Laghu Udyog Yojana প্রকল্পে মোট 95 লাখ পরিবারকে 2 লাখ টাকা করে সরকারী সাহায্য। কারা পাবেন? কিভাবে আবেদন করবেন?

সারা দেশের মধ্যে পশ্চিমবঙ্গে সবচেয়ে বেশি প্রকল্প চালু হয়েছে, বিগত কয়েক বছরে। আর সেই পথে হেটে Laghu Udyog Yojana বা লঘু উদ্যোগ যোজনা (लघु उद्योग योजना) নামে নতুন এক প্রকল্প চালু হলো। মূলত বেকার ও আর্থিক দিক দিয়ে পিছিয়ে পড়া পরিবারের কর্মসংস্থানে সাহায্য করতেই এই Laghu Udyog Yojana (राष्ट्रीय लघु उद्योग निगम) প্রকল্প। যদিও এই প্রকল্প পশ্চিমবঙ্গের নয়, তবে পশ্চিমবঙ্গের একাধিক প্রকল্পের অনুপ্রেরনায় এই প্রকল্প করা হয়েছে বলে, অনেকেই মন্তব্য করেছেন। এই প্রকল্প কাদের জন্য বা এই প্রকল্পে কি সুবিধা ও কিভাবে আবেদন করা যাবে, জেনে নিন বিস্তারিত।

Advertisement

PM Laghu Udyog Yojana

সামনেই আসতে চলেছে ২০২৪ লোকসভা নির্বাচন। আর ভোটের দোরগোড়ায় দাঁড়িয়ে Government Assistance বা সরকারি সাহায্য নিয়ে এই মুহূর্তে যুগান্তকারী সিদ্ধান্ত নিল বিহার ও ঝাড়খণ্ড রাজ্য সরকার (State Government). যাতে বিরাট ভাবে উপকৃত হতে চলেছেন রাজ্যের সমস্ত অসহায় গরিব মানুষ। কিভাবে? রাজ্য সরকার ঘোষণা করেছে এক নতুন প্রকল্প (Laghu Udyog Yojana) চালু করার। যার মাধ্যমে প্রতি গরিব পরিবারকে নগদ ২ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য (Government Assistance) দেওয়ার প্রতিশ্রুতি গিয়েছেন তারা।

Advertisement

Laghu Udyog Yojana Benefits

ইতিমধ্যেই পুরো রাজ্যজুড়ে এরকম ৯৫ লক্ষ পরিবারকে চিহ্নিত করেছে সরকার। খুব শীঘ্রই এদের একাউন্টে ঢুকতে চলেছে মোটা টাকা (Government Assistance). কোন কোন পরিবার সুযোগ পাচ্ছে? কিভাবে টাকা দেওয়া হবে? নিচে সব কিছু বলা হলো। সম্প্রতি রাজ্য মন্ত্রিসভার এক বৈঠকে বিভিন্ন দপ্তরের তরফ থেকে মোট ১৮ টি যোজনা (Yojana) চালু করার প্রস্তাব দেয়া হয়েছিল সরকারের কাছে।

लघु उद्योग योजना

এর মধ্যে অন্যতম উল্লেখযোগ্য ছিল এই BLU (Bihar Laghu Udyog) যোজনা, যার পুরো নাম হলো বিহার লঘু উদ্যোগী যোজনা। বিহারের মুখ্যমন্ত্রীর নীতিশ কুমারের (Bihar CM Nitish Kumar) নেতৃত্বাধীন মন্ত্রিসভা এই প্রতিশ্রুতি দিয়েছে, যদি তারা আগামী লোকসভা ভোটে (Lok Sabha Election 2024) ক্ষমতায় আসেন তবে প্রতি পরিবার এই যোজনার আওতায় সাহায্য (Government Assistance) লাভ করবে।

বিহার লঘু উদ্যোগী যোজনা কি?

বিহার সরকারের (Government Of Bihar) উদ্যোগে চালু হওয়া বিভিন্ন জনমুখী প্রকল্প গুলির মধ্যে বিশেষ উল্লেখযোগ্য একটি হল এই বিহার লঘু উদ্যোগী যোজনা। এই স্কিমটি রাজ্যের সকল উপযুক্ত গরিব পরিবার গুলিকে আর্থিক সাহায্য দেওয়ার তালিকায় কভার করে। স্কিমটি মারফত, সেই সমস্ত পরিবার গুলির অন্ততপক্ষে একজন সদস্যকে ২ লক্ষ টাকা পর্যন্ত অর্থ (Laghu Udyog Yojana) দেবে সরকার। এই প্রকল্পের মুখ্য উদ্দেশ্য হল প্রতি পরিবারের একজন করে শিক্ষিত বেকারের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা।

Advertisement

কিভাবে বাছাই করা হবে পরিবার?

  • যারা ছোট ব্যবসা করতে ইচ্ছুক
  • পরিবারের আয় ৬ হাজার টাকার চেয়ে কম
  • আর্থিক অনগ্রসর পরিবার

সম্প্রতি বিহারের রাজ্য সরকারের তরফে একটি আর্থিক সমীক্ষা করা হয়েছিল এই রাজ্যে। যেখানে মোট ২,৭৬,২৮,৯৯৫‌ সংখ্যক পরিবারের নাম জমা পড়েছে। যার মধ্যে অন্তিম পর্যায়ে ৯৪,৩৩,৩১২টি পরিবার Laghu Udyog Yojana প্রকল্পের আওতায় আসার যোগ্য বলে জানিয়েছে সরকার। কিভাবে পরিবার বাছাই করা হবে? এই প্রসঙ্গে বিহার মন্ত্রিসভার অতিরিক্ত সচিব এস সিদ্ধার্থ বলেছেন (Government Assistance).

LPG Cylinder (রান্নার গ্যাস সিলিন্ডার)

“বরাদ্দ বাজেটের উপর নির্ভর করে কম্পিউটারাইজড পদ্ধতিতে লটারি করা হবে পরিবার গুলির নাম নিয়ে। ওই ৯৪ লক্ষ ৩৩ হাজার ৩১২ পরিবারের মধ্যে যারা শেষ পর্যন্ত বাছাই তালিকায় উঠে আসবেন তাদেরকে সরকারের তরফ থেকে এই অর্থ সাহায্য দেওয়া হবে। তালিকা তৈরির পর Laghu Udyog Yojana প্রকল্পের (Government Assistance) সুবিধা দেওয়ার জন্য রাজ্য সরকার শিল্প দপ্তরের প্রধানদের নিয়ে একটি কমিটি তৈরি করবে। জেলাস্তরে এই কমিটির দায়িত্বে থাকবেন জেলা শাসকরা।”

নতুন বছরে কৃষক বন্ধুদের রোজগার বাড়াতে 9000 টাকা দেবে সরকার! ভোটের আগে ডবল ডবল লাভ।

সিদ্ধার্থ আরও বলেন, “ছোটখাটো কারখানা বা প্রক্রিয়াকরণ ইউনিট গড়ে তুলে তা চালানোর জন্য তিনটি দফায় গরিব পরিবারের কমপক্ষে একজন সদস্যকে দু’লাখ টাকা পর্যন্ত দেওয়া হবে। সেই প্রকল্পের ফলে জেনারেল ক্যাটেগরিভুক্ত ১০.৮৬ লাখ পরিবার, অনগ্রসর শ্রেণির ২৪.৭৮ লাখ পরিবার, অত্যধিক অনগ্রসর শ্রেণির ৩৩.১৯ লাখ পরিবার, তফসিলি জাতিভুক্ত (Government Assistance) ২৩.৪৯ লাখ পরিবার এবং তফসিলি জনজাতিভুক্ত ২.০১ লাখ পরিবার লাভবান হবে।

এদিকে পশ্চিমবঙ্গ সরকার এই ধরনের একাধিক প্রকল্প চালু করেছে। সম্প্রতি পরিযায়ী শ্রমিকদের জন্য ও প্রকল্প চালু হয়েছে। এছাড়া স্বনির্ভর গোষ্ঠীদের জন্য ও আর্থিক সাহায্য করা হচ্ছে। যুবশ্রী প্রকল্প, যোগ্যশ্রী প্রকল্প, সেবা সখী প্রকল্প, আমার কর্মদিশা প্রকল্প তারমধ্যে অন্যতম।
পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রকল্প সম্মন্ধে জানতে এখানে ক্লিক করুন।
Written by Nabadip Saha.

প্রকাশ হলো প্রধানমন্ত্রী আবাস যোজনার নামের তালিকা!

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment