Advertisement
Post Office New Rules ( পোষ্ট অফিসের নতুন নিয়ম)
Advertisement

Post Office New Rules – পোষ্ট অফিসে টাকা তোলার নিয়মে পরিবর্তন।

নিয়ম বদল পোষ্ট অফিসের, অ্যাকাউন্ট থাকলে এক্ষুনি জানুন। এবার থেকে টাকা তোলার ক্ষেত্রে Post Office এ নতুন নিয়ম কার্যকর হলো। প্রত্যেক গ্রাহককে এই নিয়ম মানতে হবে। এক নজরে দেখে নেওয়া যাক।

Advertisement

বর্তমান সময়ে ব্যাংকের পাশাপাশি পোষ্ট অফিসেও বিনিয়োগ করেন অনেকেই। একাধিক প্রকল্প রয়েছে পোস্ট অফিসের (Post Office Scheme) তবে তার মধ্যে অধিকাংশ মানুষ পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টে (Savings Account) টাকা রাখেন। যাদের পোস্ট অফিসে সেভিংস অ্যাকাউন্ট রয়েছে তাদের জন্য একটি গুরুত্বপূর্ণ খবর এসেছে। Post Office Savings Account- এর নিয়ম বদল করা হয়েছে। এই নিয়ম পরিবর্তনের বিষয়টি ইন্ডিয়া পোস্ট (India Post) এর পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে।

Post Office New Rules:
যোগাযোগ মন্ত্রকের পক্ষ থেকে একটি সার্কুলার জারি করে জানানো হয়েছে, এবার থেকে পোষ্ট অফিসের যে কোনো শাখায় গ্রাহকেরা 10 হাজার টাকা বা তার বেশি টাকা তুলতে গেলে যাচাই করনের প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।

Advertisement

Post Office থেকে দিনে কত টাকা তোলা যাবে:
India Post- এর বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পোষ্ট অফিস থেকে গ্রাহকদের টাকা তোলার সীমা আগের থেকে বাড়ানো হয়েছে। এতদিন কোনো একজন গ্রাহক একদিনে পোস্ট অফিস থেকে 5000 টাকা তুলতে পারতেন। তবে এবার থেকে 20 হাজার টাকা দিনে তোলা যাবে। পাশাপাশি কোনো ব্রাঞ্চ পোস্টমাস্টার (BPM) যে কোনো গ্রাহকের সঙ্গে কাছ থেকে 50 হাজার টাকার বেশি লেনদেন করতে পারবেন না।

রেশন দোকানে মদ, সুরা প্রেমীদের সুখবর, পুজোর সময়, এবার রেশনে কম দামে মিলবে বিদেশী মদ।

Post Office Savings Account Interest Rate:
দেশের যেকোনো নাগরিক যে কোনো পোষ্ট অফিসে Savings Account খুলতে পারেন। সে ক্ষেত্রে নূন্যতম 500 টাকা দিয়ে অ্যাকাউন্ট খোলা যায়। অ্যাকাউন্টে 500 টাকা ব্যালেন্স রাখতে হয়। বার্ষিক 4 শতাংশ হারে সেভিংস অ্যাকাউন্টে সুদ দেওয়া হয়।

EK24 News

SBI আর ATM কার্ডে নেবে না কোন চার্জ! কিভাবে চালু করবেন এই সুবিধা? জানুন।

Post Office-এ কোথায় Verification লাগবে না:
ইন্ডিয়া পোস্টের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এবার থেকে গ্রাহকদের 10000 টাকা বা তার বেশি টাকা তুলতে গেলে যাচাইকরনের প্রক্রিয়া অর্থাৎ ভেরিফিকেশন করতে হবে। তবে সিঙ্গেল হ্যান্ডেড পোস্ট অফিসে 10 হাজার টাকার বেশি তুলতে গেলে ভেরিফিকেশন করতে লাগবে না। পাশাপাশি জালিয়াতি রোধ করার জন্য সার্কেল হেড যেকোনো পরিস্থিতিতে তদন্ত করতে পারবে। যাতে পোস্ট অফিসের যেকোনো ধরনের জালিয়াতি বন্ধ করা যায় সেই কারণেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে।
Written by Rajib Ghosh.

Advertisement
Advertisement
Advertisement

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement