Advertisement
Post Matric Scholarship 2022
Advertisement

Post Matric Scholarship – উচ্চ শিক্ষায় উৎসাহিত করতে স্কলারশীপ প্রোগ্রাম।

বেশ কয়েক বছর ধরে পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের সুবিধার্থে সরকারের তরফে চালু হয়েছে বেশ কিছু স্কলারশিপ (Post Matric Scholarship). বিশেষ করে পিছিয়ে পড়া পড়ুয়াদের জন্য বিভিন্ন রকম স্কলারশীপ রয়েছে। অনেকেই জানে না বলে আবেদন করে না। এই প্রতিবেদনে তেমনই স্কলারশীপ নিয়ে আলোচনা করা হবে।

Advertisement

প্রচুর স্কলারশীপ প্রোগ্রামের মধ্যে অন্যতম হল স্বামী বিবেকানন্দ স্কলারশিপ। (Swami Vivekananda Scholarship)। এই স্কলারশিপের (Post Matric Scholarship) উদ্দেশ্য হলো উচ্চশিক্ষায় সহায়তা করা। মূলত আর্থিক অনটনের কারনে অনেক মেধাবী ছাত্র ছাত্রী তাদের পড়াশোনা‌ বেশিদূর চালাতে পারেন না , সেই সমস্যা দূর করতেই মূলত রাজ্যের তরফে এই স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে।

এই স্কলারশিপ (Post Matric Scholarship) চালু হওয়ার পর থেকে প্রতিবছর বিপুল সংখ্যক মেধাবী ছাত্রছাত্রীরা আবেদন করে আসছে। তবে সরকারের তরফে দেওয়া এই স্কলারশিপ প্রতিবছর রিনিউয়াল ( Renewal) বা নবীকরণ করতে হয়। আর তাই গত ২০১৯,২০২০ এবং ২০২১ সালে যদি কেউ আবেদন করে থাকে তাঁদের আজ ৭ জুলাই-এর মধ্যে পুনর্নবীকরণ এর আবেদন করতে হবে।

Advertisement

পুনর্নবীকরণ করতে গেলে আপনাকে এই স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। ওয়েবসাইটটি হলো:- https://svmcm.wbhed.gov.in/
সাধারণত, এর আগে যারা ইতিমধ্যে আবেদন করেছিলেন এবং আর্থিক সাহায্য পেয়েছেন তাঁরা আবার রিনিউয়ালের জন্য আবেদন করতে পারবেন। একদশ শ্রেণি,দ্বাদশ শ্রেণি ও স্নাতক স্তরের পড়ুয়ারা পুনর্নবীকরণের জন্য আবেদন করতে পারবেন।

আরও পড়ুন, পড়ুয়াদের জন্য সুখবর, এই স্কলারশিপে আবেদন করলেই পেয়ে যাবেন মাসে 7200 টাকা।

নিয়ম অনুযায়ী এই বৃত্তি পেতে হলে পড়ুয়াদের যোগ্য নম্বর পেতে হবে। উচ্চমাধ্যমিক স্তরের পড়ুয়া হলে মাধ্যমিকে নূন্যতম ৬০ শতাংশ এবং স্নাতক স্তরের পড়ুয়া হলে উচ্চমাধ্যমিকে কমপক্ষে ৬০ শতাংশ নম্বর পেতে হবে।

EK24 News

এই স্কলারশিপের মাধ্যমে একাদশ এবং দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীরা ১ হাজার টাকা করে এবং স্নাতকস্তরের পড়ুয়ারা বিভাগ অনুযায়ী ১ থেকে ৫ হাজার টাকা করে মাসিক এককালীন অর্থ সাহায্য পাবে।

Advertisement

পুনর্নবীকরণ করার জন্য প্রথমে আপনাদের সরকারি ওয়েবসাইট https://svmcm.wbhed.gov.in/ এ যেতে হবে। হোম পেজ ওপেন হলেই Renewal application-এর অপশন পাবেন। এরপর আপনাদের নিজের রেজিস্ট্রার্ড আই-ডি ও পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করে, সমস্ত ব্যক্তিগত ও প্রয়োজনীয় তথ্য সঠিকভাবে পূরণ করে সাবমিট অপশনে ক্লিক করলেই আপনার আবেদন সম্পূর্ণ হবে। এরপর এই আবেদন পত্রের একটা প্রিন্ট আউট নিয়ে নিন এবং আপনার শিক্ষা প্রতিষ্ঠানে উপযুক্ত নথিসহ জমা করুন।
Written by Rupa Dutta.

আবেদন করতে এখানে ক্লিক করুন

Advertisement
Advertisement
3 thoughts on “Post Matric Scholarship 2022 – যারা কোনও দিন স্কলারশীপ পায়নি, তাদের জন্য চালু হলো এই স্কলারশীপ, মাসে ৫ হাজার টাকা।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement