PM Svanidhi Loan – এবার গ‍্যারান্টি ছাড়াই ব‍্যবসায় লোন দিচ্ছে সরকার, এক্ষুনি আবেদন করুন, এই সুযোগ আর পাবেন না।

PM Svanidhi Loan – ব্যাবসা করার দারুন সুযোগ।

আপনি যদি ব্যাবসা করার জন্য লোন (PM Svanidhi Loan) নিতে চান তাহলে সরকার দিচ্ছে আপনাকে দারুন সুযোগ। এবার গ্যারান্টি ছাড়াই সহজেই পাবেন লোন। দেখুন কি কি করতে হবে।

Advertisement

দেশজুড়ে সংক্রমণের পরিস্থিতিতে লকডাউনের সময় বহু মানুষ কাজ হারিয়েছেন। যারা বেসরকারি সংস্থায় চাকরি করতেন, তারা যেমন তাদের কাজ হারিয়েছেন, ঠিক তেমনি ক্ষুদ্র ব্যবসায়ী যারা জীবিকা নির্বাহ করার জন্য ছোটখাটো কোনো দোকান দিয়ে ফুটপাতে রাস্তার ধারে, হকারীর মাধ্যমে ব্যবসা Small Business করতেন, তাদের ব্যবসাও বন্ধ হয়ে গিয়েছিল।

Advertisement

যারা মূলত ফুটপাতে ব্যবসা করতেন, এই ধরনের ক্ষুদ্র ব্যবসায়ীদের কথা ভেবেই তাদের পুনরায় যাতে উপার্জন করতে পারেন, সেই দিকে লক্ষ্য রেখে কেন্দ্রীয় সরকার P M Swanidhi Yojana প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা নামে একটি প্রকল্প তৈরি করে এই যোজনার অধীনে যারা রাস্তার ধারে দাঁড়িয়ে ব্যবসা করতেন, তাদের এককালীন 10 হাজার টাকা ঋণ (PM Svanidhi Loan) দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। যাতে তারা পুনরায় সেই ক্ষুদ্র ব্যবসা শুরু করতে পারেন। আবার তাদের জীবিকা নির্বাহ করতে পারেন।

এই প্রধানমন্ত্রী স্বনিধি যোজনার অধীনে যে কোনো ক্ষুদ্র ব্যবসায়ী এককালীন 10 হাজার টাকা ঋণ (PM Svanidhi Loan) পেতে পারেন। এর সবচেয়ে বড় সুবিধা হল, এই টাকার উপরে সরকার আবার ভর্তুকি দেয়। তাছাড়া যদি সময়মতো এই ঋণ পরিশোধ করা যায়, তাহলে দ্বিতীয়বার এর দ্বিগুণ পরিমাণে ঋণ পাওয়া যায়।

যদি কোনো ব্যবসায়ী 10 হাজার টাকার লোন নেওয়ার পরে সময় মতো পরিশোধ করে দেন, তাহলে দ্বিতীয় ধাপে তিনি 20 হাজার টাকা লোন (PM Svanidhi Loan) পেতে পারেন। তারপরে ফের তিনি 50000 টাকা পর্যন্ত লোন তৃতীয় ধাপে পেতে পারেন। সেই ক্ষুদ্র ব্যবসায়ী তিনবার এই ঋণের সুবিধা নিতে পারেন।

Advertisement

এই লোনের কিস্তি প্রতিমাসে দিয়ে পরিশোধ করা যায়। এক বছর সময়সীমার মধ্যে এই 10 হাজার টাকা লোন (PM Svanidhi Loan) পরিশোধ করতে হয়। এই লোন নিতে গেলে কোন গ্যারান্টি দেওয়ার প্রয়োজন নেই। সরকার বিনা গ্যারান্টিতেই ক্ষুদ্র (Without Gurantee Business Loan) ব্যবসায়ীদের এই লোন দিয়ে থাকে।

বন্ধন ব্যাংকের লোন পেতে এখানে ক্লিক করুন

এর জন্য যিনি লোন (PM Svanidhi Loan) নেবেন তার আধার কার্ড দরকার। যেকোনো সরকারি ব্যাংকে গিয়ে PMSY-এর ফর্ম পূরণ করে তার সঙ্গে আধার কার্ডের ফটোকপি জমা দিতে হবে। সেই আবেদন ব্যাংক অনুমোদন করলেই ব্যবসায়ীর অ্যাকাউন্টে এককালীন লোনের প্রথম কিস্তির টাকা দিয়ে দেওয়া হবে।

প্রধানমন্ত্রী স্বনিধি যোজনার এই স্কিমে রাস্তার ব্যবসায়ীদের ক্যাশব্যাক সহ ডিজিটাল পেমেন্টে উৎসাহিত করতে প্রকল্পটির পরিমাণ আরো বাড়ানো হয়েছে। সরকারের দেওয়া তথ্য অনুযায়ী, এখনো পর্যন্ত 31.9 লক্ষ ঋণ মঞ্জুর করা হয়েছে। 25 এপ্রিল 2022 পর্যন্ত এই তথ্য দেওয়া হয়েছে। এর বাইরে 29.6 লক্ষ ঋণের বিপরীতে 2931 কোটি টাকা দেওয়া হয়েছে।
Written by Rajib Ghosh.

এই কাজটি না করলে পাবেন না রেশন সামগ্রী, জলদি দেখুন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment