Primary TET Form fill-up – প্রাথমিক টেট পরীক্ষার ফর্ম ফিলাপ Step By Step, দেখেনিন সম্পূর্ণ আবেদন প্রক্রিয়া

Primary TET 2023 Step By Step Form fill-up: চলতি বছরের ১০ ই ডিসেম্বর প্রাইমারি টেট পরীক্ষার আয়োজন করা হয়েছে। এই পরীক্ষার ফর্ম ফিলাপ পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ কর্তৃক গতকাল সন্ধ্যা থেকেই শুরু করে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার সকালে এই বিজ্ঞপ্তি খবরের কাগজ গুলিতে প্রকাশ পেয়েছে। পরীক্ষার্থীরা গতকাল অর্থাৎ বৃহস্পতিবার সন্ধ্যা ৭ টা থেকেই ওয়েবসাইটে টেট পরীক্ষার ফর্ম ফিলাপ করতে পারবেন। তবে সাংবাদিক বৈঠকে গৌতম পাল স্পষ্ট জানিয়ে দিয়েছেন, বিএড প্রার্থীরা এই বছর থেকে আর প্রাথমিকের টেট পরীক্ষায় বসতে পারবেন না। কেবলমাত্র ডি এল এড প্রশিক্ষণ প্রাপ্ত প্রার্থীরাই প্রাথমিকের টেট পরীক্ষায় বসতে পারবেন। গত বছর যাঁরা টেট পরীক্ষায় অসফল হয়েছিলেন, তাঁরা চাইলে পুনরায় এই বছর ফর্ম ফিলাপ করতে পারবেন।

Advertisement

প্রাথমিক টেট ফর্ম ফিলাপ করার পদ্ধতি(Primary TET Form fill-up)

এই বছরের শেষে অর্থাৎ ডিসেম্বরে হওয়া প্রাইমারি টেট পরীক্ষায় বসার জন্য আবেদন করতে আবেদনকারীদের নিম্নলিখিত ধাপ গুলি অনুসরণ করতে হবে।

Advertisement
  • সবার প্রথমে পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে লগইন করতে হবে। ওয়েবসাইটটি হল- wbbpe.org
  • এরপর হোমপেজে দেওয়া application for teacher eligibility test 2023 অপশনে ক্লিক করতে হবে।
  • এরপর স্ক্রিনে একটি বক্স দেখাবে। সেখানে নিজের ইমেইল আইডি আর মোবাইল নম্বর লিখে দিতে হবে। এরপর একটি ওটিপি আসবে। ওটিপি -টি লিখে সাবমিট করে দিতে হবে।
  • তারপর ব্যক্তিগত তথ্য চাওয়া হবে। নিজের নাম, অভিভাবকের নাম, ক্যাটেগরি, সাব ক্যাটেগরি, জন্মতারিখ, ইমেল আইডি, জেন্ডার, আধার নম্বর, মোবাইল নম্বর আর মাতৃভাষা লিখে ফিলাপ করতে হবে।
  • যদি আপনি ‘পিডাব্লিউডি’ শ্রেণীভুক্ত হন, তাহলে সেটি ফর্মে জানাতে হবে।
  • এরপর ঠিকানার তথ্য আপনাকে পূরণ করতে হবে। এখানে আপনার বাড়ির নম্বর, গ্রাম অথবা রাস্তার নাম, ব্লক, জেলা, পোস্ট অফিস, রাজ্যের নাম, পুলিশ স্টেশন আর পিন কোড সঠিকভাবে পূরণ করতে হবে।

আরোও পড়ুন » Govt Schemes – পুজোর আগেই 10টি প্রকল্পের সমস্ত টাকা পেয়ে যাবেন রাজ্যবাসী। আপনি পাবেন কিনা দেখুন?

  • তারপর আপনার শিক্ষাগত তথ্য ফর্মে সঠিকভাবে পূরণ করতে হবে। এর জন্য সেখানে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সমস্ত তথ্য দিতে হবে। এরপর স্নাতক স্তরের সমস্ত তথ্য আপনাকে দিতে হবে।
  • তারপর আপনার ট্রেনিং এর যোগ্যতা আপলোড করতে হবে। এখানে কোর্সের ধরন, সেশন, এক্সামিনেশন বডি, কোর্স স্টেট, আপনি করছি করছেন নাকি পাস করে গেছেন সমস্ত তথ্য দিতে হবে।
  • এরপর নিজের ডকুমেন্টগুলি আপলোড করতে হবে। প্রতিটি ডকুমেন্টে অবশ্যই নিজের সই থাকতে হবে। নিজের ছবি সহ সমস্ত তথ্য স্ক্যান করে আপলোড করতে হবে।
  • সমস্ত তথ্য আপলোড হয়ে গেলে ‘সেভ এন্ড ড্রাফট’ অপশনে ক্লিক করতে হবে। আপনি চাইলে এখান থেকে আগের তথ্যগুলি এডিট করতে পারবেন।
  • এরপর ‘ডিক্লেয়ারেশন’ অপশনে ক্লিক করে ‘সাবমিট এন্ড পে’ তে ক্লিক করতে হবে।
  • তারপর আবেদনটি পেমেন্ট করার সাথে সাথেই প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাবে।
  • শেষে পাসওয়ার্ড আর রেজিস্ট্রেশন নম্বর পাবেন। এই দুটি অবশ্যই নিজেদের কাছে রেখে দেবেন।
RBI Guidelines regarding cancellation of bank license (রিজার্ভ ব্যাংক)

কতদিন পর পাবেন এডমিট কার্ড

প্রসঙ্গত উল্লেখ্য, পরীক্ষা শুরুর কিছুদিন আগেই এডমিট কার্ড দেওয়া হয়ে থাকে। সেই সময় রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড লিখে পুনরায় ওয়েবসাইটে লগইন করতে হবে। সেখান থেকে প্রার্থীরা এডমিট কার্ড ডাউনলোড করে নিতে পারবেন। পাসওয়ার্ড আর রেজিস্ট্রেশন নম্বর মনে না থাকলে সমস্যায় পড়তে পারেন।

আরোও পড়ুন » Primary TET 2023 – ডিসেম্বরে টেট পরীক্ষার তারিখ ঘোষণা করল পর্ষদ, এবার পরীক্ষায় বসার নিয়মে বড়সড় বদল

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment