Advertisement
Post Office Services online Banking in India
Advertisement

Post Office Services Online : অপেক্ষার দিন শেষ! এবার পোষ্ট অফিস পরিষেবা আরো উন্নত হচ্ছে।

একটা সময় পোস্ট অফিসের নাম শুনলেই চোখের সামনে ভেসে উঠতো, বাড়িতে বাড়িতে গিয়ে পোস্টম্যানের চিঠি বা পার্সেল পৌছে দিয়ে আসা (Post Office Services Online). কিন্তু বর্তমানে আর পোস্ট অফিস শুধুমাত্র চিঠি বা পার্সেল পৌঁছে দেওয়ার কাজ করে না। যেভাবে বিভিন্ন ব্যাংকে মানুষ তার উপার্জিত টাকা সঞ্চয় করে রাখেন উচ্চ হারে লাভের আশায়, ঠিক সেভাবেই পোস্ট অফিসে মানুষ বিভিন্ন প্রকল্পে টাকা সঞ্চয় করেন অর্থাৎ পোস্ট অফিসের (Post Office) মাধ্যমে মানুষ টাকা জমা, তোলাসহ বিভিন্ন কাজ করে থাকেন।

Advertisement

তবে এতদিন বেশিরভাগ কাজটাই হত অফলাইনে। তাই পোস্ট অফিসগুলোর সামনে ব্যাপকহারে লাইন দেখা যেত। টাকা জমা এবং তোলা ছাড়াও পার্সেল বুকিংয়ের (Parcel Booking) নির্দিষ্ট প্রক্রিয়া সম্পন্ন করার জন্য সাধারণ মানুষ পোস্ট অফিসে গিয়ে লাইন দিতেন। তবে প্রযুক্তির অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য অফলাইন থেকে ধীরে ধীরে পোস্ট অফিসের বিভিন্ন কাজ অনলাইনে (Post Office Services Online) শুরু করা হয়েছে। একটাই লক্ষ্য, যাতে ডাকঘরের সামনে দীর্ঘ সময় ধরে লাইন দিয়ে মানুষকে দাঁড়িয়ে থাকতে না হয়। Post Office Services Online

শুধু তাই নয়, মানুষকে আরো উন্নততর পরিষেবা দেবার লক্ষ্যে এবার মোবাইল অ্যাপ (Mobile App) আনতে চলেছে পোস্ট অফিসের ওয়েস্ট বেঙ্গল সার্কেল (West Bengal Circle) প্রথমে কলকাতা এবং হাওড়া ডিভিশনের নির্দিষ্ট কিছু জায়গায় এই পরিষেবা শুরু করা হবে বলে জানা গিয়েছে। Post Office Services Online

Advertisement

পোস্ট অফিস কর্তৃপক্ষ এই জুন মাসেই মোবাইল অ্যাপ্লিকেশনটি লঞ্চ করতে চলেছে। এই অ্যাপ এর নাম Know Your Postman কোনো পার্সেল বুকিং এবং ডেলিভারি করার জন্য আর পোস্ট অফিসে গিয়ে লাইন দেওয়ার প্রয়োজন নেই। বাড়িতে বসেই এই Know Your Postman App-এর সাহায্যে পার্সেল বুকিং করা যাবে।

আর পড়ুন, মাধ্যমিকের রেজাল্ট প্রকাশের দিন বিজ্ঞপ্তি দিয়ে জানালো মধ্যশিক্ষা পর্ষদ

পোস্ট অফিস থেকে পোস্টম্যান এসে পার্সেল নিয়ে যাবেন। অপেক্ষার দিন শেষ। পোস্ট অফিসের এক নয়া মোবাইল অ্যাপ ব্যবহার করে খুব সহজেই বাড়িতে বসে পার্সেল বুকিং এর সমস্ত প্রক্রিয়াটি করে নিতে পারবেন। Post Office Services Online.
তবে এর আগে কলকাতার 8 টি ডাকঘর ভ্রাম্যমান পার্সেল ভ্যান (Mobile Parcel Van) পরিষেবা নিয়ে এসেছিল।

EK24 News

দিনের একটি নির্দিষ্ট সময়ে এই ভ্রাম্যমান পার্সেল ভ‍্যানগুলি সেই এলাকায় গিয়ে পরিষেবা দেয়। এবার থেকে আরো উন্নত পরিষেবা দেবার জন্য পোস্ট অফিসের West Bengal Circle নয়া মোবাইল App নিয়ে এসেছে। এই পরিষেবায় আপনি কতটা সন্তুষ্ট নিচে কমেন্ট করে জানাতে পারেন। এবং কোনও পরামর্শ বা অভিযোগ থাকলে জানাতে পারেন।
Written by Rajib Ghosh

Advertisement

জুন মাসের গোড়াতেই বদলাতে চলেছে ব্যাংকের এই নিয়ম, জানুন কতটা বাড়বে খরচ

Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement