PM Kisan Yojana – কৃষক বন্ধুদের কিষান যোজনার পরের কিস্তির টাকা কবে মিলবে। এক ক্লিকে জেনে নিন।

দেশের সকল কৃষকদের জন্য প্রধানমন্ত্রীর তরফে PM Kisan Yojana বা প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা প্রকল্প নিয়ে আসা হয়েছে। আমাদের দেশে সকল কৃষকদের অন্নদাতা বলা হয়ে থাকে। তারা দিন রাত পরিশ্রমের মধ্যে দিয়ে ফসল উগিয়ে দেশের সকল নাগরিকদের খিদে নিবারন করছে। নরেন্দ্র মোদি (Narendra Modi) ভারতবর্ষে প্রধানমন্ত্রী হবার পরে যে স্কিম গুলির প্রচলন করেন তার মধ্যে সব থেকে জনপ্রিয় স্কিম হল প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা।

Advertisement

PM Kisan Yojana Installment Update.

কৃষকদের চাষের কাজে সহায়তা করার জন্য এই স্কিমের মাধ্যমে কৃষকদের বছরে ৬০০০ টাকা দেওয়া হয়। তবে এই টাকাটি কৃষকদের একাউন্টে একবারে দেওয়া হয় না। বছরে তিনবার কৃষকরা এই টাকা পেয়ে থাকেন। তিনবার ২০০০ টাকা করে মোট ৬০০০ টাকা তাদের একাউন্টে চলে আসে। এখন কিষান সম্মান নিধি যোজনার (PM Kisan Yojana) গ্রাহকদের মনে প্রশ্ন আসতে পারে যে তাদের একাউন্টে ১৬ তম কিস্তির টাকা কবে আসবে? তারা কিভাবে আবেদন করতে পারবেন? এই সমস্ত প্রশ্নের জন্য আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।

Advertisement

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় (PM Kisan Yojana) কৃষকরা ২০০০ টাকা করে বছরে সর্ব মোট ৬০০০ টাকা পেয়ে থাকে। ইতিমধ্যেই কৃষকদের অ্যাকাউন্টে ১৫ তম কিস্তির টাকা চলে গেছে। ভারতবর্ষে সর্বমোট কিষান সম্মান নিধি যোজনার জন্য ১৮০০০ কোটি টাকা কৃষকদের একাউন্টে পাঠিয়েছে কেন্দ্র সরকার৷ ১৫ তম কিস্তির টাকা (PM Kisan Yojana 15Th Installment) পেলেও কৃষকদের মনে এখন প্রশ্ন হল কবে তারা ১৬ তম কিস্তির টাকা (PM Kisan Yojana 16Th Installment) পাবেন?

২০২৪ সালের ফেব্রুয়ারি মাসে হয়তো PM Kisan Yojana ১৬ তম কিস্তির টাকা পাওয়া যেতে পারে। তবে এই বিষয়ে সরকারের তরফ থেকে এখনো কোনো বিজ্ঞপ্তি জারি করা হয়নি। প্রধানমন্ত্রীর কিষান সম্মান নিধি যোজনার মাধ্যমে কৃষকরা বছরে ছয় হাজার টাকা করে পাবেন প্রতিমাসে। কিন্তু এবারে ১৬ তম কিস্তির টাকা দেশের কৃষকদের ব্যাংক একাউন্টে ঢোকানো হবে কবে? এবার প্রশ্ন হল কিভাবে কিষান সম্মান নিধি যোজনায় আবেদন করা যাবে?

১) এই স্কিমের জন্য আবেদন করতে গেলে প্রথমে PM Kisan Yojana ওয়েবসাইটে যেতে হবে।
২) ওয়েবসাইটে গিয়ে New Farmer Registration সিলেক্ট করতে হবে।
৩) এরপর নিজের আধার নম্বর (Aadhaar Card Number) ও ক্যাপচা কোড দিতে হবে।
৪) নিজের গ্রাম, ব্লক নম্বর সিলেক্ট করতে হবে ৷

Advertisement
School Teacher (পশ্চিমবঙ্গের শিক্ষক ও শিক্ষিকা)

৫) আধার নম্বর ও মোবাইল নম্বর ইনপুট করার পর রেজিস্ট্রেশনের জন্য একটি OTP আসবে। ওই ওটিপিটি জায়গা মত ফিলাপ করতে হবে।
৬) এই স্কিমে আবেদন করার জন্য নিজের নাম, রাজ্য, গ্রাম, ব্লক নম্বর, ব্যাংকের একাউন্ট নম্বর প্রভৃতি নির্ভুলভাবে ইনপুট করতে হবে।
৭) ফর্ম পূরণ হয়ে গেলে নিজের জমির ডকুমেন্টস আপলোড করতে হবে।

New LIC Policy – দেশের নাগরিকদের জন্য LIC এর সর্বশ্রেষ্ঠ পলিসি। একবার বিনিয়োগে সারা জীবন নিশ্চিত রিটার্ন।

PM Kisan Yojana নিজের নাম আছে কিনা দেখার জন্য যে গুলি করতে হবে প্রথমে পিএম কিষান যোজনার আধিকারিক ওয়েবসাইটে www.pmkisan.gov.in যেতে হবে। এরপর PM Kisan Beneficiary List এ ক্লিক করতে হবে। নিজের রাজ্য, ব্লক সিলেক্ট করে সুবিধাবীদের নাম গুলি দেখতে পাওয়া যাবে। আর এই পদ্ধতিতে আপনারা আবেদন করে সরকারের তরফে এই সুবিধা পেতে পারবেন।
Written By Nupur Chattopadhyay.

Post Office Franchise – মাত্র 5000 টাকায় পোস্ট অফিসের ফ্রাঞ্চাইজি নিয়ে, সারাজীবন

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment