Free Silai Machine Yojana – রাজ্যের সমস্ত মহিলাদের বিনামূল্যে সেলাই মেশিন দিচ্ছে সরকার, কিভাবে পাবেন, দেখুন।

Free Silai Machine Yojana এর সেলাইমেশিন বিনামূল্যে পেতে আবেদন করুন এখুনি।

দেশের মহিলাদের স্বাবলম্বী করতে, কেন্দ্র ও রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্প (Free Silai Machine Yojana) রয়েছে। আর এই মুহুর্তে নজর কেড়েছে, সেলাই মেশিন যোজনা। পশ্চিমবঙ্গের মহিলাদেরো এবার থেকে সেলাই মেশিন দেওয়া হবে। কিভাবে পাবেন, রইলো বিস্তারিত বিবরণ।

Advertisement

এবার কেন্দ্রীয় সরকারের নজরে মহিলারা- বিশেষ সুযোগ।
নারী কিংবা পুরষ, সমাজের অগ্রগতিতে উভয়ের ভুমিকাই সমান ভাবে গুরুত্বপূর্ণ। কিন্তু সময়ান্তরে আর্থ- সামাজিক দিক থেকে নানা কারণে এখনও বাস্তব ক্ষেত্রে তার সম্পূর্ণ চিত্র ফুটে ওঠে নি। তাই এবারে সমাজের পিছিয়ে পড়া নারীদের জন্য কেন্দ্রীয় সরকার বাড়িয়ে দিল সহযোগিতার হাত। এতে Women Empowerment তথা নারীদের ক্ষমতায়নের উদ্দেশ্য সফলতার দিকে এগিয়ে যাবে।

Advertisement

সেলাই মেশিনের কাজ মহিলাদের মধ্যে বেশ জনপ্রিয়। তাই নারীদের জন্য উন্নতির কথা মাথায় রেখে রাজ্য সরকারের তরফে চালু করা হয়েছে একটি নতুন যোজনা (Free Silai Machine Yojana 2022)। এটির নাম প্রধানমন্ত্রী ফ্রি সেলাই মেশিন যোজনা (Pradhanmantri Free Silai Machine Yojana)। তাই এটি বিনামূল্যে প্রদানের মাধ্যমে অর্থনৈতিকভাবে আরও সাবলম্বী করে তুলতে চাইছে কেন্দ্রীয় সরকার।

‘প্রধানমন্ত্রী ফ্রি সেলাই মেশিন’- যোজনার অধীনে (Free Silai Machine Yojana) গ্রাম, শহর, শহরতলী মিলিয়ে প্রায় ৫০ হাজার জন শ্রমজীবী মহিলাদের সেলাই মেশিন (Government Schemes 2022) প্রদান করা হবে। ইতিমধ্যেই মহারাষ্ট্র গুজরাট উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্রিশগড়, কর্ণাটক, রাজস্থান, হরিয়ানা, বিহার প্রভৃতি রাজ্যে এই প্রকল্প চালু রয়েছে। এই স্কীম নিয়ে বলিউডে একটি সিনেমা (সুই ধাগা) ও রয়েছে। আর এবার পশ্চিমবঙ্গবাসীরাও পেতে চলেছেন এই সুবিধা।

যারা আবেদনযোগ্য?
১) আবেদনকারী শুধুমাত্র মহিলাই হবেন যাকে অবশ্যই ভারতের স্থায়ী বাসিন্দা হতে হবে।
২) শুধুমাত্র অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা পরিবারের মহিলারাই এই প্রকল্পের জন্য (Free Silai Machine Yojana) আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে মহিলার পরিবারের বার্ষিক আয় ১২ হাজারের মধ্যে হতে হবে।
৩) সমাজের বিধবা ও বিশেষভাবে অক্ষম মহিলারাও (Physically Handicapped) এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন।

Advertisement

এবার পশ্চিমবঙ্গেও পাবেন বছরে একটি করে ফ্রিতে গ্যাস সিলিন্ডার, কিভাবে বুক করবেন

আবেদন পদ্ধতি-
১) আবেদনকারীকে প্রথমে www.india.gov.in এ যেতে হবে।
২) এরপর ওয়েব পেজটিতে পিএম ফ্রি সিলাই মেশিন যোজনার লিংকে ক্লিক করে ফর্মটি ডাউনলোড করতে হবে।
৩) এরপর ফর্মটি প্রিন্ট আউট করে সঠিকভাবে পূরণ করে তার সঙ্গে নিচে উল্লেখিত প্রয়োজনীয় নথিপত্রগুলো যুক্ত করে সংশ্লিষ্ট অফিসে জমা দিতে হবে।
ফর্মটি জমা করার পর (Free Silai Machine Yojana) ফর্মের সমস্ত তথ্য এবং নথিপত্রগুলো verificattion বা যাচাইয়ের পর প্রার্থীদের নির্বাচন করে মহিলাদের বিনামূল্যে সেলাই মেশিন প্রদান করবেন।

আরও পড়ুন, রেশন কার্ড থাকলেই বিনামূল্যে তিনটি করে গ্যাস সিলিন্ডার দিচ্ছে কেন্দ্র সরকার, কিভাবে পাবেন

আবেদনের জন্য প্রয়োজনীয় নথিপত্র
১) আধার কার্ড,
২) বয়সের প্রমাণপত্র,
৩) পরিবারের বার্ষিক আয়ের সার্টিফিকেট,

৪) আবেদনকারীর মোবাইল নম্বর,
৫) পাসপোর্ট সাইজের রঙ্গীন ফটো,
৬) বিশেষভাবে সক্ষম মহিলাদের (PH Certificate) ক্ষেত্রে প্রতিবন্ধী সার্টিফিকেট (যদি থাকে),

৭) জাতিগত শংসাপত্র বা Caste Certificate (যদি থাকে),
৮) বিধবাদের ক্ষেত্রে স্বামীর ডেথ সার্টিফিকেট।
আবেদন করতে কোনও অসুবিধা বা প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করতে পারেন। এবং সবাই কে এই আর্টিকেল টি শেয়ার করে তাদের ও স্বাবলম্বী করতে সাহায্য করুন। প্রতিদিন নতুন সব খবর পেতে ফলো করতে ভুলবেন না এই পোর্টালটি। ধন্যবাদ।
Written By Mukta Barai.

আরও পড়ুন, রাজ্যের ২ লক্ষ বাসিন্দাকে টোটো গাড়ি দিচ্ছে সরকার, সুযোগ হাতছাড়া করবেন না

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment