PM Kisan Yojana – কৃষকদের টাকা দিচ্ছে সরকার। যাদের একাউন্টে টাকা ঢোকেনি, তারা এই কাজ করুন।

পিএম কিষান প্রকল্পে বা PM Kisan Yojana নাম আছে? অথচ কৃষক বন্ধুদের একাউন্টে টাকা ঢোকেনি? তবে এই প্রতিবেদনটি সম্পুর্ন পড়ুন। সম্প্রতি অনেক কৃষকের (Farmer) একাউন্টে কিষাণ যোজনার ১৬ তম কিস্তির টাকা ঢুকেছে বলে খবর। কিন্তু এও শোনা যাচ্ছে যে অনেকেই নাকি (Pradhan Mantri Kisan Samman Nidhi Yojana) এর সেই টাকা পাচ্ছেন না। তবে তাদের কি হবে? সেই সমস্যার মুশকিল আসান নিয়েই এই প্রতিবেদন।

Advertisement

PM Kisan Yojana Online Status Check.

যদি আপনিও এই প্রকল্পের টাকা এখনো পর্যন্ত না পেয়ে থাকেন তবে জানাতে পারেন পিএম কিষানের (PM Kisan Yojana) অফিসিয়াল গ্রিভান্স বক্সে। আপনার আবেদন গৃহীত হলে ৫ মিনিটের মধ্যে সমস্যা সমাধান করে টাকা ঢুকিয়ে দেওয়া হবে আপনার একাউন্টে। অনেকেই এই প্রক্রিয়া করে তৎক্ষণাৎ লাভ পেয়েছেন। আর যারা এখন এই সম্পর্কে জানেন না, তারা কিভাবে এই জন্য আবেদন করবেন? দেখে নিন।

Advertisement

PM Kisan Yojana 2024 Status Check

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) দেশের কৃষকদের কল্যাণের জন্য ২০১৯ সালে চালু করেছিলেন PM Kisan Yojana বা কিষান সম্মান নিধি। এই প্রকল্পের মাধ্যমে কৃষি ক্ষেত্রে ফসলের বীজ কেনা থেকে শুরু করে ফসল কাটা পর্যন্ত প্রতিটি ধাপে আর্থিক সাহায্য পাওয়া যায় সরকারের তরফ থেকে। বছরে তিনটি কিস্তিতে (PM Kisan Yojana Installment) ২০০০ টাকা করে মোট ৬ হাজার টাকা দেওয়া হয় এই প্রকল্পে।

এখনো পর্যন্ত মোট 15 টি কিস্তির টাকা দেওয়া হয়েছে। এর মধ্যে ২০২৩ সালের দুটি কিস্তি দেওয়া হয়েছে এখনো। তৃতীয় কিস্তির টাকাটি বকেয়া। কথা ছিল ২৪ এর লোকসভা ভোটের আগে 16 তম কিস্তির টাকা ঢুকবে সকল কৃষকের একাউন্টে (PM Kisan Yojana Online Payment). এমনকি এও বলা হয়েছিল যে এ বছর নাকি একটি কিস্তি বাড়তে পারে তাদের অর্থাৎ মিলবে আরো ২০০০ টাকা।

সরকার নিজের কথামতো ভোটের আগেই একাউন্টে এই টাকা দিয়ে দিচ্ছে বর্তমানে। কিন্তু বহু কৃষকই নাকি তা লাভ করছেন না। আর যেই সকল কৃষকবন্ধুরা এখনো তাদের PM Kisan Yojana বা প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পের টাকা বা সকল ধরণের সুবিধা এখনো পাচ্ছেন না। তাদের জন্যই এই প্রতিবেদন। এই সম্পর্কে আরও বিস্তারিত জেনে নিন।

Advertisement

PM Kisan Yojana Problem Solve Process

১. কিষাণ প্রকল্পে টাকা ঢুকছে না।
২. ভুল একাউন্টে টাকা ঢুকছে।
৩. নতুন ব্যাংক একাউন্ট আপডেট হয়নি।
৪. পরিবারের একজন সদস্যও টাকা পাচ্ছেন না।
৫. রাজ্য সরকারের তরফ থেকে আবেদন অনুমোদন করা হচ্ছে না।
৬. ইনকাম ট্যাক্স নিয়ে বিভিন্ন সমস্যারও সমাধান হবে এক্ষেত্রে।

Where You Apply For Solve PM Kisan Yojana Payment Problem

PM Kisan প্রকল্পে যে কোনো সমস্যা জানানোর জন্য হেল্পলাইন নম্বর 155261/ 011- 24300606 ডায়াল করতে পারেন। যদি কাজ না হয়, তখন অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনার সমস্যা নথিভুক্ত করতে হবে। এখানে অবশ্যই সমাধান পেয়ে যাবেন। আর খুবই সহজে আপনাদের সকল সমস্যার সমাধান হয়ে যাবে।

PM Kisan Yojana Online Apply For Solutions

১. প্রথমে ওয়েবসাইটে ঢুকে যেতে হবে। Register এ ক্লিক করে নিজের নাম, বয়স, ফোন নম্বর, ইমেল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে নিবন্ধন সম্পূর্ণ করতে হবে।
২. এরপর একটি আইডি ও পাসওয়ার্ড পাবেন। সেটি দিয়ে একাউন্টে লগইন করে নিন।
৩. স্ক্রিনে নতুন পেজ খুলে যাবে যেখানে Grievance Deshboard দেখতে পাবেন।

PM Kisan Payment

৪. এখানে Lodge Public Grievance অপশনের উপর ক্লিক করুন।
৫. Agriculture and Farmers Welfare ডিপার্টমেন্ট নির্বাচন করুন।
৬. এরপর তালিকা থেকে PM Kisan Yojana Related Issues সিলেক্ট করুন।
৭. পিএম কিষান প্রকল্পে আপনার কি সমস্যা হচ্ছে সেটি নির্বাচন করুন।

SBI Personal Loan (স্টেট ব্যাংক পার্সোনাল লোন)

৮. নিজের মেসেজ বক্সে নিজের সমস্যার কথা বিস্তারিতভাবে বর্ণনা করে Next করুন।
৯. পরের পেজে একটি ক্যাপচা কোড ভেরিফিকেশন হবে। ক্যাপচা বসিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন।
আপনার অভিযোগ নথিভুক্ত হয়ে যাবে। আপনাকে একটি টোকেন নম্বর দেওয়া হবে।

ভোটের আগে কৃষকদের টাকা দিচ্ছে সরকার। যারা টাকা পাননি, এই কাজ এক্ষুনি করুন।

এটি যত্ন করে রেখে দিন ভবিষ্যতে কাজে লাগবে। সম্ভবত ১৫ থেকে ৩০ দিনের মধ্যে আপনার সমস্যা সমাধান করে ফেলা হবে দপ্তরের তরফ থেকে। সমস্যা সমাধান হলে ইমেইল আইডি এবং ফোন নাম্বারে মেসেজ পাঠিয়ে দেওয়া হবে অথবা চাইলে নিজের আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করেও ওয়েবসাইটে নিজের স্ট্যাটাস চেক (PM Kisan Yojana Status Check) করতে পারেন।
Written by Nabadip Saha.

লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে আবার সুসংবাদ। মা বোনেরা খুব খুশি এই সিদ্ধান্তে। দেরি না করে জেনে নিন।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment