PM Kisan Yojana – পিএম কিষান যোজনার 16 তম কিস্তির টাকা কবে পাবেন? কৃষক বন্ধুরা এবার আরও বেশি টাকা পাবেন।

সারা দেশের কৃষকদের আর্থিক ও কর্মক্ষেত্রে সাহাজ্যের জন্য একাধিক সুবিধা রয়েছে। তার মধ্যে অন্যতম PM Kisan Yojana বা প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা প্রকল্প নিয়ে একটি বড় খবর জানানো হল কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফে। এই প্রকল্পে নির্দিষ্ট সময় পর পর টাকা পেয়ে থাকেন কৃষকবন্ধুরা। আর ইতিমধ্যেই কিষান যোজনার ১৫ তম কিস্তির টাকা (PM Kisan Yojana 15Th Installment) দেশের সকল কৃষকবন্ধুরা (Krishak Bandhu) পেয়ে গেছেন। কিন্তু এবারে ১৬ তম কিস্তির টাকা পাওয়ার অপেক্ষা। আর এই টাকা পাওয়ার জন্য কৃষকদের কয়েকটা নিয়ম মানতে হবে। এই টাকা কবে পাবেন ও কি নিয়ম মানতে হবে, একনজরে দেখে নিন।

Advertisement

PM Kisan Yojana 16th Installment Date.

মকর সংক্রান্তির (Makar Sankranti) মধ্যেই পশ্চিমবঙ্গের (West Bengal) তথা দেশের কৃষকদের জন্য সুখবর। PM Kisan Yojana আওতায় ১৬ তম কিস্তির টাকা ঢোকার দিনক্ষণ জানালো কেন্দ্র। দরিদ্র কৃষকরা অনেকেই উপকার পেয়ে থাকেন প্রধানমন্ত্রীর এই প্রকল্প থেকে। এর আগে বিভিন্ন কিস্তি মারফত কোটি কোটি টাকা ট্রান্সফার করা হয়েছে সরাসরি কৃষকদের ব্যাংক একাউন্টে। আবারও শীঘ্রই মোটা টাকা লাভ করতে চলেছেন তারা।

Advertisement

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার টাকা কবে ঢুকবে?

ইতিমধেই এই প্রকল্পের টাকা বাড়তে চলেছে বলে জানা গেছে। কিন্তু কবে? এবং কবে টাকা পাওয়া যাবে। যতটুকু জানা যাচ্ছে, এই মাস বা তার পরের মাস নাগাদই এই বছরের প্রথম কিস্তির (PM Kisan Yojana) টাকা পেতে পারেন কৃষকরা। তবে টাকা পাওয়ার আগে সেরে নিতে হবে কিছু গুরুত্বপূর্ণ কাজ। দেখে নিন। আগের থেকে জেনে নিলে আপনাদের টাকা পেতে আর বেশি সময় লাগবে না। এবারে এই সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন সবার আগে।

প্রধানমন্ত্রী কিষান যোজনার ১৬ তম কিস্তির টাকা

PM Kisan Yojana বা কিষাণ সম্মান নিধি প্রকল্পের ১৫ তম কিস্তির টাকা গত বছরের নভেম্বর মাসে দেওয়া হয়েছিল। তার আগে আবার সেই বছরে জুলাই মাসে কৃষকরা পেয়েছিলেন ১৪ তম কিস্তিটি। এবার যে টাকা দেওয়া হবে তা ১৬ তম কিস্তির টাকা। দু এক মাসের মধ্যেই এটি ছাড়বে কেন্দ্রীয় সরকার (Central Government). অনেকেই মনে করছেন লোকসভা ভোট (Lok Sabha Election 2024) ঘোষণার আগে এই টাকা দিয়ে দেওয়া হবে।

৮০০০ টাকা পাবেন

পিএম কিষান যোজনার (PM Kisan Yojana) আওতায় মূলত মোট ৬ হাজার টাকা প্রদান করা হয় দেশের কৃষকদের। এই টাকা বছরে ৩ টি কিস্তিতে মেটানো হয়। প্রতিবার দেওয়া হয় ২০০০ টাকা করে। তবে গত নভেম্বরে মোদী সরকার (Modi Government) সিদ্ধান্ত নিয়েছিল আরেকটি কিস্তি বাড়ানোর। যা এই বছরই চালু হতে পারে বলে ধারণা। ফলে আরও ২০০০ টাকা অতিরিক্ত পেতে চলেছেন কৃষকরা (Farmers), মোট ৮০০০ টাকা।

Advertisement

PM Kisan Yojana টাকা পেতে হলে কী করণীয়

  • PM কিষান যোজনার আওতায় সুবিধা পেতে গেলে সর্বপ্রথম রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। PM Kisan পোর্টালে OTP ভিত্তিক eKYC উপলব্ধ রয়েছে।
  • বায়োমেট্রিক ভিত্তিক eKYC এর জন্য, নিকটতম CSC কেন্দ্র গুলিতে যোগাযোগ করা যেতে পারে৷ eKYC নিজের মোবাইল থেকে বাড়িতে বসেও করে নিতে পারেন। এজন্য প্লেস্টোর থেকে পিএম কিষান অ্যাপটি (PM Kisan App) ডাউনলোড করে ফেস রিকগনেশন এর মাধ্যমে কাজটি করতে হবে।
  • আবেদনকারীর ব্যাংক একাউন্টের সঙ্গে আধার লিঙ্ক না করা থাকলে সেটিকে করে নিতে হবে। যাদের করা আছে তাদের অবশ্যই DBT প্রকল্প একাউন্টে সক্রিয় থাকতে হবে।
  • যে কোনও ধরনের সাহায্যের জন্য সুবিধাভোগীরা PM Kisan Yojana হেল্পলাইন নম্বর 155261, 011- 24300606 ডায়াল করতে পারেন। এক্ষেত্রে যে কথাটি মনে রাখতে হবে সেটি হল কৃষকদের ব্যাংক একাউন্টের সঙ্গে আধার নম্বর (PM Kisan Yojana Aadhaar Link) সংযুক্ত থাকা অত্যন্ত জরুরী এই যোজনার টাকা পাওয়ার জন্য।
Bhabishyat Credit Card (ভবিষ্যৎ ক্রেডিট কার্ড)

টাকা ঢুকেছে কিনা কিভাবে দেখবেন

নিজের মোবাইল থেকেই প্রধানমন্ত্রী কিষান যোজনার স্ট্যাটাস (PM kishan Yojana Status) দেখতে পাবেন।
প্রথমে আপনাকে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার অফিসিয়াল ওয়েবসাইট এ যেতে হবে।
এর পর হোম পেজে Farmers Corner অপশনে ক্লিক করুন।

PM Kishan Yojana (প্রধানমন্ত্রী কিষান যোজনা)

তারপর Beneficiary Status অপশনে ক্লিক করুন।
এখানে আপনি রাজ্য, জেলা, উপ জেলা, ব্লক বা গ্রাম নির্বাচন করতে পারেন।
এর পরে, স্ট্যাটাস জানতে (PM Kisan Status Check) আপনাকে Get Report বাটনে ক্লিক করতে হবে। তারপর আপনি দেখতে পাবেন আপনার একাউন্টে টাকা ঢুকেছে কিনা।

নতুন বছরে কৃষক বন্ধুদের রোজগার বাড়াতে 9000 টাকা দেবে সরকার! ভোটের আগে ডবল ডবল লাভ।

PM Kisan Yojana বা পিএম কিষান যোজনা নিয়ে আগামীদিনে ভারত সরকার (Government Of India) বড় কোন ঘোষণা করতে পারে বলে মনে করছেন সকলে। কারণ আমাদের দেশের কয়েক কোটি কৃষকদের (Indian Farmers) ভোট ব্যাংক নিজেদের দিকে আনার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে বড় ঘোষণা হতে চলেছে বলেই মনে করছেন অনেকে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Nabadip Saha.

রেশন কার্ড ছাড়াই তৈরি হবে আয়ুষ্মান কার্ড! নির্দেশ দিলেন স্বাস্থ্যমন্ত্রী।

শেয়ার করুন: Sharing is Caring!

Leave a Comment