PNB – পাঞ্জাব ন‍্যাশনাল ব্যাংকের গ্রাহকদের বড় ঝটকা, নতুন নিয়মে গ্রাহকদের কি প্রভাব পড়বে, জেনে নিন।

বদলে যাচ্ছে ব্যাংকিং ক্ষেত্রের বহু নিয়ম। এখন থেকে আর PNB ব্যাংকে পুরনো সিস্টেমে টাকা লেনদেন করা সম্ভব হবে না। নতুন এই সিস্টেম লাগু করতে চলেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (Punjab National Bank) নয়া সিস্টেমে বেতন ব্যবস্থা যেমন পরিবর্তন হচ্ছে, ঠিক তেমনি চেকের মাধ্যমে পেমেন্টের (Cheque Payment System) ক্ষেত্রেও নতুন পদ্ধতি লাগু হতে চলেছে।

Advertisement

অনেক গ্রাহকেরাই ব্যাংকের নতুন নিয়ম না জেনে ব্যাংকিং কাজকর্ম করতে গিয়ে অযথা হয়রানির স্বীকার হয়ে থাকেন। তাই ব্যাংকের নতুন নিয়ম জানা থাকলে হয়রানি যেমন কম হয়, তেমনি কাজ কর্ম ও তাড়াতাড়ি হয়। তাই নিজের ভালোর জন্য বিভিন্ন সময়ে রিজার্ভ ব্যাংক ও অন্যান্য ব্যাংকের নিয়ম জেনে রাখা ভালো। যেমন, প্যান আধার লিংক আপদেট করার নির্দেশ অনেক আগেই এসেছিলো। যারা সঠিক সময়ে করেছেন তাদের জরিমানা লাগেনি। কিন্তু এখন যাদের লিংক করতে হয়েছে তাদের চার্জ দিতে হচ্ছে। তাই ব্যাংকিং নিয়ম গুলো জেনে নেওয়া ভালো।

Advertisement

PNB Banking Rules:

PNB বা পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের তরফে জানানো হয়েছে, আগামী মাসের ৫ তারিখ থেকেই PNB এর সমস্ত ক্ষেত্রেই গ্রাহকদের টাকা লেনদেনের ক্ষেত্রে এই নয়া সিস্টেম কার্যকর করা হবে। সেক্ষেত্রে যদি কোনো গ্রাহক ব্যাংকের শাখা বা Digital Transaction-এর মাধ্যমে ১০ লক্ষ টাকার চেক অথবা তার বেশি অংকের টাকার চেক ইস্যু করে থাকেন, তাহলে PPS পদ্ধতির দ্বারা যাচাইকরণ করার পরেই টাকা লেনদেন করা হবে।

এই পিপিএস প্রক্রিয়াটি National Payment Corporation of India বা (NPCI) দ্বারা পরিচালিত। চেক পেমেন্টের ক্ষেত্রে PPS লাগু হওয়ার পর থেকে ব্যাংক একাউন্ট নম্বর, চেকের নম্বর, চেক আলফা, চেকে প্রদেয় টাকার পরিমান, যাকে দেওয়া হচ্ছে চেকে তার নাম সহ বিস্তারিত বিবরণ পিপিএস সিস্টেম (PPS Syatem) এর মাধ্যমে যাচাইকরন করার পরেই টাকা দেওয়া হবে।

এই পুরোনো কয়েনগুলিকে হাতিয়ার বানিয়ে রাতারাতি কোটিপতি হন, পুরনো নিয়ম ভুলে যান বিশদে জানুন।

কোনো গ্রাহক চেক ইস‍্যু করার ক্ষেত্রে ব্যাংকের সেই শাখাতেই রিপোর্ট করতে হবে, যে শাখায় তার সেভিংস একাউন্ট (Savings Account) রয়েছে। তা না হলে চেকে টাকা নাও পাওয়া যেতে পারে। এছাড়াও PNB-র নয়া সিস্টেমে অনুযায়ী স্থানীয় শাখা, মোবাইল ব্যাংকিং, অনলাইন ব্যাংকিং, এবং এসএমএস ব্যাংকিং এর মাধ্যমে টাকা লেনদেনের এই নতুন সিস্টেম অ্যাক্সেস করা যেতে পারে।

Advertisement

আগামী মাস থেকে রেশনে পাবেন, নতুন সামগ্রী, কোন কার্ডে কতটা পাবেন?

সেক্ষেত্রে একদিন আগে ব্যাংককে রিপোর্ট করতে হবে। আগামী মাস থেকেই PNB এর এই নয়া সিস্টেম কার্যকর করা হচ্ছে। Cheque পেমেন্টের ক্ষেত্রে PPS পদ্ধতি লাগু হওয়ার পরে বেশ কিছু নয়া পরিবর্তন সামনে এসেছে।
Written by Rajib Ghosh.

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment