Post Office Scheme 2022 in India.

Post Office Scheme 2022 : পোস্ট অফিসের এই স্কিমে টাকা জমালে পাওয়া যাবে বিশেষ সুবিধা, জানুন বিশদে।

সন্তান হোক বা পরিবারের বাকি সদস্য সকলের ভবিষ্যত সুরক্ষিত করতে পোষ্ট অফিসে (Post Office Scheme 2022) প্রায় সকলেই অর্থের সেভিংস করে থাকেন। আর এই মুহূর্তে পোষ্ট অফিসের জনপ্রিয় এই স্কীমে সুদ যেমন বেশি পাবেন, তার সাথে পাবেন সারা জীবনের নিরাপত্তা।

অতিমারীর পর আর্থিক মন্দার মাঝে একটু হিসাব করে বিনিয়োগ করলে, এখনও বিনিয়োগের ক্ষেত্রে লাভবান হওয়া সম্ভব। পোস্ট অফিসের এই সুপারহিট স্কিমে (Post Office Scheme 2022) একক পরিমাণ অর্থ বিনিয়োগ করলে প্রতি মাসে পেনশন হিসাবে সুদের টাকা পাওয়া যাবে। এমনকি মেয়াদ শেষে বিনিয়োগকৃত টাকাও ফেরত পাওয়া হবে।

সংসারের জন্য মাসিক খরচ বাদ দিয়ে পোস্ট অফিসের এই প্রকল্পে (Post Office Scheme 2022) টাকা জমালে পাওয়া যাবে বিশেষ সুবিধা। স্কিমে ন্যূনতম টাকা জমানোর পরিমাণও খুব বেশি নয়। তাছাড়া বিনিয়োগকারীর মৃত্যুর পরও টাকা ফেরত পাওয়ার সুযোগ থাকছে। স্কিমটির সম্পর্কে বিশদে জানতে হলে অবশ্যই পড়তে হবে পুরো প্রতিবেদনটি।

স্কিমটির নাম – পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম বা Post Office Monthly Income Scheme (MIS)

নূন্যতম টাকার পরিমান

বিনিয়োগকারীকে অন্তত ১০০০ টাকা জমা করতে হবে। জমা করা এই টাকার পরিমান মোট ১০০০ এরগুনিতক হারে। অর্থাৎ ১০০০ টাকা ২০০০ টাকা ইত্যাদি। একটি একক অ্যাকাউন্টের জন্য বিনিয়োগকারী এই স্কিমে সর্বোচ্চ ৪.৫ লাখ টাকা জমা দিতে পারবেন। একটি যৌথ অ্যাকাউন্টের সর্বোচ্চ সীমা ৯ লাখ টাকা। এই স্কিমের (Post Office Scheme 2022) অধীনে সর্বাধিক তিনজন ব্যক্তি একটি যৌথ অ্যাকাউন্ট খুলতে পারেন।

EK24 News

সুদের পরিমান

বিনিয়োগকারীর জমা করা মাসিক ১০০০ টাকার পরিবর্তে এই স্কিমে (Post Office Scheme 2022) সুদের হার ৬.৬ শতাংশ। যা অন্যান্য স্কীমের তুলনায় বেশি। তবে এই সুদ বার্ষিক ভিত্তিতে পাওয়া যাবে। উল্লেখ্য, অ্যাকাউন্টধারী স্কিমে মাসিক সুদ দাবি না করলে এই টাকার অতিরিক্ত সুদের সুবিধা পাবেন না।

স্কিমের মেয়াদ

পোস্ট অফিসের এই স্কিমের (Post Office Scheme 2022) মেয়াদ ৫ বছর। অ্যাকাউন্ট খোলার ১ বছর পর্যন্ত বিনিয়োগকারী এই স্কিমের অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবেন না। যদি বিনিয়োগকারী ১ থেকেন ৩ বছরের মধ্যে অ্যাকাউন্ট বন্ধ করতে চান, তবে মূল পরিমাণের ২ শতাংশ কেটে নেওয়া হবে৷ কিন্তু ৩-৫ বছরের মধ্যে অ্যাকাউন্ট বন্ধ করতে চাইলে ১ শতাংশ জরিমানা কাটা হবে৷

এবার ফিক্স ডিপোজিটে সুদের হার বাড়ালো এই রাষ্ট্রায়ত্ত ব্যাংক, দেখে নিন কত বাড়বে টাকা।

প্রসঙ্গত, একক অ্যাকাউন্টের জন্য সর্বোচ্চ ৪.৫ লক্ষ জমা করলে প্রতি মাসে বিনিয়োগকারী ২৪৭৫ টাকা পাবেন। বার্ষিক ২৯,৭০০ টাকা এবং ৫ বছরে ১,৪৮,৫০০ টাকা সুদ হিসেবে পাবেন। কোন ব্যক্তি যদি এই অ্যাকাউন্টে একবার ৫০ হাজার টাকা জমা করেন, তবে প্রতি মাসে তিনি ২৭৫ টাকা পাবেন। মেয়াদ পর্যন্ত অর্থাৎ ৫ বছর ধরে প্রতি বছর ৩৩০০ টাকা পাওয়া যাবে৷ ৫ বছরে এই ক্ষেত্রে সুদের পরিমান মোট ১৬,৫০০ টাকা।কোনো আমানতকারী ১ লাখ টাকা জমা করলে প্রতি মাসে ৫৫০ টাকা পাবেন। বছরে এই পরিমান ৬,৬০০ টাকা। ৫ বছরে টা হবে ৩৩,০০০ টাকা।

ডেথ বেনিফিট?

পোস্ট অফিসের MIS স্কিমে কোনও আমানতকারী মেয়াদ শেষ হওয়ার আগে মারা গেলে সেই অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যায়৷ তখন মূল অর্থ মনোনীত ব্যক্তিকে ফেরত দেওয়া হবে৷ এই স্কিমে টাকা জমা করলে ধারা ৮০সি অনুসারে ছাড়ের সুবিধা পাওয়া যাবে না৷ তবে পোস্ট অফিস থেকে টাকা তোলা বা সুদের আয়ের উপরও টিডিএস কাটা না হলেও সুদের আয় করযোগ্য।

আরও পড়ুন, বাড়িতে বসে অনলাইনে মাত্র এক ঘন্টা কাজ করে আয় করুন প্রতিদিন 3 হাজার টাকা।

কেমন লাগ্লো এই স্কীমটি, নিচে কমেন্ট করে জানাতে পারেন। এবং এই সংক্রান্ত অন্যান্য খবরের আপডেট পেতে হলে এই ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না।
Written by Manika Basak.

রোজ 1 জিবি ডেটা, ফ্রি কল, 150 টাকার সেই আগের প্লান ফিরিয়ে আনলো জিও, দেখুন

Leave a Reply

Your email address will not be published.