্যায় এই নবগঠিত কমিটির সুনামে পঞ্চমুখ। তিনি বলেছেন দুর্নীতিমুক্ত যে পর্ষদে তিনি কাজ করেছেন এক কালে, সেই পর্ষদেই CRPF এসেছে দুর্নীতির পর্দা ফাঁস করতে। দুর্নীতির কাদা ছিটেছে পর্ষদে। এর থেকে লজ্জার তার কাছে আর কিছু নেই। তবে বর্তমান রত্নময় কমিটির নয়া ঘোষণাতে তিনি অনেকটাই আশাবাদী।

ষ্টেট ব্যাংক গ্রাহকদের পুজোর বোনাস দিচ্ছে ব্যাংক কতৃপক্ষ, কিভাবে পাবেন দেখুন।

পুজোর পর বিজ্ঞপ্তি প্রকাশিত হলেও পরীক্ষা কবে তা কিছু জানা যায়নি। তবে প্রশ্ন ও সিলেবাস CTET এর ধাঁচে হবে। আর নিয়োগ কবে সেই ব্যাপারেও কোনও তথ্য নেই। এবিষয়ে আপনাদের কোন প্রশ্ন বা বক্তব্য থেকে থাকলে নীচে কমেন্ট বক্সে জানাতে পারেন।
Written by Rajeswari Sur.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment