PM Shri School – পিএম শ্রী স্কুল প্রকল্পে অনীহা পশ্চিমবঙ্গ সরকারের!! বাচ্চারা এই সুবিধা থেকে বঞ্চিত হল।

অশিক্ষার অন্ধকার দূর করার জন্য PM Shri School বা পিএমশ্রী স্কুল প্রকল্প নিয়ে এসেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi). শিশুদের ভবিষ্যৎ জীবন সুরক্ষিত এবং শিক্ষা ব্যবস্থার ভীত আরো মজবুত করার জন্য স্কুল গুলিকে আরো উন্নত করার প্রয়োজন। আর এই কথাটি মাথায় রেখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পি এম শ্রী প্রকল্পের রূপায়ণ করেছেন। পিএমশ্রী প্রকল্পের (PM Shri School) মাধ্যমে সারা ভারতবর্ষে ১৪ হাজার ৫০০ টি স্কুলকে আপডেট করার ঘোষণা ইতিমধ্যেই করা হয়ে গেছে।

Advertisement

PM Shri School MoU Agreement Does Not Accepted By WB Government.

প্রধানমন্ত্রী এর আগেই বলেছিলেন যে PM Shri School স্কুলের অধীনে শিশুদের শিক্ষা আরও উন্নত হবে। তবে এখনও পর্যন্ত বিহার (Bihar), দিল্লি (New Delhi), কেরালা (Kerala), ওড়িশা (Odisha), তামিলনাড়ু (Tamilnadu) এবং পশ্চিমবঙ্গকে (West Bengal) নিয়ে ছয়টি রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল এই ‘পিএম শ্রী স্কুল’ নিয়ে কেন্দ্রের সাথে কোনও মউ স্বাক্ষর করেনি।

Advertisement

বিস্তারিত তথ্যের জন্য আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন। PM Shri School রূপান্তর করার ফলে স্কুলটিতে স্মার্ট ক্লাসরুম (Smart Classroom), ল্যাব, আধুনিক লাইব্রেরি এবং সমস্ত সুবিধা সহ খেলার মাঠ তৈরি হবে। প্রকল্পে বলা হয়েছিল যে ভারতবর্ষের প্রতিটি ব্লকের আন্ডারে একটি করে PM Shri School থাকবে। এর আগে এই প্রকল্পের জন্য পাঞ্জাব কেন্দ্র সরকারের সঙ্গে মউ (MoU) স্বাক্ষরিত করলেও পরে তা প্রত্যাহারের দাবি জানায়।

PM Shri School benefits

তবে এর পাশাপাশি এখনো পর্যন্ত ২৯টি রাজ্য কেন্দ্রশাসিত অঞ্চল কেন্দ্রের সঙ্গে মউ স্বাক্ষর করেছে PM Shri School স্থাপনের জন্য। দেশের স্কুল গুলিকে পি এম শ্রী স্কুলে রূপান্তরের জন্য বিভিন্ন রাজ্য থেকে পাওয়া আবেদনের সংখ্যা এবং পি এম শ্রী স্কুল তৈরির বিষয়ে বাস্তবায়নের জন্য কেন্দ্র সরকারের সঙ্গে মউ স্বাক্ষর করার বিষয়ে শিক্ষা প্রতিমন্ত্রী অন্নপূর্ণা দেবী বলেছেন যে কেন্দ্রীয় মন্ত্রিসভা ২০২২ সালের সেপ্টেম্বর মাসে প্রধানমন্ত্রী স্কুল ফর রাইজিং ইন্ডিয়া (PM School For Rising India) নামে একটি প্রকল্প সৃষ্টি করেছে।

School Teacher (পশ্চিমবঙ্গের স্কুল শিক্ষক)

এই স্কুল গুলির মাধ্যমে জাতীয় শিক্ষানীতি (National Education Policy) প্রয়োগ করা হবে। ছাড়াও পার্শ্ববর্তী বিদ্যালয় গুলিকে পথ দেখানোর জন্য ওই বিদ্যালয় গুলিকে মডেল হিসেবে স্থাপন করার চেষ্টা করছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্র সরকার রাজ্য সরকার বা স্থানীয় সংস্থা গুলির দ্বারা পরিচালিত স্কুল গুলির মধ্যে প্রায় ৪ হাজার ৫০০ টিরও বেশি স্কুলকে PM Shri School এর রূপান্তর করার জন্য পরিকল্পনা করছে কেন্দ্র সরকার (Central Government).

Advertisement

প্রশ্নফাঁস বিতর্কের মধ্যে শেষ হলো পশ্চিমবঙ্গের প্রাইমারী টেট পরীক্ষা। চাকরি কবে হবে?

PM Shri School List

এখনো পর্যন্ত KVS, NVS এর সঙ্গে ভারতের ২৯ টি রাজ্য বা কেন্দ্রশাসিত অঞ্চল মউ স্বাক্ষর করেছে। কিন্তু বর্তমানে ছয়টি রাজ্য এখনো কেন্দ্র সরকারের সঙ্গে মউ স্বাক্ষর করেনি। এই ছয়টি রাজ্য হল বিহার, দিল্লি, কেরালা, ওড়িশা, তামিলনাড়ু এবং পশ্চিমবঙ্গ। এই কয়েকটি রাজ্য এখনো ভারত সরকারের সঙ্গে PM Shri School নিয়ে মউ স্বাক্ষর করেনি তার কারণ রাজনৈতিক মতবিরোধ বলে অনেকে মনে করছে।
Written by Nupur Chattopadhyay.

রাজ্যের নতুন প্রকল্প। সিনিয়র সিটিজেনদের বিশাল সুবিধা দিচ্ছে রাজ্য সরকার!

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment