Post office Scheme 2022 – সাধারন মানুষ পোষ্ট অফিসে এই স্কীমে টাকা রাখলে সবচেয়ে বেশী লাভবান হবেন।

Post Office Scheme 2022 : বাড়িতে বসে পেয়ে যাবেন প্রচুর অর্থ, এই আকর্ষণীয় সরকারী প্রকল্পের মাধম্যে

রাশিয়া-ইউক্রেন এর পরিস্থিতিতে প্রভাব পড়ছে বিভিন্ন দেশের বাজারেও। এর ফলে বিঘ্নিত হচ্ছে অর্থনৈতিক ব্যবস্থাও (Post Office Scheme 2022)। তাই যেকোনো রকম বিনিয়োগের ক্ষেত্রে ঝুঁকি রয়েছে। তবে বুদ্ধি খাটিয়ে বিনিয়োগ করতে পারলে আপনিও লাভবান হতে পারেন।

Advertisement

তাই এমন কোন জায়গায় বিনিয়োগ করুন যেখানে আপনার টাকা পয়সা সমস্ত কিছু নিরাপদ থাকবে এবং আপনি মেয়াদপূর্তিতে লাভজনক রিটার্ন পাবেন। পোস্ট অফিসের এরকম কয়েকটি লাভজনক স্কিম (Post Office Scheme 2022) সম্পর্কে জেনে নিন যেখানে নিরাপদ ভাবে বিনিয়োগ করতে পারবেন।

Advertisement

পোস্ট অফিস মাসিক আয় প্রকল্প (MIS)

এই স্কিমে আপনি একবার বিনিয়োগ করলেই ভালো অর্থ সঞ্চয় করতে পারবেন। এই স্কিমের মেয়াদ ৫ বছর। সর্বোচ্চ ৯ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যাবে এই স্কিমে (Post Office Scheme 2022)। একক এবং যৌথ উভয় অ্যাকাউন্টই খোলা যেতে পারে এই প্রকল্পে।

একাউন্ট খুলতে গেলে প্রয়োজন ন্যূনতম হাজার টাকা। সর্বাধিক ৪.৫ লক্ষ টাকা বিনিয়োগ করা যেতে পারে একক অ্যাকাউন্টের ক্ষেত্রে এবং যৌথ অ্যাকাউন্টের ক্ষেত্রে সর্বাধিক ৯ লক্ষ টাকা বিনিয়োগ করা যেতে পারে।

বিনিয়োগের নিয়মঃ

MIS এর সবথেকে বেশি সুবিধা হল (Post Office Scheme 2022) এখানে অ্যাকাউন্ট খুলতে পারেন ২ বা ৩ জন মিলে। এছাড়াও যদি প্রথমে একক অ্যাকাউন্ট খোলা থাকে তারপর চাইলে আপনি সেটিকে রূপান্তরিত করতে পারবেন যৌথ অ্যাকাউন্টে বা জয়েন্ট একাউন্টে।

Advertisement

সুদের হারঃ

এই প্রকল্পে বিনিয়োগ করলে, বার্ষিক সুদ পাওয়া যায় ৬.৬ শতাংশ। এই অ্যাকাউন্টের মেয়াদ পাঁচ বছর , কিন্তু আপনি চাইলে এই অ্যাকাউন্ট মেয়াদের পূর্বেও বন্ধ করতে পারবেন। টাকা জমা দেওয়ার তারিখ থেকে এক বছর পর ওই তারিখ অতিক্রম করলেই আপনি টাকা তুলতে পারবেন। আবার কোন কারণে আপনি যদি অ্যাকাউন্ট খোলার মেয়াদপূর্তির আগেই তিন বছর পরে টাকা তুলে নেন তাহলে সেই ক্ষেত্রে ১ শতাংশ কেটে বাকি অর্থ রিটার্ন পাবেন। Post Office Scheme 2022

কি কি লাগবে?

এই MIS অ্যাকাউন্ট খুলতে গেলে প্রয়োজন পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্ট থাকা অত্যাবশ্যক। এছাড়াও প্রয়োজন পাসপোর্ট সাইজের ২ টি ছবি, আইডি কার্ড যেটি সরকারি ভাবে বৈধ। এই সমস্ত নথি সহকারে পোস্ট অফিসের মাসিক আয়ের জন্য ফ্রমটি পুরনো করতে হবে। যৌথ অ্যাকাউন্ট হলে সমস্ত গ্রাহকদের নাম উল্লেখ করতে হবে এবং নূন্যতম ১০০০ টাকা চেক অথবা ক্যাশ বিনিয়োগ করতে হবে।

বিনিয়োগ সংক্রান্ত আরও পরামর্শ পেতে নিচের আর্টিকেলগুলো পড়তে পারেন। এবং আপনাদের এই বিষয়ে জিজ্ঞাস্য থাকলে নিচে কমেন্ট করতে পারেন।

প্রতিদিন মাত্র ১৫০ টাকা বিনিয়োগে মেয়াদ শেষে পান ১০ লাখ টাকা, পোষ্ট অফিসের নয়া স্কীম।

পোষ্ট অফিসের বিভিন্ন স্কীমের সুদের হার

ন্যাশনাল পেনশন স্কীমের খুটিনাটি, বার্ধক্যের চিন্তা শেষ

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment