Advertisement
Post Office Time Deposit Scheme (পোষ্ট অফিস স্কিম সঞ্চয়পত্র)
Advertisement

বর্তমানে পোষ্ট অফিস স্কিমে বিনিয়োগ সবচেয়ে সুরক্ষিত এবং লাভজনক। কারন একদিকে এটি লাভজনক স্কীম অন্যদিকে সরকারী প্রকল্প। তাই আর যা ই হোক, এই টাকা কখনো মার যাবে না।

Advertisement

আমরা সবাই যখন কোনো অর্থলগ্নি সংস্থা, ব্যাংক কিম্বা পোস্ট অফিসে টাকা সঞ্চয় বা বিনিয়োগ করি, তখন সবাই চাই, যে আমাদের সঞ্চয়ের টাকা যেন সুরক্ষিত থাকে আর সেইসাথে সেখান থেকে যেন সর্বোচ্চ রিটার্ন বা সুদ পাওয়া যায়।
বর্তমানে মানি মার্কেটে বেশ কয়েক ধরনের লোভনীয় স্কীম রয়েছে। কিন্তু সবকটিই ভরসার যোগ্য নয়। তবে ভরসা করার মতো, আজকের এই প্রতিবেদনে একটি পোষ্ট অফিস স্কিম নিয়ে আলোচনা করব।

দুর্দান্ত এই পোষ্ট অফিস স্কিমে তিন বছরেই পাবেন দশ লাখ টাকা।

পোষ্ট অফিস স্কিমের মাধ্যমে বিনিয়োগকারীদের সম্পদ যেমন সুরক্ষিত থাকবে, তেমনই সেখান থেকে সর্বোচ্চ রিটার্ন পাওয়া যাবে। এবার জেনে নেওয়া যাক এই পোষ্ট অফিস স্কিমটির ব্যাপারে বিস্তারিত তথ্য।
এই পোষ্ট অফিস স্কিমটির নাম হল ‘Post Office Time Deposit Account Scheme’. একজন বিনিয়োগকারী এই স্কিমের মাধ্যমে মাত্র তিন বছরে 10 লাখ টাকা পেতে পারেন।

Advertisement

RBI এর হঠাৎ এমন সিদ্ধান্তের ফল পাবেন SBI গ্রাহকেরা। ভেবে দেখুন, কি করবেন? বিশদে জানুন।

এই পোষ্ট অফিস স্কিমে টাকা রাখতে হলে প্রথমেই পোস্ট অফিসে বিনিয়োগকারীকে এই স্কিমের অধীনে একটি স্থায়ী বিনিয়োগ বা Time Deposit Account খুলতে হবে। এরপর সেই স্থায়ী অ্যাকাউন্টে বিনিয়োগকারীকে হিসাব মতো 8.5 লাখ টাকা বিনিয়োগ করতে হবে। এই স্কিমের অধীনে পোস্ট অফিস বার্ষিক 5.5% হারে সুদ দেবে। সেই হিসেবে মেয়াদ উত্তীর্ণের পর অর্থাৎ তিন বছর পরে গ্রাহক 10 লাখ টাকার বেশি রিটার্ন পাবেন, যা আয়কর ছাড়ের সুযোগ পেতে পারেন।

অর্থাৎ, মাত্র তিন বছরেই বিনিয়োগকারী পেয়ে যাবেন 1.51 লাখ টাকা।
বিনিয়োগের জন্য অ্যাকাউন্ট খোলার ক্ষেত্রে বিনিয়োগকারীর ন্যূনতম বয়স 10 বছর হওয়া দরকার।
কিন্তু 10 বছরের কম বয়েস হলেও অ্যাকাউন্ট খোলা সম্ভব। সেক্ষেত্রে মাইনর বা নাবালকের অভিভাবকদের দায়িত্বে সংশ্লিষ্ট অ্যাকাউন্টটি জয়েন্ট একাউন্ট রূপে খোলা হবে। মাইনর তারমধ্যে প্রাপ্ত বয়স্ক হলে নিজের টাকা নিজেই তুলতে পারবেন।

EK24 News

নভেম্বর থেকে Fixed Deposit এ 8.50% সুদ পাবেন, জেনে নিন বিভিন্ন ব্যাংকে নতুন সুদের তালিকা।

এই পোষ্ট অফিস স্কিমের তিন ধরনের, মেয়াদ হল এক, দুই, তিন এবং পাঁচ বছর। সুতরাং এই স্কিমে এক, দুই, তিন বা পাঁচ বছরের জন্য টাকা সঞ্চয় বা বিনিয়োগ করা যেতে পারে। তবে নির্ধারিত সময়ের আগে টাকা তুললে আপনাকে ফাইন দিতে হতে পারে। যারা আগে টাকা তুলতে চান, তাদের জন্য নিচের নিয়ম জেনে রাখা ভালো।

Advertisement

এই স্কিমে মেয়াদ পূরণের আগেই বিনিয়োগকারীদের কাছে শর্তসাপেক্ষে টাকা তুলে নেওয়ার সুযোগ থাকছে। কিন্তু বিনিয়োগের ছয় মাসের মধ্যে টাকা তুলতে পারবেন না বিনিয়োগকারী। অন্যদিকে 6-12 মাসের মধ্যে টাকা তুলে নিলে বিনিয়োগকারী সেভিংস অ্যাকাউন্টের সমান হারে সুদ পাবেন।
আবার, অ্যাকাউন্ট থেকে দুই, তিন বা পাঁচ বছরের আগে টাকা তুলে নিলে মোট সুদের থেকে 2% কেটে নেওয়া হবে পোস্ট অফিসের তরফে।
Written by Antara Banerjee.

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement