Fixed Deposit – নতুন বছরে ৪০০ দিনের সঞ্চয় পত্র চালু করলো মোদী সরকার। এবার টাকা বাড়বে ঝড়ের গতিতে।

৫ বছরে টাকা ডবল হয় Fixed Deposit বা ফিক্সড ডিপোজিট স্কিমের মাধ্যমে!! এই কথাটি আমরা সকলেই নিজেদের ছোটবেলায় শুনেছি। কিন্তু এখন আর সেই দিন নেই। কিন্তু এখনো পর্যন্ত এই Fixed Deposit এর মাধ্যমে অনেকেই নিজেদের কষ্টের উপার্জন করা টাকা সঞ্চয় করে রেখেছেন। ব্যাংকে আমরা সকলেই টাকা রাখি। এমন কি বেশিরভাগ মানুষই আমাদের দেশের অন্যান্য প্রতিষ্ঠানের তুলনা ব্যাংককেই তাদের টাকা পয়সা জমা রাখার বেশি উপযুক্ত প্রতিষ্ঠান বলে মনে করে।

Advertisement

Punjab National Bank Fixed Deposit.

কারণ এতে একদিকে যেমন সুরক্ষা আছে তেমনি অন্যদিকে টাকা বাড়েও রকেটের স্পিডে। Fixed Deposit থেকে শুরু করে MIS, Insurance ইত্যাদি সকল সুবিধাই আমরা ব্যাংক থেকে নিয়ে থাকি। তাই এই সকল সুবিধাতে যদি লাভ আরো বেশি পাওয়া যায় তাহলে ভালো কার না লাগে? হ্যাঁ আজকে আমরা এমনই এক বিশেষ সুবিধার কথা আপনাদের জানাতে চলেছি যেখানে ব্যাংকে যে কোন অ্যামাউন্টের টাকাই আপনারা ফিক্সড ডিপোজিট করে রাখুন না কেন তাতে সুদ পাবেন চড়াহারে।

Advertisement

এমনটাই ঘোষণা করা হয়েছে ভারতের দ্বিতীয় বৃহত্তম পাবলিক সেক্টর ব্যাংক পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (PNB) এর পক্ষ থেকে। তাহলে আর দেরি কিসের চলুন এই বিষয়ে খুঁটিনাটি তথ্য জেনে নেওয়া যাক। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (Punjab National Bank) এর অফিসিয়াল ওয়েবসাইট মারফত এমনটি জানা গেছে। এই Fixed Deposit বিষয়ে কিছুদিন আগেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের পক্ষ থেকে একটি নোটিশ প্রকাশ করা হয়েছে অনলাইনে।

এছাড়া আরো একটি বড় সুখবর হলো যে ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছে ইতিমধ্যেই Fixed Deposit এর উপর এই নতুন সুদের হার গুলি (Fixed Deposit Interest Rate) কার্যকর করা হয়ে গেছে। ব্যাংক কর্তৃপক্ষের তরফ থেকে বিভিন্ন সুদের হার সম্পর্কে সম্প্রতি ঘোষণা করা হয়েছে ওই নোটিশে। PNB এর কোটি কোটি গ্রাহকদের জন্য এইটি খুবই খুশির খবরের মধ্যে অন্যতম।

৪০০ দিনের ফিক্সড ডিপোজিট

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকে সাত দিন থেকে দশ বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদের Fixed Deposit রয়েছে। এর সঙ্গে নতুন একটি এফ ডি চালু করা হয়েছে। যেটি 400 দিনের একটি এফ ডি স্কিম। তার ওপরই চড়া সুদ দেওয়া হচ্ছে বর্তমানে।কারা বিনিয়োগ করতে পারবেন? PNB জানিয়েছে, এই 400 দিনের যে ফিক্সড ডিপোজিট স্কিম তাতে সাধারণ এবং প্রবীণ দু ধরনের নাগরিক রাই বিনিয়োগ করতে পারেন।

Advertisement

PNB বর্তমানে ৪০০ দিনের এই ফিক্সড ডিপোজিটে (Fixed Deposit) তিনভাবে সুদ দিচ্ছে। সাধারণ নাগরিকরা পাবেন ৭.২৫ শতাংশ সুদ। সিনিয়র সিটিজেন্ডরা পাবেন ৭.৭৫% সুদ। আর সুপার সিনিয়ার সিটিজেনদের দেওয়া হবে ৮.০৫ শতাংশ সুদ। মূলত এই স্কিমে দেশের সকল অবসর প্রাপ্ত কর্মীরা অথবা প্রবীণ নাগরিকদের খুবই সুবিধা হতে চলেছে। আরও জেনে নেওয়া যাক।

কত বিনিয়োগে কত রিটার্ন

আপনি যদি Fixed Deposit ১০ হাজার টাকা দিয়ে বিনিয়োগ শুরু করেন, তবে ৪০০ দিনের শেষে রিটার্ন হবে, সাধারণ নাগরিকদের ক্ষেত্রে ১০,৮১৯ টাকা সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে ১০,৮৭৮ টাকা এবং সুপার সিনিয়ার সিটিজেনদের ক্ষেত্রে ১০,৯১৩ টাকা। আপনি যদি ২০ হাজার টাকা দিয়ে বিনিয়োগ শুরু করেন, তবে ৪০০ দিনের শেষে রিটার্ন হবে, সাধারণ নাগরিকদের ক্ষেত্রে ২১,৬৩৮ টাকা সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে ২১,৭৫৫ টাকা এবং সুপার সিনিয়ার সিটিজেনদের ক্ষেত্রে ২১,৮২৫ টাকা।

আপনি যদি ৫০ হাজার টাকা দিয়ে Fixed Deposit Investment শুরু করেন, তবে ৪০০ দিনের শেষে রিটার্ন হবে, সাধারণ নাগরিকদের ক্ষেত্রে ৫৪,০৯৬ টাকা সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে ৫৪,৩৮৮ টাকা এবং সুপার সিনিয়ার সিটিজেনদের ক্ষেত্রে ৫৪,৫৬৪ টাকা। আপনি যদি ১ লক্ষ টাকা দিয়ে বিনিয়োগ শুরু করেন, তবে ৪০০ দিনের শেষে রিটার্ন হবে, সাধারণ নাগরিকদের ক্ষেত্রে ১,০৮,১৯২ টাকা সিনিয়র সিটিজেনদের ক্ষেত্রে ১,০৮,৭৭৬ টাকা এবং সুপার সিনিয়ার সিটিজেনদের ক্ষেত্রে ১,০৯,৩২৭ টাকা।

Post Office Scheme (পোস্ট অফিস স্কিম)

আপনি যদি 5 লক্ষ টাকা দিয়ে বিনিয়োগ শুরু করেন তবে রিটার্ন পাবেন একজন সাধারণ নাগরিক ৫ লক্ষ ৪০ হাজার ৯৬২ টাকা, সিনিয়র সিটিজেনরা ৫ লক্ষ ৪৩ হাজার ৮৭৯ টাকা এবং সুপার সিনিয়ররা পাবেন ৫ লক্ষ ৪৫ হাজার ৬৩৬ টাকা। তাহলে আর দেরি কিসের? পাঞ্জাব ব্যাংক অফ ইন্ডিয়া (PNB Fixed Deposit) এর সমস্ত একাউন্ট হোল্ডারদের উদ্দেশ্যে বলা হচ্ছে দ্রুত এই সুবিধা ভোগ করার জন্য আজই আপনার ব্যাংকে গিয়ে যোগাযোগ করুন।

কেন্দ্রীয় সরকারের এই বন্ডে টাকা রাখলে ডবল রিটার্ন নিশ্চিত!! ব্যাংক পোস্ট অফিস ধারে কাছে নেই।

এরপর এবিষয়ে বিস্তারিতভাবে ব্যাংক কর্তৃপক্ষের তরফ থেকে আপনাকে জানানো হবে। সবকিছু হয়ে গেলে ফিক্সড ডিপোজিটের (Fixed Deposit) একটি আবেদনপত্র নিন ও সঠিকভাবে ফিলাপ করে এবং তার সঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্টস সংযুক্ত করে ব্যাংকে জমা করে দিন। এক্ষেত্রে আপনারা নিজের পছন্দমত যেকোনো পরিমাণের টাকা যে কোন সময়ের মেয়াদের জন্য রাখতে পারেন। কিন্তু সব ক্ষেত্রেই পাবেন উচ্চহারে সুদ লাভের সুবিধা।
Written by Nabadip Saha.

এলআইসির দুর্দান্ত 4 টি নতুন প্ল্যান! বিনিয়োগে মাত্রই মিলবে একাধিক সুবিধা।

শেয়ার করুন: Sharing is Caring!

1 thought on “Fixed Deposit – নতুন বছরে ৪০০ দিনের সঞ্চয় পত্র চালু করলো মোদী সরকার। এবার টাকা বাড়বে ঝড়ের গতিতে।”

Leave a Comment