Post Office Recruitment – ভারতীয় পোস্ট অফিসে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ। মাধ্যমিক পাশ, উচ্চবেতন ও স্থায়ী সরকারি চাকরি।

নতুন বছরের শুরুতেই Post Office Recruitment বা পোস্ট অফিসে চাকরির এক নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করা হল। আপনি কি একজন বেকার কর্মপ্রার্থী? মাধ্যমিক পাশে (Madhyamik Pass) কোনো সরকারি চাকরি খুঁজছেন? তবে আজ চলে এসেছে আপনার জন্য এক সুবর্ণ সুযোগ। সম্প্রতি ভারতীয় ডাক বিভাগ (India Post) ঘোষণা করেছে একাধিক শূন্য পদে গ্রুপ ডি কর্মী নিয়োগ করার কথা। যে কোনো মাধ্যমিক পাস বেকার নারী অথবা পুরুষ উভয়েই আবেদন করতে পারবেন এখানে।

Advertisement

Post Office Recruitment 2024.

তাই এত ভালো সুযোগ হাত ছাড়া করা কোন ভাবে উচিত কাজ হবে না। এখনই বিস্তারিত ভাবে জেনে নিন শেষ পর্যন্ত খবরটি পড়ে। প্রধানত এক ধরনের শূন্যপদেই এক্ষেত্রে নিয়োগের বিজ্ঞপ্তি (Post Office Recruitment) জারি করা হয়েছে। যেটি হলো নন গেজেটেড Group D সেকশনের অধীনে। এই পদের নাম হল ড্রাইভার। সর্ব সাকুল্যে ৭৮ জন প্রার্থীকে নিয়োগ করা হবে এই পদের জন্য। শ্রেণী বিশেষে শূন্য পদের সংখ্যা জানতে হলে বিজ্ঞপ্তি দেখুন (Post Office Recruitment).

Advertisement

নিয়োগের স্থান ও বয়স

উত্তরপ্রদেশের কানপুর সার্কেলের কয়েকটি পোস্ট অফিসের জন্য এই নিয়োগ (Post Office Recruitment) প্রক্রিয়া আয়োজন করা হবে। এক্ষেত্রে আবেদন জানাতে গেলে প্রার্থীদের বয়স সীমা হতে হবে সর্বনিম্ন ১৮ থেকে সর্বোচ্চ ২৭ বছর বয়সের মধ্যে। তবে সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের ক্ষেত্রে বয়সে বিশেষ ছাড় আছে। OBC – 18 to 30 Years, SC, ST, PWD – 18 to 32 Years.

আবেদনের যোগ্যতা ও খরচ

  • এক্ষেত্রে আবেদনের বিষয় একজন প্রার্থীকে যে সমস্ত শিক্ষাগত ও অন্যান্য বিভিন্ন ধরনের যোগ্যতার অধিকারী হয়ে থাকতে হবে সে গুলি হল নিম্নরূপ।
  • প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা হতে হবে সরকার স্বীকৃত কোন বোর্ড থেকে নূন্যতম মাধ্যমিক পাস।
  • এখানে আবেদন করতে ইচ্ছুক প্রার্থীদের অবশ্যই চার চাকার গাড়ি চালাতে জানতে হবে।
  • প্রার্থীদেরকে শারীরিক এবং মানসিকভাবে সুস্থ এবং সমস্ত হতে হবে।
  • আবেদন মূল্য সাধারণ শ্রেনীর প্রার্থীদের জন্য হল ১০০ টাকা। সংরক্ষিত আসনের প্রার্থীরা এখানে আবেদন জানাতে পারবেন বিনামূল্যে (Post Office Recruitment).

আবেদন কিভাবে করবেন?

  1. অফিসিয়াল নোটিফিকেশন থেকে অ্যাপ্লিকেশন ফর্ম ডাউনলোড করে প্রিন্ট আউট বের করতে হবে।
  2. তারপর প্রয়োজনীয় তথ্য দিন নির্ভুলভাবে আবেদনপত্র হাতে পূরণ করুন।
  3. প্রয়োজনীয় ডকুমেন্টস গুলিকে এক কপি করে জেরক্স করে নিন (Post Office Recruitment).
  4. সে গুলিকে আবেদনপত্রের সঙ্গে যুক্ত করুন। এক কপি ফটো আঠা দিয়ে যুক্ত করুন। প্রতিটি জেরক্স এর উপর সিগনেচার করতে ভুলবেন না। আবেদনপত্রে অবশ্যই একটি বৈধ মোবাইল নাম্বার দিন।
  5. সবশেষে অ্যাপ্লিকেশন ফর্মটিকে একটি মুখবন্ধ খামে ভরে অফিসিয়াল ঠিকানায় পাঠিয়ে দিন। খামের উপর উল্লেখ করে দেবেন যে পদের জন্য আবেদন করছেন তার নাম (Post Office Recruitment).

কি কি ডকুমেন্টস দরকার হবে?

  • এক কপি রঙিন এবং রিসেন্ট পাসপোর্ট সাইজ ছবি ও সাথে নিজের সিগনেচার।
  • ফটো আইডি প্রুফ হিসেবে Aadhaar Card বা Voter Card বা Passport বা Driving License ইত্যাদি।
  • সংশ্লিষ্ট শিক্ষাগত যোগ্যতার প্রয়োজনীয় নথিপত্র সমূহ।
  • আবেদনকারী প্রার্থীদেরকে অবশ্যই একটি বৈধ ড্রাইভিং লাইসেন্স সঙ্গে রাখতে হবে।
  • জাতি গত শংসাপত্র।
  • বয়সের শংসাপত্র (Post Office Recruitment).

Post Office Recruitment নিয়োগ পদ্ধতি

  • এক্ষেত্রে প্রার্থী বাছাইয়ের জন্য ডাক বিভাগ দুই ধরনের পর্যায়ের ঘোষণা করেছে। প্রথমটি হল লিখিত পরীক্ষা এবং দ্বিতীয়টি হল স্কিল টেস্ট ও ডকুমেন্ট ভেরিফিকেশন।
  • প্রথমে প্রার্থীদেরকে ৮০ নম্বরের একটি লিখিত পরীক্ষায় বসতে হবে। এই পরীক্ষায় নির্দিষ্ট নম্বর পেয়ে উত্তীর্ণ হলে প্রার্থীরা যাবেন পরের ধাপে।
  • পরের ধাপ অর্থাৎ স্কিল টেস্ট ও ইন্টারভিউ। এখানে ড্রাইভিং স্কিল টেস্ট করা হবে প্রার্থীদের এবং তাদের সরাসরি ইন্টারভিউ নেওয়া হবে। এই পরীক্ষা হবে মোট ২০ নম্বরের। এখানে যদি প্রার্থীরা উত্তীর্ণ হতে পারেন তাদেরকে সরাসরি ভাবে নিয়োগ করা হবে উপরোক্ত পোস্ট সার্কেলে (Post Office Recruitment) নির্দিষ্ট পদে কাজের জন্য।
Yuvashree Prakalpa 2024 (যুবশ্রী প্রকল্প ২০২৪)

বেতন কাঠামো

ভারতীয় ডাক বিভাগের পক্ষ থেকে ঘোষণা করা এই পদগুলিতে যে সকল প্রার্থীরা নিয়োগের জন্য মনোনীত হবে, সেই প্রত্যেক প্রার্থীকে স্থায়ীভাবে নিয়োগ করা হবে এবং নিয়োগ হওয়ার পর তাদেরকে প্রতি মাসে ১৯৯০০ টাকা করে বেতন দেওয়া হবে। তবে পরে এই বেতন সীমা ৬৩০০০ টাকা পর্যন্ত বৃদ্ধি করা হতে পারে। কাজেই যারা এতদিন ধরে কোন ভালো এবং স্থায়ী পদে সরকারি চাকরি খুঁজে চলেছেন তাদের কাছে এটি একটি সুবর্ণ সুযোগ (Post Office Recruitment).

পাড়ায় পাড়ায় রেশন দোকানে কাজের সুযোগ। পশ্চিমবঙ্গের প্রচুর ছেলে মেয়ে কাজ পাবে।

এখানে Post Office Recruitment আবেদন প্রক্রিয়ার কাজ শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। এটি চলতে থাকবে আগামী ১৬ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত। আপনারা এই সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য ভারতীয় ডাক বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আরও বিস্তারিত জেনে নিতে পারবেন। আর আপনারা উল্লেখিত সকল পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে এই আবেদন সম্পন্ন করে নিতে পারবেন।
Written by Nabadip Saha.

Advertisement

প্রতিদিন মাত্র 4 ঘন্টা কাজ করলে LIC দেবে মাসে 20 হাজার টাকা।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment