Post Office Scheme 2022 – সুদ বৃদ্ধির পর, পোষ্ট অফিসে বিভিন্ন স্কীমে সুদের হার দেখুন এক নজরে।

Post Office Scheme 2022 – পোষ্ট অফিসে সুদের হারে এল যুগান্তকারী পরিবর্তন, দেখে নিন বিভিন্ন স্কীমে সুদের হার

পোষ্ট অফিস, যাকে বাঙালি প্রায় ভুলতে বসেছে কিন্তু তা সত্ত্বেও একাধিক মধ্যবিত্ত বাঙালির কাছে এবং বিশেষ করে প্রবীন নাগরিকদের কাছে, (Post Office Scheme 2022) বিনিয়োগের অন্যতম নির্ভরযোগ্য প্রতিষ্ঠান। আর কয়েক বছর আগে চিটফান্ড এর অভিজ্ঞতার পর আরও বেশি জনপ্রিয়তা পেয়েছে পোষ্ট অফিস। তাই কার্যত বলাই যায়, বর্তমানে পোষ্ট অফিসে চিঠি পোস্টের চেয়ে ব্যাংকের কাজ বেশী হয়।

Advertisement

পোষ্ট অফিসে কেন টাকা রাখবেন?

আর আরও উন্নত পরিষেবার পথ প্রশস্ত করে মানুষকে নির্ভরতা দিচ্ছে তাদের শতাব্দী প্রাচীন পোস্ট অফিস (Post Office Scheme 2022)। সেখানের আধুনিক সিস্টেম না থাকায়, এবং ভীড় বেশী হওয়ায়, মানুষ একসময় খরচার খাতায় ফেলে দিয়েছিল। চিন্তার ভাঁজ পড়ে সরকারের কপালে। সরকার তাই নতুন করে ঢেলে পোষ্ট অফিস গুলোকে সাজাচ্ছে।

Advertisement

আধুনিক নিয়মের সাথে পাল্লা দিচ্ছে। ইন্টারনেট ব্যাঙ্কিং, ডেবিট কার্ড, অনলাইন পেমেন্ট সিস্টেম চালু হয়েছে। এসেছে সুদের হারের নিয়মে একাধিক পরিবর্তন, যা নতুন করে আবার আস্থা অর্জন করেছে। টাকা ফেরানোর আশ্বাস পূরণ করছে। আর এই মুহূর্তে পোষ্ট অফিসের সমস্ত স্কীমের (Post Office Scheme 2022) নতুন সুদের হার দেখে নেওয়া যাক।

স্কীমের তালিকা (Post Office Scheme 2022)

যে কোনো ব্যাঙ্কেই সেভিংস অ্যাকাউন্ট, সিনিয়ন সিটিজেন সেভিংস স্কীমগুলো (Post Office Scheme 2022) অত্যন্ত জনপ্রিয়। আর সেক্ষেত্রে পোষ্ট অফিস ও তার ব্যাতিক্রম নয়। আর এই স্কীম ছাড়াও পোষ্ট অফিসের সেভিংস স্কীমগুলি হল রেকারিং ডিপোজিট (RD), টাইম ডিপোজিট (Time deposit), সেভিংস অ্যাকাউন্ট (Savings Account)।

এ ছাড়াও সরকারের নতুন সংযোজন জাতীয় সঞ্চয় মাসিক অ্যাকাউন্ট (National Savings Monthly Account), সিনিয়র সিটিজেন সেভিংস স্কীম (Senior Citizen Savings Scheme), পাবলিক প্রভিডেন্ট ফান্ড(PPF)। কন্যা সন্তানের জন্য সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi), জাতীয় সঞ্চয় শংসাপত্র, কিষাণ বিকাশ পত্র (Kishan Vikas Patra)।

Advertisement

জনপ্রিয় স্কীমের সুদ

প্রতিটি স্কীমের বিষয়ে বিষদ জানতে অবশ্যই নিকটবর্তী পোষ্ট অফিসে যোগাযোগ করবেন। তবে এখানে দেখে নেওয়া যাক কোন প্রকল্পে কত সুদ দিচ্ছে তার কিছু তালিকা।

১) একটি পাঁচ বছরের টাইম ডিপোজিটে আপনি ইনভেস্ট করলে ত্রৈমাসিকের চক্রবৃদ্ধি ফ্রিকোয়েন্সি সহ৫.৮%সুদের হার দেয় পোষ্ট অফিস। Post Office Scheme 2022

২) সেভিংস অ্যাকাউন্টে বার্ষিক চক্রবৃদ্ধি হারে সুদের হার রয়েছে ৪%।
৩) যদি আপনি তিন বছরের টাইম ডিপোজিটে পয়সা রাখেন ত্রৈমাসিক চক্রবৃদ্ধি ফ্রিকোয়েন্সি সহ ৫.৫% শতাংশ সুদের হার পাবেন। Post Office Scheme 2022

৪) টাইম ডিপোজিট পাঁচ বছরের হলে ত্রৈমাসিক চক্রবৃদ্ধি ফ্রিকোয়েন্সি সহ সুদের হার পাওয়া যায় ৬.৭%।
৫) আবার কখনও পাঁচ বছরের টাইম ডিপোজিটে ত্রৈমাসিক চক্রবৃদ্ধি ফ্রিকোয়েন্সি সহ ৫.৮ শতাংশও সুদের হার অফার করে।

৬) কিন্তু সিনিয়র সিটিজেনদের কাছে সব থেকে লোভনীয় এটি, সেভিংস স্কীম ত্রৈমাসিকের চক্রবৃদ্ধি সহ ৭.৪ শতাংশ সুদের হার রয়েছে। Post Office Scheme 2022
৭) যে প্রকল্প গুলি মাসিক আয়ের সেখানে ৬.৬ শতাংশ সুদের হার পাওয়া যায়।

৮) আবার বার্ষিক চক্রবৃদ্ধি ফ্রিকোয়েন্সি সহ ৬.৮ শতাংশ সুদ দেয় জাতীয় সঞ্চয় শংসাপত্রে। Post Office Scheme 2022
৯) আর পোষ্ট অফিসের এই পাবলিক প্রভিডেন্ট ফান্ড, যেহেতু ৭.১ শতাংশ সুদের হার পাওয়া যায়।

আরও পড়ুন, দেশের সেরা পেনশন প্রকল্প, এখন থেকে জমানো শুরু করুন

উপরোক্ত স্কীম গুলোর মধ্যে কোন স্কীমটি আপনার বেশী উপযোগী, নিচে কমেন্ট করে জানাতে পারেন। এবং অর্থনৈতিক এবং বিনিয়োগ সম্পর্কে আরও তথ্য জানতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে।

এই নিয়ম মেনে বিনিয়োগ করলে পাবেন অল্প বিনিয়োগে সর্বোচ্চ মুনাফা

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment